You are here
Home > গ্রাফিক্স ডিজাইন > মোশন গ্রাফিক্স ডিজাইন কি | মোশন গ্রাফিক্স শিখে ইনকাম করার পদ্ধতি জানুন

মোশন গ্রাফিক্স ডিজাইন কি | মোশন গ্রাফিক্স শিখে ইনকাম করার পদ্ধতি জানুন

মোশন গ্রাফিক্স ডিজাইন কি

মোশন গ্রাফিক্স ডিজাইন কি, মোশন গ্রাফিক্স ডিজাইন এর কাজ শিখে কিভাবে ইনকাম করা যায়, মোশন গ্রাফিক্স ডিজাইনার হওয়ার উপায় এবং মোশন গ্রাফিক্স ডিজাইন কোর্স সম্পর্কিত বিষয়ে অসংখ্য প্রশ্ন এবং সেগুলোর সমাধান নিয়ে আমাদের আজকের আলোচনা। আপনারা যারা অনলাইন সেক্টরে মোশন গ্রাফিক্স ডিজাইনার হিসেবে ক্যারিয়ার গড়ে তুলতে চান এবং এর সম্পর্কে জানতে চান এ টু জেড তারা আজকের আলোচনার সাথে থাকুন। 

কেননা গ্রাফিক্স ডিজাইন কি এ সম্পর্কে অনেকেরই পূর্ণাঙ্গ ধারণা থাকলেও আবার অনেকেই মোশন গ্রাফিক্স ডিজাইন বলতে কী বোঝায় সেটা বুঝে উঠতে পারেন না। এমনকি কেউ কেউ এটা বলে থাকেন, মোশন গ্রাফিক্স কি খায় নাকি মাথায় দেয়! মূলত এটি একটি কথার কথা। তো যাই হোক– মোশন গ্রাফিক্স ডিজাইন, মোসন গ্রাফিক্স ডিজাইন এর ইতিহাস এবং এই ডিজাইন সম্পর্কিত বিষয়ে সমস্ত বৃত্তান্ত থাকছে আজকের নিবন্ধনে। তো নিচে দেখুন এবং আরো পড়ুন ফ্রিল্যান্সিং গাইড সম্পর্কিত অসংখ্য গুরুত্বপূর্ণ পোস্ট, যেগুলো অনলাইন ক্যারিয়ার জীবনে আপনার জন্য প্রযোজ্য।

মোশন গ্রাফিক্স ডিজাইন কি | What is motion graphic design?

মোশন গ্রাফিক্স ডিজাইন হলো একটি মাল্টিমিডিয়া প্রস্তুতিতে ব্যবহৃত ডিজাইন প্রক্রিয়া যা গ্রাফিক্স, অ্যানিমেশন, ছবি, অডিও এবং ভিডিও সংযোজনের মাধ্যমে একটি দ্রুত, গতিপূর্ণ ও আকর্ষণীয় ফলাফল তৈরি করে। 

এটি সাধারণত ওয়েব সাইট, সোশ্যাল মিডিয়া পোস্ট, টিভি বিজ্ঞাপন, সিনেমাটিক ট্রেলার, মিউজিক ভিডিও, গেম ডেভেলপমেন্ট, ইভেন্ট প্রজেকশন, ইলেকট্রনিক মিডিয়া ফরম্যাট ইত্যাদির জন্য ব্যবহৃত হয়।

আরো বলা যায়, মোশন গ্রাফিক্স ডিজাইন একটি প্রোফেশনাল ডিজাইন ফিল্ড, যা স্কিল্ড গ্রাফিক্স ডিজাইনারদের, অ্যানিমেটরদের, ভিডিও এডিটরদের এবং মাল্টিমিডিয়া প্রোডাকশন টিমের মধ্যে জনপ্রিয়।

মোশন গ্রাফিক্স কি | মোশন গ্রাফিক্স ডিজাইন কাকে বলে?

বর্তমান সময়ে গ্রাফিক্স ডিজাইন এর অন্যতম প্রফেশনাল এবং জনপ্রিয় সেক্টর মোশন গ্রাফিক্স ডিজাইন। এটি মূলত গ্রাফিক্স ডিজাইনের ই একটি অংশ। সহজ ভাবে বলতে গেলে– গ্রাফিক্স ডিজাইনের কোন জিনিসকে কিছু কাজের দ্বারা জীবন্ত করে তোলাকেই মোশন গ্রাফিক্স বলা হয়। 

মূলত গ্রাফিক্স ডিজাইনে যে সকল এলিমেন্টগুলো থাকে সেগুলো ফিল্ম মেকিং অর্থাৎ ভিডিও প্রোডাকশনের মাধ্যমে প্রফেশনালি উপস্থাপন করাটাই গ্রাফিক্স ডিজাইন হিসেবে আখ্যায়িত। 

আর মোশন গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে প্রায়শই ব্যবহৃত টুলস ও সফ্টওয়্যার হলো–

  • Adobe After Effects, 
  • Adobe Premiere Pro, 
  • Autodesk Maya, 
  • Cinema 4D, 
  • Blender, 
  • Final Cut Pro ইত্যাদি। 

যে সফ্টওয়্যারগুলো ব্যবহার করে আপনি অ্যানিমেটেড টেক্সট, ছবি, ভিডিও ক্লিপ, সাউন্ড ইফেক্ট ইত্যাদি যাবতীয় সুন্দর সুন্দর ক্রিয়েটিভ জিনিস তৈরি করতে পারেন এবং তাদের সমন্ধে পরিচিতি বৃদ্ধি করতে পারে। তো যাই হোক এই বিষয়গুলো জানার জন্য আপনাকে জানতে হবে গ্রাফিক্স ডিজাইন এর অংশ মোশন গ্রাফিক্স ডিজাইন কি সে সম্পর্কে আরো বিস্তারিত। 

অতএব জানার বিষয়, মোশন গ্রাফিক্স ডিজাইন এর কাজ কি, মোসন গ্রাফিক্স এর সুবিধা কি, একজন মোশন গ্রাফিক্স ডিজাইনার কে সাধারণত কি কি দায়িত্ব পালন করতে হয় এবং কাদের জন্য মোশন গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত কোর্স উপযুক্ত ইত্যাদি বিষয় খুঁটিনাটি। 

মোশন গ্রাফিক্স ডিজাইন কি

মোশন গ্রাফিক্স ডিজাইন এর কাজ কি | মোশন গ্রাফিক্স এর ভবিষ্যৎ

অনেক সময় আমরা বিভিন্ন মুভি দেখার আগে যে টাইটেল এনিমেশন দেখে থাকি অথবা ওয়েবসাইটের ব্যানারে যখন ভিডিও হরহামেশাই আমাদের সামনে আসে যেগুলো একটু আলাদাভাবে ক্রিয়েটিভিটি দিয়ে তৈরি, মূলত সেগুলোই হচ্ছে মোশন গ্রাফিক্স ডিজাইনার এর কাজ। যারা মোশন গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত বিষয়ে এক্সপার্ট তারা মূলত তাদের ক্রিয়েটিভিটি দিয়ে আলাদা রকম ভাবে ইউনিক ডিজাইন তৈরি করে। 

বর্তমানে একজন প্রফেশনাল মোশন গ্রাফিক্স ডিজাইনার এর কদর অনেক বেশি। কেননা সময়ের সাথে সাথে গ্রাফিক্স ডিজাইনের এই ক্যাটাগরির সঙ্গে সংযুক্ত এক্সপার্টদের কদর বেড়েই চলেছে। আর তাই আপনি যদি মোশন গ্রাফিক্স ডিজাইন কোর্স কমপ্লিট করেন অথবা অন্য কোন মাধ্যমে শিখে ফেলতে পারেন, তাহলে অবশ্যই ভালো একটি ক্যারিয়ার বিল্ডাপ করা সম্ভব হবে। 

আর হ্যাঁ, আজকাল ইউটিউব এবং ফেসবুকে এত পরিমাণ ভিডিও আপলোড করা হচ্ছে এবং অডিয়েন্সদের দৃষ্টি কারার জন্য তৈরি করা হচ্ছে মোশন ভিডিও, তাই আপনি চাইলে এই সুযোগটিকে কাজে লাগিয়ে বেশ ভালো অর্থ উপার্জন করতে পারেন। মূলত এই মোশন ভিডিওর মূল উদ্দেশ্য অডিয়েন্সদের দৃষ্টি আকর্ষণ করা।  

আর আরেকটি বিষয় জেনে রাখা জরুরী, সময়ের সাথে সাথে ভবিষ্যতে ভিডিওতে মোশন ডিজাইন করা বিষয়টি আরো বেশি বেড়ে চলবে আর তাই উজ্জ্বল সম্ভাবনাময় ক্যারিয়ার গড়ে তুলতে নিজের স্কিল ডেভেলপমেন্ট করতে পারেন অনলাইন সেক্টরের এই অংশে। আশা করা যায় একজন গ্রাফিক্স ডিজাইনার হিসেবে আপনি সফল হতে পারবেন এবং নিজেকে মোশন গ্রাফিক্স এক্সপার্ট হিসেবে পরিচয় প্রদান করতে সক্ষম হবেন। তো আরো পড়ুন – ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ পাওয়ার উপায় সমূহ কি কি এবং জেনে নিন ফ্রিল্যান্সিং শুরু করার সম্পূর্ণ গাইডলাইন। 

মোশন গ্রাফিক্স ইনকাম | মোশন গ্রাফিক্স ডিজাইন থেকে ইনকাম করার উপায় 

একাধিক উপায় রয়েছে একজন মোশন গ্রাফিক্স ডিজাইনার এর ইনকামের জন্য। তবে যারা অনলাইন সেক্টরে নতুন এবং এই সেক্টরে কিভাবে কাজ পেতে হয় এবং কোন কাজের ভ্যালু কেমন এ ব্যাপারে ধারণা নেই তারা জানতে চাইতেই পারেন যে– মোশন গ্রাফিক্স ইনকাম এর উপায় কি। সত্যি বলতে মোশন গ্রাফিক্স ডিজাইন থেকে ইনকাম করার বিভিন্ন উপায় এবং দারুন সম্ভাবনাময় সুযোগ রয়েছে বর্তমান সময়ে। যেমন—

  • অনলাইন মার্কেটপ্লেস
  • ফ্রিল্যান্সিং গ্রুপ
  • ইউটিউব
  • গুগল
  • ফেসবুকসহ প্রভৃতি।

তবে হ্যাঁ, এ বিষয়ে আলোচনার পূর্বে এটা জেনে নেওয়া জরুরী মার্কেটপ্লেস মূলত কোনগুলো। এর জন্য এখনই পড়ে ফেলতে পারেন ফ্রিল্যান্সারদের সংখ্যার দিক থেকে সবচেয়ে বড় মার্কেটপ্লেসগুলোর নাম এবং তাদের সম্পর্কে বিস্তারিত। সেই সাথে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ পাওয়ার একাধিক উপায় জানতে সাজেস্টকৃত লিঙ্কে ভিজিট করুন। পাশাপাশি অনলাইন থেকে আনলিমিটেড টাকা ইনকাম করুন ঘরে বসেই। আর হ্যাঁ, আমরা আমাদের ফ্রিল্যান্সিং থেরাপি ডট কম ওয়েব সাইটে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এর তালিকা এবং ফ্রিল্যান্সিং গাইড সম্পর্কিত প্রয়োজনীয় পোস্ট নিয়মিত আপডেট করি তাই আপনাদের সুবিধার্থে আমাদের ওয়েবসাইট ফলো করতে পারেন। 

মোশন গ্রাফিক্স থেকে কিভাবে টাকা ইনকাম করতে পারি?

১. একজন এক্সপার্ট মোশন গ্রাফিক্স ডিজাইনার হিসেবে সার্ভিস প্রদান করার মাধ্যমে অনলাইন থেকে টাকা ইনকাম করতে পারেন। 
২. নিজে ইউটিউবে মোশন গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে ভিডিও তৈরি করে ইনকাম করতে পারেন মনিটাইজেশনের মাধ্যমে।
৩. ফেসবুক গ্রুপ অথবা ফাইবার আপওয়ার্কসহ বড় বড় মার্কেটপ্লেসে বিভিন্ন ক্লায়েন্টদের সাথে কাজ করার মাধ্যমে ইনকাম করতে পারেন।
৪. মোশন গ্রাফিক্স সম্পর্কিত বিষয়ে ব্লগ আর্টিকেল লিখে গুগল এডসেন্স এর মাধ্যমে ইনকাম করতে পারেন।
৫. মশনগ্রাফিক্স কোর্স বিক্রয় করার মাধ্যমে নিজের অর্থ উপার্জনের মাধ্যম বেছে নিতে পারেন। 

আরো দেখুন – চাকরির পাশাপাশি বাড়তি আয়ের উপায়

মোশন গ্রাফিক্স ডিজাইনার এর বেতন | motion graphics salary

মোশন গ্রাফিক্স ডিজাইন কি, মোশন গ্রাফিক্স ডিজাইন এর কাজ কি এবং মোশন গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে ইনকাম করার উপায় সম্পর্কে জানার পর নিশ্চয়ই আপনার এটা জানতে ইচ্ছে হচ্ছে যে একজন মোশন গ্রাফিক্স ডিজাইনার মোটামুটি কেমন এমাউন্টের অর্থ উপার্জন করতে পারবেন। কি তাইতো?

যেহেতু ক্যারিয়ারে ভালো কিছু করার জন্য ভালো এমাউন্টের অর্থ উপার্জন করার প্রয়োজনীয়তা রয়েছে তাই মোশন গ্রাফিক্স ডিজাইন সেক্টরে আপনি যদি পদার্পণ করতে চান তাহলে এটাও জানাও জরুরি যে এই কাজের বিনিময়ে আপনি মোটামুটি কেমন অর্থ উপার্জন করতে পারবেন। সত্যি বলতে অনলাইন সেক্টরে কোন কাজ করে কত টাকা ইনকাম করা যায় এ বিষয়ে এক্রুয়েট এমাউন্ট বলা সম্ভব হয় না, কেননা কাজের ওপর, কাজের ধরনের উপর এবং কে কতটুকু কাজ করছে এটা যে বিভিন্ন আনুষঙ্গিক বিষয়ের উপর নির্ভর করে পারিশ্রমিক কম অথবা বেশি হয়ে থাকে। 

আর তাই এক্ষেত্রে মোশন গ্রাফিক্স ডিজাইনারদের বেতন বিভিন্ন কারণে বিভিন্ন হতেই পারে। এক্ষেত্রে একটি সাধারণ ইউনিটেড স্টেটস এর মধ্যে মোশন গ্রাফিক্স ডিজাইনারদের বেতন প্রায় মাসিক $3,000 থেকে $6,000 পর্যন্ত হয়ে থাকে। তবে, এটি দেশ, বিভাগ এবং বিশেষ ক্যারিয়ার স্থানান্তরের পরিবর্তে পরিবর্তন হয় । উদাহরণস্বরূপ, একই কার্যসংস্থানে নিযুক্তির সময় নতুন মোশন গ্রাফিক্স ডিজাইনারদের বেতন অবশ্যই একটু নিম্ন হতে পারে, যার কারণে আমি সর্বোচ্চ এবং গড় বেতন বর্ণনা করছি। 

তবে হ্যাঁ, যেহেতু আপনি বাংলাদেশে অবস্থান করছেন আর তাই একজন বাঙালি হিসেবে যদি নিজ দেশে মোশন গ্রাফিক্স ডিজাইনার হিসেবে কাজ করেন তাহলে বাহিরের ক্লায়েন্টদের সাথে কাজ করার সময় আপনি এই পরিমাণ এমাউন্টে কাজ করতে পারলেও নিজ দেশের ভেতরে হয়তো অল্প স্যালারি অর্জন করতে পারবেন, এক্ষেত্রে মোটামুটি টাকা হবে ৫০ হাজার থেকে শুরু করে তিন লক্ষ প্লাস। 

কেননা মোশন ডিজাইন সম্পর্কিত বিভিন্ন চাকরির সার্কুলার থেকে এটা জানা গিয়েছে একজন মোশন ডিজাইনার এর বেতন গড়ে 389,451 টাকা, অপরদিকে মোশন গ্রাফিক্স আর্টিস্ট এর বেতন 58,000 টাকা। এক কথায় আপনি নিজেকে একজন এক্সপার্ট মোশন ডিজাইনার হিসেবে নিজের পোর্টফলিও দাঁড় করাতে পারলে স্ট্যান্ডার্ড এমাউন্টের অর্থ উপার্জন করতে সক্ষম হবেন। 

মোশন গ্রাফিক্স কোর্স | মোশন গ্রাফিক্স ডিজাইনার হওয়ার উপায়

আজকাল বিভিন্ন গ্রুপ/টিম মোশন গ্রাফিক্স কোর্স কমপ্লিট এর জন্য অফার প্রদান করছেন। তাই আপনি চাইলে মোশন গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত এ টু জেড শিখতে পারেন তাদের কোর্স থেকে। এর জন্য বেশি কিছু নয় শুধুমাত্র কম্পিউটারের বেসিক জানলেই চলবে। 

মোশন গ্রাফিক্স কোর্সটি কাদের জন্য:  যারা অনলাইন সেক্টরে একজন এক্সপার্ট মোশন গ্রাফিক্স ডিজাইনার হিসেবে কাজ করতে চান এবং সুন্দর একটি ক্যারিয়ার গড়ে তুলতে চান অনলাইন প্লাটফর্মে, তাদের জন্য এই কোর্স। যেটা আপনাকে পড়াশোনা এবং আপনার কাজের পাশাপাশি পার্ট টাইম কাজ করার সুযোগ এনে দেবে এবং আপনি ডিজাইনার, আর্টিস্ট, ডিজিটাল মার্কেটার এবং ইউটিউবার সহ বিভিন্ন পরিচয়ে কাজ করতে পারবেন মানে একজন অনলাইন উদ্যোক্তা হিসেবে নিজের পরিচয় গড়ে তুলতে পারবেন। 

মোশন গ্রাফিক্স কোর্স করতে কি বিষয়ে ধারণা থাকতে হবে: মূলত কোর্সে বেসিক থেকে এডভান্স শেখানো হয়ে থাকে। তবুও যদি আপনি অল্পস্বল্প ধারণা পূর্বেই আয়ত্ত করতে চান সেক্ষেত্রে এডোবি ফটোশপ এবং এডোবি ইলাস্ট্রেটর সফটওয়্যার এর সম্পর্কে খুঁটিনাটি জেনে নিতে পারেন।  তাই আমরা সাজেস্ট করব এ বিষয়ে ইউটিউব ভিডিও দেখুন।

মোশন গ্রাফিক্স ডিজাইন এর জন্য কেমন ল্যাপটপ প্রয়োজন: আমরা সবাই কম বেশি জানি অনলাইনে একেকটি কাজের জন্য একেক কনফিগারেশনের কম্পিউটার অথবা ল্যাপটপের প্রয়োজন পড়ে। আর তাই মোশন গ্রাফিক্স ডিজাইন কোর্স কমপ্লিট এর জন্য বা এই ধরনের কাজ করতে গেলে কম্পিউটার কনফিগারেশন কেমন হতে হবে সেটা জেনে নেওয়ার আগ্রহ প্রকাশ করেন অনেকেই। এর জন্য আপনি আমাদের সাজেস্টক কৃত ছকটি এক নজরে দেখতে পারেন অথবা গ্রাফিক্সের জন্য কোন ল্যাপটপ ভালো এ সম্পর্কিত একটি পোস্ট পড়ার মাধ্যমে জেনে নিতে পারেন আরো বিস্তারিত। 

CPU: Intel core i5/i7 or AMDryzen 5Motherboard: Supports 32GB or more RAM and SATA 3.0 and 2TB-4TB HDRam: 16GB Minimum 8GBGPU: 2GBSSD: 256 GBHard Disk: 500GB

তো অডিয়েন্স বন্ধুরা, এখন আসুন আলোচনার শেষ মুহূর্তে মোশন গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত বহুল জিজ্ঞাসিত কিছু প্রশ্ন এবং তার উত্তর সমূহ জেনে নেই, যেগুলো আপনার জন্য অত্যন্ত প্রয়োজনীয় হতে পারে। এর পাশাপাশি আপনি যদি জানতে চান নতুনদের জন্য আপওয়ার্ক চাকরি পাওয়ার উপায় কি তাহলে এখনই পড়ে ফেলুন আমাদের সাজেস্টকৃত আর্টিকেলটি। 

মোশন গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত প্রশ্নোত্তর

১. মোশন গ্রাফিক্স সফটওয়্যার গুলো কি কি?

✓ মোশন গ্রাফিক্স সফটওয়্যার হলো:

1. Adobe After Effects: এটি প্রযুক্তিগত মোশন গ্রাফিক্স, ভিডিও পোস্ট-প্রোডাকশন, এনিমেশন, গ্রাফিক্স ডিজাইন ইত্যাদি তৈরি করতে ব্যবহৃত হয়।

2. Maxon Cinema 4D: এটিও তথ্যাকার মোশন গ্রাফিক্স সফটওয়্যার, যা 3D গ্রাফিক্স, এনিমেশন, সাইনিং, ভিজ্যুয়ালাইজেশন ইত্যাদি তৈরি করতে ব্যবহৃত হয়।

3. Blender: এটিও খুব প্রযুক্তিগত এবং ব্যবহার্য একটি মোশন গ্রাফিক্স সফটওয়্যার, যেটা 3D মডেলিং, এনিমেশন, ভিডিও পোস্ট-প্রোডাকশন ইত্যাদির জন্য ব্যবহৃত হয়।

4. Autodesk Maya: এটিও একটি প্রযুক্তিগত মোশন  3D গ্রাফিক্স সফটওয়্যার এবং এটি এনিমেশন, মডেলিং, সাইনিং ইত্যাদির জন্য ব্যবহৃত হয়।

5. Apple Motion: এটি একটি প্রযুক্তিগত মোশন গ্রাফিক্স এবং ভিডিও পোস্ট-প্রোডাকশন সফটওয়্যার, যা macOS প্ল্যাটফর্মে ব্যবহৃত হয়।

২. মোশন গ্রাফিক্স ডিজাইন কোর্সে কি কি শেখানো হয়?

সাধারণত মোশন গ্রাফিক্স ডিজাইন কোর্সে নিচের বিষয়গুলো নিয়ে ধারণা প্রদান করা হয়ে থাকে। যথা:-

  • After Effects Basics
  •  Important After Effects Skills
  •  Motion Graphics Projects
  •  Flat Animation Challenge Projects
  •  3D Animations and the Camera Tool
  •  Creating Objects in Cinema 4D
  •  Freelancing Marketplace

৩. এনিমেশন কি ধরনের কনটেন্ট?

✓ এনিমেশন এক ধরনের ডিজিটাল কনটেন্ট।

৪. মোশন গ্রাফিক্স আর্টিস্ট এর কাজ কি?

✓ মোশন গ্রাফিক্স আর্টিস্ট এর কাজ হচ্ছে অ্যানিমেশন টাইপের কাজ সম্পাদন, যা স্ট্যাটিক ডিজাইন কে চলমান ছবিতে রূপান্তরিত করে। 

৫. কিভাবে মোশন গ্রাফিক্স আর্টিস্ট হওয়া যায়?

✓ আপনি যদি মোশন গ্রাফিক্স আর্টিস্ট হতে চান তাহলে আপনাকে এই সেক্টরে এক্সপার্ট হতে হবে, এর জন্য মোশন গ্রাফিক্স আর্টিস্ট এর কোর্স কমপ্লিট করতে পারেন অথবা ইউটিউব ভিডিও এবং গুগলের সহযোগিতা নিয়ে শিখে নিতে পারেন এ টু জেড। 

৬. অ্যানিমেশন ও মোশন গ্রাফিক্সের মধ্যে পার্থক্য কি?

✓ অ্যানিমেশন একটি স্ট্যাটিক ইমেজ বা অবজেক্ট থেকে সম্পূর্ণরূপে পরিবর্তিত চিত্রগুলির একটি সিকোয়েন্স। মোশন গ্রাফিক্স হলো চলচ্চিত্র এর বক্স অফিসের মতো জনপ্রিয় মুভি বানানোর জন্যে ব্যবহৃত টেকনোলজি, যা কৃত্রিম ছবি এবং ভলিউমে সৃষ্টিকৃত।

৭. মোশন ডিজাইনার কি চাহিদা আছে?

✓ হ্যাঁ, অনলাইন সেক্টরে মোশন ডিজাইনারদের চাহিদা অনেক।

৮. একজন গ্রাফিক্স ডিজাইনার কে কি মোশন গ্রাফিক্স জানা উচিত?

✓ আপনি যদি গ্রাফিক্স ডিজাইন এর সকল ধরণ সম্পর্কে ধারণা অর্জন করতে চান এবং সকল বিষয় নিয়ে এক্সপার্ট হয়ে কাজ করতে চান মার্কেটপ্লেসে সে ক্ষেত্রে একজন গ্রাফিক্স ডিজাইনার হয়েও আপনার মোশন গ্রাফিক্স সম্পর্কে জানা উচিত। কেননা ইতোমধ্যে আমরা এটা উল্লেখ করেছি মোশন গ্রাফিক্স ডিজাইন হচ্ছে গ্রাফিক্স ডিজাইনের একটি ধরন বা একটি অংশ। 

তো অডিয়েন্স বন্ধুরা, এই ছিল মোশন গ্রাফিক্স ডিজাইন কি এই সম্পর্কিত আমাদের আজকের আলোচনা। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন এবং মোশন গ্রাফিক্স নিয়ে যদি আরো কিছু জানার থাকে কমেন্ট সেকশনে জানাবেন। সবাইকে আল্লাহ হাফেজ।

Also Read:

Facebook Comments

Leave a Reply

Top