You are here
Home > জরুরী টিপস > ওয়েবসাইটের ভিজিটর বাড়াতে কিওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ

ওয়েবসাইটের ভিজিটর বাড়াতে কিওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ

কিওয়ার্ড রিসার্চ

 

যেকোনো ওয়েবসাইটের ভিজিটর বাড়াতে কিওয়ার্ড রিসার্চ হলো সবচেয়ে সহজ এবং গুরুত্বপূর্ণ টেকনিক। যেহেতু কন্টেন্ট বা কিওয়ার্ড ছাড়া কোনো ওয়েবসাইটেরই কোনো ভিত্তি নেই সেহেতু সাইটে রিসার্চ করা কিওয়ার্ড ব্যবহারই হতে পারে ওয়েবসাইটে ভিজিটর সবচেয়ে সহজ টেকনিক। সবচেয়ে খুশির ব্যাপার হলো আজকাল এই কিওয়ার্ড রিসার্চ কিন্তু ফ্রিতেও করা যায়।

যারা এতক্ষণ কিওয়ার্ড রিসার্চ সম্পর্কে কিছুটা পড়েও বুঝতে পারেননি কিওয়ার্ড রিসার্চ মানে কিধরে নিচ্ছি তারা এই সেক্টরে একেবারেই নতুন। ঘাবড়াবেন না! নতুনদের জন্যই আমাদের আজকের এই আয়োজন। আজ আমরা জানবো কি ওয়ার্ড কী, কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়, কিওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ!

ওয়ার্ড প্রসেসর কি? ওয়ার্ড প্রসেসর ব্যবহারের মাথানষ্ট টিপস

 

কিওয়ার্ড কী?

google, youtube বা অন্য কোনো সার্চ ইঞ্জিনের search bar কিছু শব্দের সমন্বয়ে ভিজিটর যেই টপিক নিয়ে সার্চ করে এবং সার্চ করতে গিয়ে সার্চ বারে কন্টেন্ট খুঁজে পাওয়ার জন্য যে টপিক-বেইজড শব্দ বা বাক্য লিখে সেটিই হলো কিওয়ার্ড।

লোকজন খুব বেশি কাজ করে নাই  বা করছেনা এমন কিওয়ার্ড বাদ দিয়ে বেশি সার্চেবল কিওয়ার্ড খুঁজে তার লিষ্ট করাই হলো কিওয়ার্ড রিসার্চ। যারা এই কিওয়ার্ড রিসার্চের কাজ করে থাকে তারা হলেন কিওয়ার্ড রিসার্চার। আপনার ওয়েবসাইট এর জন্য খুব সহজে ট্রাফিক নিয়ে  আসা সহজ হবে ঠিক তখনই..যখন আপনি সঠিকভাবে কিওয়ার্ড রিসার্চ করে সেই রিসার্চ করা কিওয়ার্ড দিয়ে আপনার কন্টেন্ট ওয়েবসাইট সাজাবেন!



কিওয়ার্ড কত প্রকার ও কি কি?

এবার আমরা জানবো কিওয়ার্ড কত প্রকার ও কি কি সে-সম্পর্কে! তবে তার আগে চলুন এক নজরে দেখে নিই কিওয়ার্ড সাধারণত কত প্রকারের হয়ে থাকে।

  • লং টেইল কিওয়ার্ড
  • সর্ট টেইল কিওয়ার্ড
  • লং টার্ম এভারগ্রিন কিওয়ার্ড
  • সর্ট টার্ম প্রেস কিওয়ার্ড
  • জিও টার্গেটিং কিওয়ার্ড
  • এলএসআই কিওয়ার্ড
  • ইন্টেন্ট টার্গেটিং কিওয়ার্ড
  • প্রোডাক্ট ডিফাইনিং কিওয়ার্ড

 

লং টেইল কিওয়ার্ড

যেসব কিওয়ার্ড সাধারণত ৩ শব্দের চাইতে বেশি হয়ে থাকে সেসব কিওয়ার্ডকেই বলা হয় লং টেইল কিওয়ার্ড। এই লং টেইল কিওয়ার্ডকে এসইও করার সবচেয়ে পারফেক্ট হাতিয়ার বলে মনে করা হয়। যা সঠিকভাবে কন্টেন্ট এবং ক্যাটাগরির পেইজে বসাতে পারলে ওয়েবসাইটের ভিজিটর হু হু করে বাড়বে। যদিও লং টেইল কিওয়ার্ড সার্চ ভলিউম কম! তবে এর কম্পিটিটরও অনেক কম। সুতরাং ফাস্ট সাইটের কন্টেন্ট নিয়ে আসা অতটা কঠিন কিছু না। প্রতিটি লং টেইল কিওয়ার্ডের কনভারসেশন রেইট অনেক বেশি হয়ে থাকে।

 

সর্ট টেইল কিওয়ার্ড

সর্ট টেইল কিওয়ার্ড হলো ছোট ছোট কিওয়ার্ড। যা সাধারণত ৩ বা এর চেয়ে অনেক কম শব্দের হয়ে থাকে। সর্ট টেইল কিওয়ার্ডের কম্পিটিশন সবসময় অনেক বেশ থাকে। কেননা এটি কন্টেন্টে ব্যবহার করার অনেক সহজ এবং অনেক বেশি মানুষ একসাথে সর্ট টেইল কিওয়ার্ড দিয়ে কন্টেন্ট সার্চ করে থাকে বলে এর সার্চ ভলিউমও বেশি। তবে আমি বলবো একটি নতুন ওয়েবসাইটকে সামনে নিয়ে আসতে প্রথম থেকেই সর্ট টেইল কিওয়ার্ড ব্যবহার করা ভুল হবে। সর্ট টেইল কিওয়ার্ড ব্যবহার করা তাদের জন্য সেইফ যাদের ওয়েবসাইট ইতিমধ্যেই গুগলের প্রথমদিকে পেইজগুলিতে জায়গা পেয়েছে।

 

লং টার্ম এভারগ্রিন কিওয়ার্ড

সবসময়ের জন্য ব্যবহার করা যায় এমন কিওয়ার্ডগুলিকেই সাধারণত লং টার্ম এভারগ্রিন কিওয়ার্ডের দলে ফেলা যায়। এসমস্ত কিওয়ার্ডের চাহিদা সবসময়ই থাকে। তবে সময়ে সময়ে কিছুটা কম-বেশি সার্চ ভলিউমের ব্যাপার থাকে। তবে লং টার্ম এভারগ্রিন কিওয়ার্ড নিয়ে কন্টেন্ট আপলোড করলে সেই কন্টেন্টের ভিজিটর মোটামুটি সারাবছরই পাওয়া যায়। ধরুন আপনি ভার্সিটির ভর্তি পরীক্ষা নিয়ে কন্টেন্ট লিখছেন! এক্ষেত্রে ব্যবহার করলে সেই ভার্সিটি ভর্তি বিষয়ক কয়েকটি লং টার্ম এভারগ্রিন কিওয়ার্ড। এক্ষেত্রে সারাবছরই বিভিন্ন ভার্সিটি ক্যান্ডিডেট এবং ভার্সিটির শিক্ষকের কাছে বেশ গুরুত্বের সাথে বিবেচিত হবে আপনার আর্টিকেলটি। কারণ ভার্সিটির ভর্তি কার্যক্রম বাংলাদেশে সারাবছরই থাকে এবং এর প্রিপারেশন নিতে হয় পুরো ইন্টারমিডিয়েট লাইফ জুড়েই!



সর্ট টার্ম প্রেস কিওয়ার্ড

সর্ট টার্ম প্রেস কিওয়ার্ডকে অনেকেই সিজনাল কিওয়ার্ডও বলে থাকে। কেননা এটা বিভিন্ন সিজনে চলে! বর্তমানের সিচুয়েশন অর্থাৎ করোনা ভাইরাসকেও এক প্রকার সর্ট টার্ম প্রেস কিওয়ার্ডই বলা চলে৷ এই ধরণের কিওয়ার্ডের সার্চ ভলিউম সাধারণত অনেক হয়ে থাকে। তবে সারা বছর ধরে ভিজিটর পাওয়া যায় না। কেননা সর্ট টার্ম প্রেস কিওয়ার্ডগুলির মেইন টপিক এমন কোনো বিষয় নিয়ে হয় যা কেবলমাত্র একটি নির্দিষ্ট সিজনেই কাজ করে বা এর চাহিদা থাকে। মুভি বা সাময়িক টপিকগুলি সাধারণত সর্ট টার্ম প্রেস কিওয়ার্ড তৈরি হয়ে থাকে।

 

জিও টার্গেটিং কিওয়ার্ড

লোকেশন ভিত্তিক প্রতিটি কিওয়ার্ডকে সাধারণত বলা হয় জিও টার্গেটিং কিওয়ার্ড। যা লোকাল এসইওয়ের ক্ষেত্রে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ স্ট্যাটিজি হিসেবে বিবেচিত হয়। নির্দিষ্ট অঞ্চল বা দেশের জন্য যখন কোনো ওয়েবসাইট তৈরি করা হয় তখন সেই ওয়েবসাইটকে গুগলে প্রথম পেইজের দিকে নিয়ে আসতে ব্যবহৃত হয় এই জিও টার্গেটিং কিওয়ার্ড। যারা লোকাল বিজনেস করার কথা ভাবছেন তারা এই জিও টার্গেটিং কিওয়ার্ড নিয়ে যদি কিছু কাজ বা এই সেক্টরে ইনভেস্ট করেন তাহলে অবশ্যই বেশ ভালো রেসপন্স পাবেন। আর যারা ফ্রিল্যান্সার হিসেবে বিভিন্ন মার্কেটপ্লেসে কিওয়ার্ড রিসার্চের সার্ভিস দিচ্ছেন বা দেওয়ার কথা ভাবছেন তারা এই জিও টার্গেটিং কিওয়ার্ড রিসার্চের দিকেও নিজের স্কিল ডেভেলপমেন্ট করতে পারেন।

 

এলএসআই কিওয়ার্ড

এলএসআই কিওয়ার্ড হলো সেসমস্ত কিওয়ার্ড যেসব কিওয়ার্ডের অর্থের সাথে মেইন কিওয়ার্ডের অর্থের মিল থাকে। এটি মূলত সমার্থক কিওয়ার্ড হিসেবেই ব্যবহৃত হয়। একটি কন্টেন্টকে সাজাতে গেলে কেবল মূল কিওয়ার্ড নিয়ে কাজ করলেই হয় না৷ এর পাশাপাশি সেই কিওয়ার্ড রিলেটেড বিভিন্ন সাব টপিক নিয়েও কন্টেন্টে ডিটেইলস আলোচনা করতে হয়। এক্ষেত্রে সেই ডিটেইলস আলোচনার হেডিং হিসেবে যেসব কিওয়ার্ড ব্যবহার করা হয় সে-সব কিওয়ার্ডকেই এলএসআই কিওয়ার্ড বলা যায়। এই এলএসআই কিওয়ার্ড রিসার্চ করাটা অনেকের কাছেই জটিল মনে হয়। কিন্তু ভালোভাবে কিওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করতে পারলে এবং গুগলিং করার স্কিল থাকলে পারফেক্ট এলএসআই কিওয়ার্ড রিসার্চ করাটা কোনো ব্যাপারই না।



ইন্টেন্ট টার্গেটিং কিওয়ার্ড

এটি হলো ভিজিটরের লাস্ট টার্গেটিং কিওয়ার্ড। যা একজন ভিজিটরের সর্বশেষ চাহিদা পূরণ করে। অর্থ্যাৎ এই কিওয়ার্ডের সাহায্য যে কন্টেন্ট সাজানো হবে সেটিকে ভিজিটর শেষ চাহিদাটুকুো পূরণ করার যোগ্যতা থাকতে হবে। শুধু ইনফরমেশন চেয়ে যখন কোনো ভিজিটর কোনো কিওয়ার্ড সার্চবারে রেখে সার্চ করে তখন এটাই বোঝায় যে ভিজিটর এখনো সেই টপিক সম্পর্কে জানছে! টপিক সম্পর্কে গুরুত্বপূর্ণ ইনফরমেশন জোগাড় হলো ভিজিটর নেমে পড়ে একটি টপিকের মিড লেভেলের ইনফরমেশন সার্চ করতে! প্রোডাক্টের ক্ষেত্রে এই দলে থেকে স্পেসিফিকেশন, বেস্ট প্রোডাক্টের উৎস! সবশেষে ভিজিটর খুঁজে প্রোডাক্ট কেনার, সার্ভিস নেওয়ার কন্টেন্ট বা ওয়েবসাইট! এক্ষেত্রে যে কিওয়ার্ড একজন ভিজিটর ব্যবহার করবে সেই কিওয়ার্ডকেই বলা হয় ইন্টেন্ট টার্গেটিং কিওয়ার্ড।

 

প্রোডাক্ট ডিফাইনিং কিওয়ার্ড

কোনো প্রোডাক্ট নিয়ে ডিটেইলসে আলোচনা করতে সাধারণত প্রোডাক্ট ডিফাইনিং কিওয়ার্ড ব্যবহার করা হয়। প্রোডাক্ট ডিফাইনিং কিওয়ার্ড সে সমস্ত কন্টেন্টে ব্যবহার করা হয় যেসমস্ত কন্টেন্ট একটি প্রোডাক্টের ডিটেইলস নিয়ে আলোচনা করে। এক্ষেত্রে বিভিন্ন প্রোডাক্ট নিয়ে তুলনামূলক টাইপের আলোচনাও থাকতে পারে৷ যারা অনলাইন বিজনেস কিংবা ই-কমার্সের সাথে জড়িত তাদের ক্ষেত্রে এই প্রোডাক্ট ডিফাইনিং কিওয়ার্ড খুবই প্রভাব ফেলে। কেননা একটি ওয়েবসাইটের মাধ্যমে প্রোডাক্ট সেল করতে হলে সেই ওয়েবসাইটকে ভিজিটরের কাছে পৌঁছানোর ব্যবস্থা করতে হবে। আর এই ব্যবস্থা করবে প্রোডাক্ট ডিফাইনিং কিওয়ার্ডগুলি! প্রোডাক্ট ডিফাইনিং কিওয়ার্ড আবার বিভিন্ন টেক রিলেটেড কন্টেন্টও ব্যবহার করা যায়!

 

কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়

কিওয়ার্ড রিসার্চ করতে আপনি Google keyword planner টুলস ব্যবহার করতে পারেন। যা একেবারেই ফ্রি, জনপ্রিয় এবং সবচেয়ে সঠিক আপডেট দিতে সক্ষম। একটি ঠিকঠাক Google account এর সাহায্য যে কেউ গুগল কিওয়ার্ড প্ল্যানার টুলস দ্বারা কিওয়ার্ড রিসার্চ করতে পারে। টুলসটির সাহায্যে কিওয়ার্ড রিসার্চ করতে চাইলে সবকিছু ঠিকঠাকভাবে সেট করে টুলসটিতে প্রবেশ করতে হবে এবং “Discover new keyword ideas” অপশনে ক্লিক করতে হবে। রিসার্চ করতে চাওয়া কিওয়ার্ডটি উপরের খালি বক্সে বসিয়ে নিচে “Get results” অপশনে ক্লিক করলেই নিচে রেজাল্ট শো করবে! এর সাহায্য একটি শিট বা ডক ফাইলর পছন্দমতো ওয়েতে রিসার্চ করা কিওয়ার্ড স্টক করে নিতে পারেন।

 

কিওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ

মূলত আর্টিকেল লিখলে র‌্যাংক করতে পারবেন কি না, কারা কারা আপনার পোস্টের সাথে কম্পিটিশন করবে, পোস্ট র‌্যাংক করার জন্য কি কি করতে হবে, কিভাবে পোস্ট করতে হবে ইত্যাদি সবকিছুই নির্ভর করবে আপনার কিওয়ার্ড রিসার্চ করার দক্ষতার উপর। কেননা এটি ওয়েবসাইটে ভিজিটর আনার অন্যতম গুরুত্বপূর্ণ একটি মাধ্যম। একজন কন্টেন্ট রাইটার কাঙ্খিত Keyword গুলোর Keword Density বজায় রেখে যত সুন্দরভাবে আর্টিকেলে সেই কিওয়ার্ড যথাস্থানে ব্যবহার করে পুরো লেখাটাকে সাজাতে পারবে জনপ্রিয় সার্চ ইঞ্জিন তার পোষ্টটিকে তত বেশি গুরুত্ব দিতে বাধ্য হবে। কেননা সার্চ ইঞ্জিন ভিজিটরকে অনেক বেশি গুরুত্ব দিয়ে থাকে। সার্চ ইঞ্জিনের উদ্দেশ্যই থাকে অডিয়েন্সের মনের চাহিদা মেটানো! জানার চাহিদা মেটানো! এক্ষেত্রে তারা কি সার্চ করছে…কি কি বিষয়ে জানতে চাইছে, তা নিয়ে রিসার্চ করে যে কন্টেন্ট লেখা হবে সার্চ ইঞ্জিন সেই কন্টেন্টকেই অনেক বেশি গুরুত্ব দিতে চাইবে।



বাংলাদেশের অনেক ব্লগার এমনকি বিশ্বের অনেক ব্লগার সাইটে নিয়মিত ভালো আর্টিকের পাবলিশ করেও ভিজিটর আনতে পারে না শুধুমাত্র সঠিকভাবে কিওয়ার্ড রিসার্চ করতে না পারার কারণে! ভালোভাবে কিওয়ার্ড রিসার্চ করে পোস্ট সাজিয়ে গুছিয়ে লিখতে আপনার আর্টিকেলটিও চলে আসবে গুগলের প্রথম পেইজে! তবে জোর করে কিছুই করা যাবে! আর্টিকেলের সাথে যেই কিওয়ার্ড ম্যাচ সেই কিওয়ার্ডই ব্যবহার করতে হবে।

 

আমি বলছি না কিওয়ার্ড রিসার্চ করার জন্য অবশ্যই পেইড টুলসগুলো ব্যবহার করতে হবে! তবে কিওয়ার্ড রিসার্চ করার ক্ষেত্রে পেইড টুলস সবচেয়ে বেশি পারফেক্ট কাজ করে বলে আমি মনে করি। ব্লগের উপযুক্ত কিওয়ার্ড নির্বাচন করতে আশা করি আজকের এই আর্টিকেলটি কাজে আসবে! ভালো লেগে থাকলে শেয়ার করতে ভুলবেন না কিন্তু! হ্যাপি রিসার্চিং!

Facebook Comments
Md Shamim Mia
বর্তমানে দেশীয় একটি ডিজিটাল মার্কেটিং এজেন্সিতে চাকুরিরত। টুকটাক লেখালেখির পাশাপাশি অনলাইন পেশার প্রতি ব্যাপক আগ্রহ রয়েছে। নিজের সামান্য অভিজ্ঞতা থেকে সবাইকে ফ্রিল্যান্সিং পেশার সঠিক পথটা দেখাতে চাই। আশাকরি পাশে থাকবেন, দোয়া রাখবেন
https://freelancingtherapy.com
Top