You are here
Home > জরুরী টিপস > বাংলা লেখা ইংরেজি করার সফটওয়্যার

বাংলা লেখা ইংরেজি করার সফটওয়্যার

বাংলা লেখা ইংরেজি করার সফটওয়্যার

বাংলা লেখা ইংরেজি করার সফটওয়্যার নিয়ে আমাদের আজকের আলোচনা। অনেকেই আছেন যারা বিভিন্ন কাজের জন্য বাংলা লেখা ইংরেজি করার সফটওয়্যার গুলো সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করেন। আবার কেউ কেউ রয়েছেন এটা জানতে চান যে– বাংলা দিয়ে টাইপ করলে অটোমেটিক ইংরেজি হয়ে যাবে এমন কোন সফটওয়্যার আদৌ রয়েছে কি না!

এজন্যই আজকের আলোচনায় আমরা এই সম্পর্কেই জানাবো বিস্তারিত। তাহলে আসুন বাংলা লিখলে ইংরেজি হবে এমন কোন কিবোর্ড সম্পর্কে জানি। তবে এই আর্টিকেলটি পড়ার পাশাপাশি আপনি চাইলে আরো জেনে নিতে পারেন– লেখালেখির জন্য কোন সফটওয়্যার ব্যবহৃত হয় এমন কিছু জনপ্রিয় সফটওয়্যার এর নাম এবং মোবাইলের ভাইরাস ডিলেট করা সফটওয়্যার সম্পর্কে বিস্তারিত। 

বাংলা লেখা ইংরেজি করার সফটওয়্যার 

বাংলা লেখা ইংরেজি করার সবচেয়ে কার্যকরী এবং জনপ্রিয় সফটওয়্যার হচ্ছে গুগল ট্রান্সলেট। এছাড়াও আরো রয়েছে–

  • Microsoft translator 
  • DeepL translator 
  • SDL trados studio.

Microsoft translator 

মাইক্রোসফট ট্রান্সলেটর হচ্ছে মাইক্রোসফট কর্পোরেশনের তৈরিকৃত একটি সফটওয়্যার। যেখানে বিভিন্ন ভাষায় লেখা যায়। বলতে পারেন microsoft ট্রান্সলেটর একটি বিশ্বস্ত এবং প্রযুক্তিগতভাবে বাংলা ইংরেজি হিন্দি ফার্সি জার্মান চিনা জাপানি কোরিয়ান সহ বেশ সংখ্যক ভাষার মধ্যে অনুবাদ করতে সক্ষম কৃত একটি সফটওয়্যার। 

আর তাই যারা বাংলা লেখা ইংরেজি করার সফটওয়্যার খুঁজছেন অথবা ইংরেজি লেখা বাংলা করার সফটওয়্যার খুঁজছেন তাদের জন্য গুগল ট্রান্সলেটর অ্যাপস এর পরবর্তীতে সবচেয়ে সহযোগিতা করতে পারে মাইক্রোসফট ট্রান্সলেটর নামের সফটওয়্যারটি। 

যেটা মোবাইল অ্যাপস হিসেবেও সংগ্রহ করা সম্ভব। তো যাই হোক আপনি যদি মাইক্রোসফট ট্রান্সলেটর আপনার ল্যাপটপে ব্যবহার করতে চান তাহলে এর সম্পর্কে বিস্তারিত দেখুন click here সাজেকৃত লিঙ্গের ভিজিট করে। আর যদি মোবাইলে মাইক্রোসফট ট্রান্সলেটর অ্যাপ ইন্সটল করতে চান তাহলে সরাসরি গুগল প্লে স্টোরে গিয়ে সার্চ করুন অথবা https://play.google.com/store/apps/details?id=com.microsoft.translator&hl=en&gl=US লিংকে গিয়ে সরাসরি ইন্সটল করুন। 

DeepL translator 

কম্পিউটারে বাংলা লেখা ইংরেজি করার সফটওয়্যার বা এক্সটেনশন যদি ব্যবহার করতে চান সে ক্ষেত্রে আপনাকে সর্বোত্তম সহযোগিতা করবে deepl ট্রান্সলেটর নামের এই সফটওয়্যারটি। কেননা এটি অত্যন্ত দক্ষ এবং প্রযুক্তি নির্ভর একটি প্রজেক্ট, যার মাধ্যমে খুব সুন্দর অনুবাদ করা সম্ভব হয়। 

যাইহোক, ট্রান্সলেটর এই সফটওয়্যার গুলোর পাশাপাশি, একই সাথে মোবাইলে বাংলা লেখার সেরা অ্যাপ হচ্ছে রিডমিক, জি বোর্ড, মায়াবী কীবোর্ড। আর তাই বাংলা লেখা ইংরেজি করতে পারেন এই সকল সফটওয়্যার গুলো ব্যবহার করে। যাই হোক এখন আসুন জেনে নেই– বাংলা লেখা ইংরেজি করার সফটওয়্যার গুলোর মধ্যে থেকে আপনি কোন সফটওয়্যার টি ব্যবহার করতে সবচেয়ে সাছন্দ বোধ করবেন এবং ব্যক্তিগতভাবে আমি কোন সফটওয়্যার টি ব্যবহারের জন্য সাজেস্ট করব! 

বাংলা লেখা ইংরেজি করার সফটওয়্যার | বাংলা লেখা ইংরেজি করার কিবোর্ড 

বাংলা লেখা ইংরেজি করার জন্য আমার মতে ব্যবহার করার সর্বোত্তম গুগল ট্রান্সলেট। আর আপনি যদি জি বোর্ড কিবোর্ড টি ব্যবহার করেন তাহলে তো কোন কথাই নেই। কেননা এই জীবোর্ড ব্যবহার করে ভয়েস টাইপিং করা যায়, সেটা হোক বাংলায় ভয়েস টাইপিং অথবা ইংরেজিতে ভয়েস টাইপিং। গুগল ট্রান্সলেটরের সাহায্যে বাংলা লেখা ইংরেজি করা যায় এবং ইংরেজি লেখা বাংলা করা যায় পাশাপাশি আরো বিভিন্ন ভাষায় ট্রান্সলেট করা সম্ভব হয়। 

এই যে এই মুহূর্তে আমি আপনাদের জন্য যে আর্টিকেলটি সাজাচ্ছি, এটিও মূলত গুগল এর জিবোর্ড কিওয়ার্ড টি ব্যবহার করে। যাইহোক আপনি চাইলে এর পাশাপাশি microsoft ট্রান্সলেটর এবং অন্যান্য আরো ট্রান্সলেটর সফটওয়্যার গুলো ব্যবহার করতে পারবেন। অতঃপর কোন সফটওয়্যার টি ব্যবহার করে সবচেয়ে কমফোর্টেবল ফিল করছেন সেটাও জানাতে পারবেন। 

এখন আসুন জেনে নেই, আপনি যদি জিবোর্ড গুগল কীবোর্ড টি ব্যবহার করতে চান তাহলে সেটা কোথায় থেকে কিভাবে সেটিং করতে হবে। 

এর জন্য আপনি গুগল প্লে স্টোরে গিয়ে জিবোর্ড গুগল কিবোর্ডটি ইন্সটল করতে পারবেন অথবা মোবাইলের সেটিং এ গিয়ে অ্যাডিশনাল সেটিং অপশন থেকে উক্ত জি বোর্ড কিবোর্ডটি সেটআপ করে নিতে পারবেন আপনার মোবাইলে। যাই হোক আমরা মূলত সেটিং করার জন্য পর্যায়ক্রমে কয়টি ধাপ পেরিয়ে যেতে হবে সেটাই জানাবো আলোচনার এই অংশে। 

বাংলা লেখা ইংরেজি করার সফটওয়্যার

জি-বোর্ড সফটওয়্যার ব্যবহারের নিয়ম 

জি বোর্ড গুগল ট্রান্সলেটর কিবোর্ডটি ব্যবহারের জন্য–

প্রথমত: অ্যাডিশনাল সেটিং এ প্রবেশ করুন। 

দ্বিতীয়ত: অ্যাডিশনাল সেটিং থেকে প্রবেশ করুন কিবোর্ড এন্ড ইনপুট মেথড। 

তৃতীয়ত: পরবর্তী ধাপে ক্লিক করুন কারেন্ট কিবোর্ড লেখার উপর। মানে নিচের সাজেস্টকৃত অপশনে। 

চতুর্থত: জি বোর্ড সিলেক্ট করুন। অনুসরণ করুন নিচের দুটি ইমেজ। 

পঞ্চমত: আপনি কোন ভাষা থেকে কোন ভাষায় ট্রান্সলেট করতে চান বা কোন ভাষা অধিক বেশি ব্যবহার করতে চান তা সিলেক্ট করুন। আমি যেহেতু বাংলা থেকে ইংরেজি থেকে বাংলা লেখার জন্য ব্যবহার করছি তাই ইংলিশ এবং বাংলা উভয় অপশন রয়েছে উক্ত কিবোর্ড ফিচারটি সিলেক্ট করেছি। বোঝার সুবিধার্থে ইমেজ লক্ষ্য করুন। 

ষষ্ঠমত: নিজের কাজের জন্য ব্যবহার আরম্ভ করুন উক্ত জী বোর্ড কিবোর্ডটি। 

ইংরেজি লিখলে বাংলা হবে কিবোর্ড | ইংরেজি লেখা বাংলা করা | ইংলিশ টু বাংলা টাইপিং 

ইতিমধ্যে আমরা বাংলা লেখাকে ইংরেজিতে পরিণত করতে পারে এমন কীবোর্ড সেটিং সম্পর্কে পূর্ণাঙ্গ ইনফরমেশন তুলে ধরেছি। আপনি যদি উপরের অংশটুকু মনোযোগ সহকারে দেখে থাকেন তাহলে নিশ্চয়ই ইতোমধ্যে জিবোর্ড কিবোর্ডটি সঠিকভাবে সেটআপ করে বাংলায় ভয়েস টাইপিং করে সরাসরি ইংরেজিতে সেটা লিখতে সক্ষম হচ্ছেন। 

তো আপনি যদি যেখানে ইংরেজির কাছে বাংলা সিলেক্ট করেছেন সেই অপশনে গিয়ে বাংলার জায়গায় ইংরেজি সিলেক্ট করেন তাহলে ভয়েস টাইপিং এ বা লিখে লিখে আপনি যদি ইংরেজি কোন বাক্য লেখেন তাহলে সেটা ট্রান্সলেট হয়ে বাংলায় অর্থ প্রকাশ করবে। বোঝার সুবিধার্থে আমরা নিজের ইমেজটিতে অপশন চেঞ্জ এর জায়গা চিহ্নিত করে দিচ্ছি। 

আরো দেখুন– বাংলা লেখার সফটওয়্যার সম্পর্কে বর্ণনা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সম্পর্কে বিস্তারিত। 

বাংলা টু ইংলিশ ট্রান্সলেশন কীবোর্ড ডাউনলোড | বাংলা কে ইংরেজি করা 

ইংরেজি লিখলে বাংলা উচ্চারণ হবে অর্থাৎ বাংলায় লেখা উঠবে, আবার বাংলাতে কথা বললে সেটা ইংরেজিতে ট্রান্সলেট হয়ে যাবে, এমনটা যে হয়ে থাকে এমনকি এই ধরনের কিবোর্ড যে রয়েছে, এটা এখনো পর্যন্ত বলতে পারেন ৭৫% মানুষই জানেন না। আর তাই এই সকল কিবোর্ড বা এই সকল সফটওয়্যার গুলো থাকা সত্ত্বেও আপনি দারুন সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। 

তো পাঠক বন্ধুরা, বাংলা টু ইংলিশ ট্রান্সলেট অথবা বাংলা লেখা ইংরেজি করার সফটওয়্যার এর নাম এবং কিবোর্ড সেটিং সম্পর্কিত খুঁটিনাটি বিষয়ে তুলে ধরেছি আমরা আমাদের আজকের নিবন্ধনটিতে। তাই দেরি না করে এখনই আপনার মোবাইলে এই সেটিংগুলো সেটআপ করুন। সেই সাথে আরও জানতে নিচের বহুল জিজ্ঞাসিত কিছু প্রশ্ন ও সেগুলোর উত্তর গুলো এক নজরে পড়ে ফেলুন। 

১. কিভাবে বাংলা লিখলে ইংরেজি হবে? 

✓ google translate নামের অ্যাপটি ইন্সটল করে আপনি যদি কিছু সেটিং ঠিকঠাক করেন অতঃপর কিবোর্ড থেকে ট্রান্সলেটর অপশনে গিয়ে বাংলা থেকে ইংরেজি লেখা ও ইংরেজি থেকে বাংলা লেখার অপশনটি সঠিকভাবে সিলেক্ট করেন তাহলে বাংলা লিখলে ইংরেজি হবে। 

২. ইংরেজি থেকে বাংলা অনুবাদ কিভাবে করব? 

✓ ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার জন্য বিভিন্ন সফটওয়্যার রয়েছে বিভিন্ন মোবাইল অ্যাপ রয়েছে। তবে আপনি যদি সবচেয়ে পরিচিত এবং ব্যবহারযোগ্য অ্যাপস বা সফটওয়্যার ব্যবহার করে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করতে চান তাহলে প্রথমত গুগল ট্রান্সলেট অ্যাপসটি গুগল প্লে স্টোর থেকে ইন্সটল করুন। এরপর ভাষার সেটিং থেকে ইংরেজি টু বাংলা সিলেক্ট করুন। তাহলে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার সিস্টেমটি চালু হবে এবং আপনি যে কোন লেখা ইংরেজি থেকে বাংলায় অনুবাদ সহ দেখতে পাবেন। 

৩. ছবি অনুবাদ করা যায়? 

✓ আপনি যদি গুগল অনুবাদে প্রবেশ করেন এবং সেখানে গিয়ে কোন ছবি সার্চ করেন তাহলে আপনি যে ভাষায় ছবিটি অনুবাদ করতে চাচ্ছেন সেই ভাষাতেই অবশ্যই অনুবাদ করা যায়। 

৪. বাংলা কথা বললে ইংরেজি হয়ে যাবে কিভাবে? 

✓ আপনি যদি গুগল এর জিবোর্ড কিবোর্ডটি সঠিকভাবে সেটআপ করেন এবং ইংরেজি অপশন এর কাছে বাংলা সিলেক্ট করেন তাহলে বাংলা কথা বললে সেটা ইংরেজি হয়ে যাবে। যেটা আমরা আলোচনায় খুব ভালোভাবে বোঝানোর চেষ্টা করেছি। 

তো পাঠক বন্ধুরা, এই ছিল বাংলা লেখা ইংরেজি করার সফটওয়্যার সম্পর্কিত আমাদের আজকের আলোচনা। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন পরবর্তীতে আবারো নতুন টপিকের নতুন কোন আলোচনাতে আপনাদের সাথে কথা হবে। সবাইকে আল্লাহ হাফেজ ।

Also Read:

Facebook Comments

Leave a Reply

Top