You are here
Home > জরুরী টিপস > জনপ্রিয় এন্টিভাইরাস সফটওয়্যার কোনটি?

জনপ্রিয় এন্টিভাইরাস সফটওয়্যার কোনটি?

জনপ্রিয় এন্টিভাইরাস সফটওয়্যার কোনটি

জনপ্রিয় এন্টিভাইরাস সফটওয়্যার কোনটি–বলা যায় এটি খুবই কমন একটি প্রশ্ন । চাকরির পরীক্ষা, বিভিন্ন এডমিশন পরীক্ষায় সাধারণত এই এমসিকিউ প্রশ্নটি এসে থাকে। যদি এক্ষেত্রে আপনার সামনে অপশন দেওয়া হয়, ডাপরোসি ওয়ার্ম, প্যান্ডা, ডার্ক এভেঞ্জার, নিমডা তাহলে সঠিক উত্তর হবে— প্যান্ডা। কেননা এগুলোর মধ্যে থেকে এই মুহূর্তে সর্বোচ্চ পরিচিত অ্যান্টিভাইরাস সফটওয়্যার এটিই। 

যাইহোক, এর বাইরেও আরো অসংখ্য এন্টিভাইরাস সফটওয়্যার রয়েছে। অ্যান্টিভাইরাস সফটওয়্যার কি, কোন সফটওয়্যার গুলো এন্টিভাইরাস সফটওয়্যার এর অন্তর্ভুক্ত জানতে হলে আমাদের আজকের নিবন্ধনটি পড়ে ফেলুন। কেননা আজ আমরা আমাদের এই টপিকে জনপ্রিয় অ্যান্টিভাইরাস সফটওয়্যার সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। আপনি যদি আমাদের এই আর্টিকেল মনোযোগ সহকারে পড়েন তাহলে– এন্টিভাইরাস সফটওয়্যার এর কাজ, এন্টিভাইরাস সফটওয়্যার ডাউনলোড সহ সবচেয়ে জনপ্রিয় এবং কার্যকরী এন্টিভাইরাস এর সন্ধান পাবেন। 

পাশাপাশি জনপ্রিয় অ্যান্টিভাইরাস সফটওয়্যার সম্পর্কিত বহুল জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর জেনে আপনি আপনার সাধারণ জ্ঞান বৃদ্ধি করতে পারবেন। তাই নিচের অংশটুকু মনোযোগ সহকারে পড়ুন। এর পাশাপাশি আপনি যদি আরও জানতে চান যে–  মাল্টিমিডিয়া সফটওয়্যার তৈরির প্রোগ্রাম কোনটি, তাহলে সাজেস্টক কৃত আর্টিকেলটি এখনই দেখুন।

এন্টিভাইরাস সফটওয়্যার কি | অ্যান্টিভাইরাস সফটওয়্যার কাকে বলে?

অ্যান্টিভাইরাস সফটওয়্যার হলো ভাইরাসের বিরুদ্ধে কাজ করতে পারে এমন এক ধরনের প্রোগ্রাম। বলতে পারেন কম্পিউটার সিস্টেমের নিরাপত্তা সংরক্ষণের জন্য যে সফটওয়্যার গুলো তৈরি হয় সেগুলোই হচ্ছে অ্যান্টিভাইরাস সফটওয়্যার। 

অতএব কম্পিউটারের ভাইরাস রোধ করার জন্য যে প্রোগ্রামগুলো ব্যবহৃত হচ্ছে অথবা কম্পিউটারের সংরক্ষণ এলাকা বিভিন্ন ক্ষতিকর ভাইরাসের হাত থেকে বাঁচানোর জন্য বিভিন্ন ভাইরাস শনাক্তকরণের জন্য যাদের সহযোগিতা নেওয়া হচ্ছে ওই সকল সফটওয়্যার গুলোকেই বলা হয় এন্টিভাইরাস সফটওয়্যার। 

কয়েকটি এন্টিভাইরাস সফটওয়্যার এর নাম

জনপ্রিয় এন্টিভাইরাস সফটওয়্যার কোনটি

অ্যান্টিভাইরাস সফটওয়্যার গুলো হচ্ছে এক একটি প্রোগ্রাম। আর এ সকল অ্যান্টিভাইরাস সফটওয়্যার গুলোর মধ্যে যে সফটওয়্যার গুলো অবস্থান করছে সেগুলো হলো—

  • অ্যাভাস্ট অ্যান্টিভাইরাস (Avast Antivirus)
  • মাইক্রোসফট ডিফেন্ডার (Microsoft Defender)
  • অ্যাডওয়ার অ্যান্টিভাইরাস (Adaware Antivirus) 
  • AVG অ্যান্টিভাইরাস (AVG Antivirus) 
  • আমিতি অ্যান্টিভাইরাস (Amiti Antivirus) 
  • ইমিউনেট (Immunet) 
  • ফোরটিক্লিয়েন্ট অ্যান্টিভাইরাস (Forticlient Antivirus) 
  • বিটডিফেন্ডার অ্যান্টিভাইরাস (Bitdefender Antivirus)
  • Baidu অ্যান্টিভাইরাস (Baidu Antivirus) 
  • কমোডো অ্যান্টিভাইরাস (Comodo Antivirus) 
  • ক্যাস্পারস্কি অ্যান্টি-ভাইরাস (Kaspersky Anti-Virus)
  • নরটন অ্যান্টি-ভাইরাস (Norton Anti-Virus)
  • ম্যাকাফি অ্যান্টি-ভাইরাস (McAfee Anti-Virus)
  • বিটডেফেন্ডার (Bitdefender)
  • এভিরা অ্যান্টি-ভাইরাস (AVIRA Anti-Virus)
  • ট্রেন্ড মাইক্রো অ্যান্টি-ভাইরাস (Trend Micro Anti-Virus)
  • সিম্যান্টেক নোরটন অ্যান্টি-ভাইরাস (Symantec Norton Anti-Virus)
  • আভিরা অ্যান্টি-ভাইরাস প্লাস (AVIRA Anti-Virus Plus)

সবচেয়ে জনপ্রিয় অ্যান্টিভাইরাস | ১০টি এন্টিভাইরাসের নাম

সবচেয়ে জনপ্রিয় এন্টিভাইরাসের তালিকায় অবস্থান করছে–

  • রিভ অ্যান্টিভাইরাস
  • প্যান্ডা এন্টিভাইরাস
  • কাসপারস্কি অ্যান্টিভাইরাস
  • ম্যাকফি এন্টিভাইরাস
  • নরটন এন্টিভাইরাস
  • অ্যাডওয়ার অ্যান্টিভাইরাস
  • এভিজি অ্যান্টিভাইরাস
  • অ্যাভাস্ট এন্টিভাইরাস

রিভ অ্যান্টিভাইরাস

রিভ অ্যান্টিভাইরাস হলো একটি সুরক্ষা সফ্টওয়্যার, যা কম্পিউটারের নিরাপত্তা সংরক্ষণ করে। এটি কম্পিউটারের মালওয়্যার, ভাইরাস, স্পাইওয়্যার, ট্রোজান হোস্ট, অনুসন্ধান প্রোগ্রামের মাধ্যমে বিপর্যস্ত এবং ক্ষতিকর কন্টেন্টের বিরুদ্ধে সামগ্রিক সুরক্ষা প্রদান করতে সক্ষম হয়। 

সাধারণত এই রিভ এন্টিভাইরাস প্রোগ্রামগুলি মালওয়্যার স্ক্যান, অটোমেটিক আপডেট, ফাইল স্যানিং, রিপোর্টিং এবং অন্যান্য প্রযুক্তিগুলির মাধ্যমে কম্পিউটারের নিরাপত্তা বাড়ায়। আর তাই যারা ক্ষতিকর ভাইরাসের হাত থেকে বাঁচতে চাচ্ছেন তারা জনপ্রিয় অ্যান্টিভাইরাস হিসেবে এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন। 

প্যান্ডা এন্টিভাইরাস

জনপ্রিয় অ্যান্টিভাইরাস সফটওয়্যার গুলোর মধ্যে অবস্থান কৃত সফটওয়্যারটি হচ্ছে প্যান্ডা। যেটা একটা কম্পিউটার সফটওয়্যার এবং যার কাজ সাইবার সুরক্ষা প্রদান করা। মূলত এই এন্টিভাইরাস সফটওয়্যারটি অনলাইন প্রশাসনের কাজের জন্য ব্যবহৃত হয়ে আসছে। যেমন ধরুন- অনলাইন সম্পাদনা, ফাইল বা ইমেইল স্ক্যান, নেটওয়ার্কে স্ক্যান, ফাইল ডাউনলোড স্ক্যান ইত্যাদি। 

সাধারণত এই এন্টিভাইরাসটি কম্পিউটারে ক্ষতিকর ভাইরাস সহ অন্যান্য প্রকারের অনুপ্রেরণামূলক ফাইলের স্ক্যান করে মালিকের সাথে শ্রেণীবদ্ধ অবাধ ব্যবহার সম্পর্কে সতর্ক করে। আর প্যান্ডা এন্টিভাইরাস একটি পরিষেবা প্রদানকারী কোম্পানি, যা কম্পিউটারের জন্য সিকিউরিটি সম্পর্কে সহায়ক সফ্টওয়্যার উন্নত করে থাকে। আর এর বৈশিষ্ট্যসমূহ হচ্ছে– এটি একটি বুদ্ধিমান অ্যান্টিভাইরাস এবং অটোমেটিক সফটওয়্যার আপডেট সহ হোম নেটওয়ার্ক সুরক্ষা দিতে সক্ষম। 

কাসপারস্কি অ্যান্টিভাইরাস

কম্পিউটার সুরক্ষা প্রোগ্রাম হিসেবে সর্বোচ্চ সহযোগিতা প্রদান করতে সক্ষম কাসপারস্কি অ্যান্টিভাইরাস, যা ম্যালওয়্যার, ভাইরাস, স্পাইওয়্যার, ট্রোজান, ওয়ার্ম, রুটকিট, পর্নোগ্রাফি, এবং অন্যান্য কম্পিউটার ব্যবহার নিরাপত্তা সংক্রান্ত অপ্রত্যাশিত সংক্রমণের বিরুদ্ধে প্রটেকশন দিয়ে থাকে ।

মূলত এই ধরণের প্রোগ্রামগুলও নির্দিষ্ট সময়ের মধ্যে অন্য কম্পিউটারে অগ্রগতির বিপরীতে সংক্রমণের জন্য ডিজাইন করা হয়েছে এবং এই সংক্রমণের বিরুদ্ধে সংক্ষেপের জন্য নির্দিষ্ট সময়ের পর সহায়তা প্রদান করে। আর কাস্পারস্কি এন্টিভাইরাস ব্যক্তিগত এবং প্রতিষ্ঠানের ব্যবহারের জন্য উপলব্ধ। এটি বিভিন্ন সুরক্ষা সুবিধা যেমন– সেলফ ডিফেন্স, সিকিউর পেইমেন্ট, ফেয়ারওয়াল ও অন্যান্য সুরক্ষা বৈশিষ্ট্য বহন করে, সেই সাথে এটি বিভিন্ন প্ল্যাটফর্মের জন্য উপলব্ধ। যেমন– উইন্ডোজ, ম্যাক, লিনাক্স ইত্যাদি।

ম্যাকফি এন্টিভাইরাস

অন্যান্য এন্টিভাইরাস সফটওয়্যার গুলোর মত আরও একটি জনপ্রিয় সফটওয়্যার ম্যাকফি অ্যান্টিভাইরাস। যার অন্যতম প্রধান কাজ হচ্ছে ভাইরাস অনুসন্ধান করা, বিভিন্ন ধরনের সিস্টেম পুনরুদ্ধারে সহযোগিতা করা, সাইবার সুরক্ষা প্রদান সেইসাথে স্প্যাম ফিল্টারিং সহ প্রভৃতি। 

বলতে পারেন ম্যাকফি এন্টিভাইরাসকে একটি প্রভাবশালী সিকিউরিটি সমাধান করে, যা কম্পিউটার ব্যবহারকারীদের সিস্টেমের নিরাপত্তা সংরক্ষণ করে। আর তাই অ্যান্টিভাইরাস সফটওয়্যার হিসেবে যে কেউ ব্যবহার করতে পারেন এই সফটওয়্যারটি। 

নরটন এন্টিভাইরাস

প্রযুক্তিগত সুরক্ষা সফটওয়্যার হিসেবে পরিচিত নরটন এন্টিভাইরাস, যা কম্পিউটার সিস্টেমে নিরাপত্তা বৃদ্ধি করতে সর্বোত্তম সহযোগিতা করে।  এর সাধারণ কিছু বৈশিষ্ট্যর মধ্যে রয়েছে– অটোমেটিক ভাইরাস সংস্করণ আপডেট সরবরাহ করা যাতে করে নতুন ভাইরাস সংস্করণ নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়। 

পাশাপাশি এন্টিভাইরাস ইউজারকে অজানা প্রোগ্রাম সম্পর্কে সতর্ক করা, ওয়ার্ম কন্ট্রোল স্থানীয় নেটওয়ার্কের প্রচলিত ভাইরাসের সাথে সংক্রমণ প্রতিরোধ, হাইব্রিড ক্যানিং প্রযুক্তি ব্যবহার করে নতুন এবং জানা-অজানা ভাইরাস গুলোর বিরুদ্ধে সুরক্ষা প্রদান পাশাপাশি ভাইরাস অবৈধ ওয়েবসাইট, বিভিন্ন মেইল ডাউনলোড ও অন্যান্য উৎস থেকে আসা বা প্রবেশ করা ক্ষতিকর ম্যালওয়ার বিন্যাস সহ প্রভৃতি বৈশিষ্ট্যধারী। আর তাই আপনার ডিভাইসের নিরাপত্তা সংরক্ষণের জন্য কাজে লাগাতে পারেন এই অ্যান্টিভাইরাস। 

অ্যাডওয়ার অ্যান্টিভাইরাস

মেইল স্ক্যানিং সমস্যার জন্য সর্বোচ্চ সহযোগিতা করতে পারে এডওয়ার এন্টিভাইরাস নামের এই ফ্রি সফটওয়্যারটি। যার প্রধান বৈশিষ্ট্য হচ্ছে একটিভ ভাইরাস নিয়ন্ত্রণ করা, আক্রান্ত ফাইল গুলোকে সরাসরি ব্লক করে দেওয়া, ক্ষতিকর প্রসেস বন্ধ করা এবং ইমেইল সুরক্ষা ওয়েব সুরক্ষা নেটওয়ার্ক সুরক্ষা প্রদান করা। 

এভিজি অ্যান্টিভাইরাস

কম্পিউটার ডিভাইসের জন্য আরেকটি জনপ্রিয় অ্যান্টিভাইরাস সফটওয়্যার এভিজি। যেটা বর্তমানে অনেক বেশি পরিচিত হয়ে উঠেছে। মূলত এই অ্যান্টিভাইরাসের অন্যতম বৈশিষ্ট্য গুলো হচ্ছে– অটোমেটিক ভাইরাস স্ক্যান করা, আক্রান্ত ফাইলগুলো মুছে ফেলতে এবং ব্যক্তিগত তথ্য উন্মুক্ত হওয়া রোধ করতে সাহায্য করা, অ্যান্টি স্পাইরাল স্ক্যান এর একটি বিশেষ গুণ। 

আর তাই আমি আপনার ডিভাইসের সুরক্ষা প্রদানের জন্য ক্ষতিকর ভাইরাসের হাত থেকে বাঁচতে বিভিন্ন ফাইল হারিয়ে ফেলার ভয় থেকে মুক্তি পেতে এখনই ব্যবহার করুন এভিজি অ্যান্টিভাইরাস সফটওয়্যার। যেটা গত এক দশক ধরে ধারাবাহিকভাবে সাফল্যের জন্য এভিজি পুরস্কার অর্জন করে চলেছে। 

অ্যাভাস্ট এন্টিভাইরাস

অত্যন্ত বুদ্ধিমান এন্টিভাইরাস হচ্ছে অ্যাভাস্ট , যেটা 1988 সাল থেকে কম্পিউটার ব্যবহারকারীদের কে সুরক্ষা দিয়ে চলেছে। মূলত এই মুহূর্তে বিশ্বব্যাপী কয়েক মিলিয়ন মানুষ এন্টিভাইরাস ফ্রি সফটওয়্যার হিসেবে ব্যবহার করছে অ্যাভাস্ট এন্টিভাইরাস। 

যেটা আপনি Windows 7, Windows 8,Windows 10, Vista ,কিংবা XP যেকোনো একটিতে ব্যবহার করার সুযোগ পাবেন। তাই ডাটা সুরক্ষায় প্রদানের জন্য, হোম নেটওয়ার্ক সুরক্ষা প্রদানের জন্য অটোমেটিক সফটওয়্যার আপডেট পেতে এখনই এভাস্ট ফ্রী এন্টিভাইরাসটি ডাউনলোড করুন। আর হ্যাঁ, ইতিমধ্যে আমরা জনপ্রিয় অ্যান্টিভাইরাস সফটওয়্যার হিসেবে যেগুলোর নাম উল্লেখ করেছি সেগুলো ডাউনলোডের জন্য সরাসরি ক্লিক করুন আমাদের সাজেস্কৃত লিংকে। যেগুলো আলোচনার পরবর্তী স্টেপে উল্লেখ করছি। 

এন্টিভাইরাস সফটওয়্যার ডাউনলোড  | জনপ্রিয় এন্টিভাইরাস সফটওয়্যার ডাউনলোড লিংক

কম্পিউটার ডিভাইসের সুরক্ষা প্রদানের জন্য অর্থাৎ বিভিন্ন ক্ষতিকর ম্যালওয়ার থেকে মুক্তির জন্য এখনই ডাউনলোড করুন নিচের ফ্রী অ্যান্টিভাইরাস সফটওয়্যার গুলো। যথা —

তো অডিয়েন্স বন্ধুরা, ইতিমধ্যে আমরা জনপ্রিয় অ্যান্টিভাইরাস সফটওয়্যার কোনটি এবং বিভিন্ন অ্যান্টিভাইরাস সফটওয়্যার এর নাম সম্পর্কে জেনেছি। শেষ মুহূর্তে এসে এটা জেনে নেই এন্টিভাইরাস সফটওয়্যার সম্পর্কে তো বহু জিজ্ঞাসিত কিছু প্রশ্ন ও সেগুলোর উত্তর সমূহ। 

✓ এন্টি ভাইরাস সফটওয়্যার কোনটি?

এন্টিভাইরাস কি mcq এন্টিভাইরাস সফটওয়্যার কোনটি এটি মূলত বিরাম চিহ্ন আকারে প্রশ্ন করা হয়। যাইহোকশনের উপর ডিপেন্ড করে উত্তরটি দিতে হবে। তবে এই মুহূর্তে জনপ্রিয় অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলো হলো – McAfee. AVG, Symantec, Norton, AVIRA, Kaspersky, MS Security Essential ইত্যাদি। আর হ্যাঁ উল্লেখ্য রয়েছে– ওরাকল হলো একটি ডাটাবেজ ম্যানেজমেন্ট সফটওয়্যার, যা এন্টিভাইরাস সফটওয়্যার এর অন্তর্ভুক্ত। 

✓ কোন এন্টিভাইরাস ভালো?

সর্বশেষ রিপোর্ট থেকে জানা গিয়েছে– Norton — সব ধরনের ডিভাইসের জন্য চমৎকার ম্যালওয়্যার সুরক্ষা সহ 2024 সালের সেরা সামগ্রিক অ্যান্টিভাইরাস। অতএব এর উপর ভিত্তি করে বলা যায় নরটন হলো ভালো এন্টিভাইরাস গুলোর মধ্যে একটি। 

✓ এন্টি ভাইরাস ইউটিলিটি কি?

অ্যান্টিভাইরাস ইউটিলিটি হচ্ছে একটি জনপ্রিয় অ্যান্টিভাইরাস প্রোগ্রাম বা সফটওয়্যার। যার মাধ্যমে কম্পিউটারের ভাইরাস ও ম্যালওয়ার প্রতিরোধ করা যায়। 

✓ অ্যাভাস্ট কি ধরনের সফটওয়্যার?

এভাস্ট হচ্ছে এক ধরনের অ্যান্টিভাইরাস সফটওয়্যার। মূলত জনপ্রিয় অ্যান্টিভাইরাস সফটওয়্যার এর তালিকায় অবস্থান করছে এটি। 

✓ মোবাইল এন্টিভাইরাস সফটওয়্যার এর নাম

মোবাইল অ্যান্টিভাইরাস সফটওয়্যার গুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় প্রোগ্রাম গুলো হলো –

  • Avg antivirus 2018 for android security
  • Avast antivirus
  • Avast Mobile Security
  • Trend Micro Mobile Security
  • Norton Mobile Security

✓ এন্টিভাইরাস সফটওয়্যার গুলো কোথায় হালনাগাদ করা যায়?

এন্টিভাইরাস সফটওয়্যার গুলো মূলত ইন্টারনেটে হার নাগাদ করা যায়। সচরাচর এন্টিভাইরাস সফটওয়্যার গুলো কোথায় হালনাগাদ করা যায় এটা mcq প্রশ্ন আকারে এসে থাকে। আর অবসান হিসেবে দেওয়া থাকে, কম্পিউটার, ওয়েবসাইট, ইন্টারনেট এবং সফটওয়্যার প্রতিষ্ঠান। এর মধ্যে সঠিক উত্তর হবে ইন্টারনেট।

✓ দুটি এন্টিভাইরাস সফটওয়্যার এর নাম লিখ

দুটি অ্যান্টিভাইরাস সফটওয়্যার এর নাম হলো–

  • Norton
  • Avast

✓ নিচের কোনটি এন্টিভাইরাস সফটওয়্যার নয়?

নিচের কোনটি Anti-virus সফটওয়্যার নয়? এই প্রশ্ন যদি অপশন হিসেবে দেওয়া হয়ে থাকে– ওরাকল, নরটন, macfee, kaspersky, তাহলে সঠিক উত্তর হবে ওরাকল(Oracle)। 

তো পাঠক বন্ধুরা, এই ছিল জনপ্রিয় অ্যান্টিভাইরাস সফটওয়্যার কোনটি এই টপিকের আজকের আলোচনা পর্ব। আশা করি আমরা আমাদের আলোচনায় এন্টিভাইরাস সফটওয়্যার সম্পর্কে যে কয়েকটি mcq প্রশ্ন আলোচনা করেছি সেগুলো আপনাদের চাকরির জীবন অথবা এডমিশন লাইফে কাজে আসবে। যাইহোক আজ এ পর্যন্তই, সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। 

আমাদের ফ্রিল্যান্সিং থেরাপি ডট কম ওয়েবসাইটের আর্টিকেল গুলো করে যদি আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে, আমাদের ওয়েবসাইট ফলো করতে ভুলবেন না। সবাইকে আল্লাহ হাফেজ।

Facebook Comments

Leave a Reply

Top