You are here
Home > জরুরী টিপস > পুরাতন ল্যাপটপের দাম কত

পুরাতন ল্যাপটপের দাম কত

পুরাতন ল্যাপটপের দাম কত

অনলাইন সেক্টরে যারা নতুন, সদ্য কাজ শুরু করছেন অথবা অল্প বাজেটের মধ্যে ল্যাপটপ কিনতে ইচ্ছুক তাদের খুবই কমন একটি প্রশ্ন– পুরাতন ল্যাপটপের দাম কত? পুরাতন ল্যাপটপ কিনলে কি কি কাজ করা যাবে এবং পুরাতন ল্যাপটপ কেনার আগে করনীয় কাজ কি কি!

ইতিমধ্যে আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি  ভালো ল্যাপটপ চেনার উপায় এবং গ্রাফিক্সের জন্য কোন কোন ল্যাপটপ বেস্ট সে সম্পর্কে বিস্তারিত। কিন্তু আজকের আলোচনায় এটা জানাবো, পুরাতন ল্যাপটপের দাম কত এবং পুরাতন ল্যাপটপ কিনলে আপনার কি কি সুবিধা ও কি কি অসুবিধা দেখা দিতে পারে সে সম্পর্কে খুঁটিনাটি। 

পুরাতন ল্যাপটপের দাম কত | ব্যবহৃত ল্যাপটপ এর দাম

পুরাতন ল্যাপটপ এর দাম বিভিন্ন কারণে বিভিন্ন এমাউন্টের হতে পারে। আর তাই একটি পুরাতন ল্যাপটপ এর দাম ইকজ্যাক্ট কত হবে সেটা বলা সম্ভব না। এছাড়াও সেকেন্ড হ্যান্ড জিনিসের মূল্য সবসময়ই কম হয়। যদি আপনি সাক্ষাৎকারের মাধ্যমে নিকটস্থ কোন মানুষের কাছ থেকে কিনেন সে ক্ষেত্রে ওই ব্যক্তি এবং আপনার উভয়ের আলোচনা ও সিদ্ধান্তের মধ্য দিয়ে ল্যাপটপের দাম বিভিন্ন হবে। 

তবে আপনি যদি পুরাতন ল্যাপটপের দাম নির্ধারণ করতে বলেন তাহলে এক্ষেত্রে দাম নির্ধারণ করা যেতে পারে ব্র্যান্ড, মডেল, কন্ডিশন, ব্যবহারের সময়-সীমা এবং বিক্রেতার অবস্থা অনুযায়ী। তবে এটুকু বলা যায়– পুরাতন ল্যাপটপের দাম সাধারণত নতুন ল্যাপটপের তুলনায় অনেক কম। কিন্তু কিছু প্রাচীন মডেল সম্প্রতি উন্নত কাজের জন্য অনেক বেশি পরিচিতি পেয়েছে, আর তাই সেগুলোর দাম বৃদ্ধি পাচ্ছে। 

কেননা কথাতেই আছে ওল্ড ইজ গোল্ড, এমন অনেক পুরাতন বই আছে যেগুলোর দাম শুধুমাত্র কয়েক হাজার গুণ বৃদ্ধি পেয়েছে অনেক বেশি পুরাতন এবং সংখ্যায় খুবই কম সংখ্যক থাকার কারণে। একইভাবে এমন কিছু ল্যাপটপও রয়েছে বা এমন কিছু ডেক্সটপও রয়েছে যেগুলো পুরাতন কিন্তু সংখ্যায় কম অথচ এক্সপেন্সিভ হিসেবে অবস্থান করছে। 

তবে আপনি আপনার কাজের জন্য সম্প্রতি জনপ্রিয় মডেলের পুরাতন ল্যাপটপ কিনতে চাইলে ২০ হাজার টাকা থেকে শুরু করে লক্ষ টাকা পর্যন্ত লাগতে পারে। আবার এর কমও হতে পারে। এটা সম্পূর্ণ ল্যাপটপের মডেল, ল্যাপটপ উইনারের ব্যবহারের সময়সীমা এবং আনুষঙ্গিক আরো কিছু বিষয়ের উপর অধিক বেশি নির্ভর করছে। যাইহোক, একটা বিষয় জানা জরুরী– পুরাতন ল্যাপটপ কিনলে কোন অসুবিধা হবে কিনা এবং পুরাতন ল্যাপটপ কেনার আগে করনীয় কাজগুলো কি কি!

পুরাতন ল্যাপটপ কেনার আগে করনীয় কাজ | পুরাতন ল্যাপটপ কেনার ক্ষেত্রে সতর্কতা

একটি পুরাতন ল্যাপটপ কেনার আগে করনীয় কাজ হিসেবে বা সতর্কতা হিসেবে কিছু বিষয় পর্যবেক্ষণ করে নেওয়া জরুরী। আপনি যদি সবকিছু পর্যবেক্ষণ করে একটি সেকেন্ড হ্যান্ড ল্যাপটপ কিনে থাকেন তাহলে দীর্ঘদিন যাবত ব্যবহার করতে পারবেন কোনরকম ঝামেলা ছাড়াই। এর জন্য আপনাকে জানতে হবে একটা ল্যাপটপে সাধারণত কি কি থেকে থাকে।  

অতএব হার্ডওয়ার, সফটওয়্যার, RAM, প্রসেসরসহ ল্যাপটপের যাবতীয় যন্ত্রাংশ সম্পর্কে আপনাকে ধারণা অর্জন করতে হবে এবং এই বিষয়গুলো চেক করতে হবে খুব ভালোভাবে। এজন্য আপনি জেনে নিতে পারেন বিভিন্ন ব্র্যান্ডের ল্যাপটপ সম্পর্কে ডিটেইলস। 

আর হ্যাঁ অনেকেই প্রশ্ন করে থাকেন, ল্যাপটপের সিরিয়াল নাম্বার চেক করব কিভাবে। ল্যাপটপের মডেলের উপর নির্ভর করে মেশিনের পিছনে বা ব্যাটারির নিচে ল্যাপটপের সিরিয়াল নম্বর পরীক্ষা করতে পারবেন আপনি। অতঃপর কমান্ড প্রম্পট অপেন করে টাইপ করুন c:>wmic bios সিরিয়াল নম্বর পেয়ে যাবেন। এরপর আপনার কাজ হবে BIOS সিরিয়াল নম্বরের সাথে চ্যাসিস সিরিয়াল নম্বরের মিল রয়েছে কিনা সেটা পর্যবেক্ষণ করা। 

এর উপর ভিত্তি করে আপনি এই সিদ্ধান্ত নিতে পারবেন বা এই বিষয়ে নিশ্চিত হতে পারবেন যে– উক্ত ডিভাইসটি আগে কখনো নষ্ট হয়েছে কিনা, কেননা যদি নষ্ট হয়ে থাকে এবং সেটা মেরামত করা হয় তাহলে দুই তিন নাম্বার আলাদা আলাদা হবে। তবে এর পাশাপাশি আরো যে সকল বিষয়গুলো মাথায় রাখতে হবে এবং পুরাতন ল্যাপটপ কেনার আগে করনীয় হিসেবে সম্পাদন করতে পারেন সেই কাজগুলো হলো–

  • আপনি যে ওয়েবসাইট বা যে গ্রুপের মাধ্যমে ল্যাপটপ বিক্রেতার সাথে পরিচিত হয়েছেন সেই ওয়েবসাইট বা গ্রুপের রিভিউ দেখা সর্বপ্রথম করণীয় কাজ। এছাড়াও–
  • উক্ত ব্যক্তির সঙ্গে সরাসরি সাক্ষাৎকারের মাধ্যমে কথা বলা
  • ডিসপ্লে ঠিক রয়েছে কিনা সে ব্যাপারে নিশ্চিত হওয়া
  • কিবোর্ড মাউস এবং হার্ডডিস্ক সহ যাবতীয় যন্ত্রাংশ খুব ভালোভাবে চেক করে নেওয়া
  • ট্রান্সডিশন প্রুফ চাওয়া অর্থাৎ আপনার কাছে যে সেকেন্ড হ্যান্ড আকারে ওই ল্যাপটপটি বিক্রি করছে তার একটা প্রুভ সার্টিফিকেট নেওয়া
  • ল্যাপটপের কোন গভীর ক্ষত বা স্কেচ পড়েছে কিনা সে বিষয়ে লক্ষ্য রাখা
  • ল্যাপটপের ক্যামেরা চেক করে নেওয়া
  • ল্যাপটপের সকল পোর্ট ভালোভাবে অনুসন্ধান করা
  • উইন্ডোজ সেটআপ ভালোভাবে যাচাই করা
  • ল্যাপটপের স্পিকার চেক করে নেওয়া
  • কতদিন পূর্বে কেনা হয়েছে এবং সেকেন্ড হ্যান্ড নাকি ট্রিপল হ্যান্ড সে বিষয়ে নিশ্চিত হওয়া সহ আনুষঙ্গিক বিষয়গুলি।

এক কথায়, পুরাতন ল্যাপটপ কেনার আগে সেই সব বিষয়গুলো ভেবে যাচাই-বাছাই করে নেওয়া উচিত যাতে করে ভবিষ্যতে ল্যাপটপ ব্যবহারের ক্ষেত্রে আপনাকে কোন সমস্যার সম্মুখীন হতে না হয়। আর তাছাড়াও এ ধরনের প্রযুক্তি অনেকটা ভাগের উপর নির্ভর করে অনেকদিন লাস্টিং করার বিষয়ে। তবে যাই হোক না কেন, সঠিকভাবে যাচাই-বাছাই করে পুরাতন ল্যাপটপ কিনুন, সঠিক নিয়ম মেনে ব্যবহার করুন, দীর্ঘদিন পর্যন্ত পুরাতন ল্যাপটপকেই কাজে লাগিয়ে আপনি আপনার কাজ সম্পাদনের প্রচেষ্টা চালান। 

এখন আসুন পুরাতন ল্যাপটপ অর্থাৎ ব্যবহৃত ল্যাপটপ এর দাম আনুমানিক কত থেকে কত এবং সেগুলোর নাম কি কি তার একটা তালিকা দেখে নেওয়া যাক। আমরা মূলত যে তালিকাটি উল্লেখ করছি এটি বিডি স্টল ডট কম ওয়েবসাইট থেকে সংগৃহীত। আপনি মূলত এই ওয়েবসাইটে ভিজিট করে বিভিন্ন মডেলের বিভিন্ন দামের ল্যাপটপ সংগ্রহ করতে পারবেন একদমই সাশ্রয়ী মূল্যে। 

পুরাতন ল্যাপটপ ক্রয় বিক্রয় | বাংলাদেশ এ বিক্রির জন্য পুরাতন ল্যাপটপ

পুরাতন ল্যাপটপের দাম কত

পুরাতন ল্যাপটপের দাম

পুরাতন ল্যাপটপের নাম পুরাতন ল্যাপটপের দাম
Dell Inspiron N4050 Core i3 2nd Gen 14″ LED Laptop৮০০০ টাকা
Dell Vostro 3400 Core i3 11th Gen 14″ 8GB RAM২৭৮০০ টাকা
Lenovo ThinkPad Yoga 11E Core M3 7th Gen Laptop১৬৯৯৯ টাকা
Dell Latitude 7390 Core i5 8th Gen Touchscreen Laptop২৮৫০০ টাকা
Lenovo ThinkPad T470S Core i5 7th Gen Laptop২২,৫০০ টাকা
Lenovo ThinkPad T460S Core i7 6th Gen Laptop২১,০০০ টাকা 
HP EliteBook 840 G5 Core i5 8th Gen 16GB RAM 256GB SSD৩১,৫০০ টাকা
Lenovo ThinkPad T480s Core i5 8th Gen 14″ Touch Laptop২৮,৪৯৯ টাকা
HP ProBook 640 G1 Core i5 4th Gen 8GB RAM Laptop১৬,৫০০ টাকা
HP Envy X360 15-ew0010TX i5-1235U 15.6″ UHD৯৫০০০টাকা
HP ZBook 14u G5 Core i5 8th Gen 256GB SSD৩৬০০০ টাকা
HP EliteBook 820 G4 Core i5 7th Gen 8GB RAM Laptop২২,৮০০ টাকা
HP Elitebook Folio G3 1040 Core i5 6th Gen Laptop২৬,০০০ টাকা
HP EliteBook 845 G7 Ryzen 5 Pro 4650U 16GB RAM৪৩,৫০০ টাকা
Dell Latitude 7390 Core i5 8th Gen 8GB RAM Laptop২৭,৫০০ টাকা
HP Elitebook 850 G5 Core i5 7th Gen Laptop৩৩,৫০০ টাকা
HP EliteBook 840 G8 Core i5 11th Gen 16GB RAM৫২০০০ টাকা
Dell Latitude 5490 Core i5 8th Gen Laptop২৭০০০ টাকা
Lenovo Thinkpad X390 Core i5 8th Gen 16GB RAM Laptop২৮০০০ টাকা
HP Elite Dragonfly Core i5 8th Gen 8GB RAM 13.3″ Touch৪৭,০০০ টাকা

তবে হ্যাঁ, এই ল্যাপটপগুলো যদি আপনি অনলাইন থেকে না কিনে পরিচিত কারো কাছ থেকে কেনেন তাহলে আপনাদের আলাপচারিতার উপর ভিত্তি করে দাম কিছুটা কমও হতে পারে। আর সেটা তো বুঝতেই পারছেন। তবে যদি বিডি স্টল থেকে পুরাতন ল্যাপটপ কিনতে চান সেক্ষেত্রে, খরচ পড়বে আমাদের উল্লেখিত অ্যামাউন্ট পর্যন্ত। 

এছাড়াও বিভিন্ন মডেলের বিভিন্ন ব্র্যান্ডের আরো অসংখ্য ল্যাপটপ রয়েছে যেগুলো সেকেন্ড হ্যান্ড। ১৭ পার্সেন্ট, ২০% ছাড়ে বিক্রি করা হয়। তো আপনি যদি সেই ল্যাপটপগুলো কিনতে চান তাহলে এখনই বিস্তারিত দেখুন উক্ত ওয়েবসাইটে ভিজিট করে। পাশাপাশি আরও জেনে নিন – এইচপি পুরাতন ল্যাপটপ এর দাম কত থেকে কত হতে পারে সে সম্পর্কিত আরো একটি তালিকা।

এইচপি পুরাতন ল্যাপটপ এর দাম | HP ব্যবহৃত সেকেন্ড হ্যান্ড ল্যাপটপ এর দাম

এইচপি পুরাতন ল্যাপটপ এর দাম ও মডেল

এইচপি পুরাতন ল্যাপটপএইচপি পুরাতন ল্যাপটপ এর দাম
HP ProBook 640 G1 Core i5 4th Gen 8GB RAM Laptop১৬৫০০ টাকা
HP EliteBook 850 G6 Core i7 8th 512GB SSD Laptop৪৩,৫০০ টাকা 
HP EliteBook 840 G6 Core i7 8th Gen 512GB SSD৩৯,৫০০ টাকা 
HP Elite x2 1012 G2 Laptop৩২,৫০০ টাকা 
HP ZBook 14U G6 Mobile Workstation Core i7 8th Gen৪৪৯৯৯ টাকা 
HP EliteBook x360 1030 G4 Core i5 8th Gen 512GB SSD৪৩,৯৯৯ টাকা 
HP EliteBook 840 G1 Core i5 4th Gen Laptop১৭,৫০০ টাকা 
HP EliteBook 840 G2 Core i5 5th Gen 8GB RAM১৮,৯৯৯ টাকা 
HP ProBook 430 G7 Core i3 10th Gen২৯,৯৯৯ টাকা 

বিভিন্ন বিভাগের পুরাতন ল্যাপটপের দাম এবং পুরাতন ল্যাপটপ কেনার উপায়

অনেকেই রয়েছেন যারা কিনা বিভিন্ন স্থানের বা বিভিন্ন বিভাগের নাম উল্লেখ করে উক্ত স্থানে কোথায় বা কোন স্টল থেকে পুরাতন ল্যাপটপ সংগ্রহ করতে পারবেন এই ধরনের কুয়েরি লিখে সার্চ করে থাকেন। তাই আলোচনার এ পর্যায়ে কয়েকটি জেলা বা কয়েকটি বিভাগ থেকে পুরাতন ল্যাপটপ কেনার সোর্স এবং পুরাতন ল্যাপটপ এর দাম সাজেস্ট করব। 

পুরাতন লেপটপ ক্রয় বিক্রয় মিরপুর | পুরাতন ল্যাপটপ মার্কেট ঢাকা

আপনি যদি পুরাতন ল্যাপটপ ঢাকা অথবা ঢাকা মিরপুর থেকে ক্রয় করতে চান তাহলে উক্ত স্থানে যেতে হবে এমনকি সেখানে স্থানীয় লেপটপের দোকান থেকে জেনে নিতে পারবেন পুরাতন স্টল সম্পর্কে। মূলত আমাদের জনমতে এই মুহূর্তে আপনি ঢাকার মধ্যে থেকে যে সকল ল্যাপটপ সেকেন্ড হ্যান্ড হিসেবে সংগ্রহ করতে পারেন সেগুলো হলো—

  • HP Core i5 4th Gen Laptop
  • HP LAPTOP 8th Gen Core i5
  • HP Core i5 4th Gen Laptop
  • Dell Core i7 Laptop

যেগুলোর মূল্য ১৫৫০০ টাকা থেকে শুরু করে মোটামুটি ৩৩০০০ প্লাস। এছাড়াও আরো বেশ কিছু মডেলের বেশ কিছু পুরাতন ল্যাপটপ রয়েছে। আপনি যদি ঢাকা বিভাগ থেকে বা ঢাকার মিরপুর থেকে পুরাতন ল্যাপটপ সংগ্রহ করতে চান তাহলে বিক্রয় . কম ওয়েবসাইট ভিজিট করতে পারেন। 

পুরাতন ল্যাপটপ ক্রাই বিক্রয় ময়মনসিংহ | পুরাতন ল্যাপটপ ক্রাই বিক্রয় রাজশাহী

Bikroy.com ওয়েবসাইটে বিভিন্ন জেলার নাম উল্লেখ করে পুরাতন ল্যাপটপের মডেল ও দাম তালিকা আকারে সংযুক্ত করা রয়েছে। ইতিমধ্যে আমরা পুরাতন ল্যাপটপের দাম কত হতে পারে এবং কোন মডেলের দাম কেমন এ সম্পর্কে ধারণা দিয়েছে। কিন্তু আপনি যদি অনলাইনে বা কোন ওয়েবসাইটের মাধ্যমে পুরাতন ল্যাপটপ ক্রয় করতে চান সেক্ষেত্রে bikroy.com এবং বিডি স্টল ওয়েবসাইট ভিজিট করতে পারেন এখনই। 

অতঃপর সেখানে গিয়ে পুরাতন ল্যাপটপ রংপুর, রংপুরে পুরাতন ল্যাপটপের দাম, পুরাতন লেপটপ ক্রয় বিক্রয় চট্টগ্রাম ইত্যাদি আলাদা আলাদা বিভাগের আলাদা মডেলের আলাদা নামের ল্যাপটপগুলো দেখে বাছাই করতে পারেন আপনার পছন্দসই যে কোন পুরাতন ল্যাপটপ। 

তো অডিয়েন্স বন্ধুরা, পুরাতন ল্যাপটপ এর দাম কত এবং পুরাতন ল্যাপটপ কেনার ক্ষেত্রে কোন বিষয়গুলো অবশ্যই নজরে রাখা উচিত এই সম্পর্কিত আলোচনার সমাপ্তি টানছি আজ এখানেই। তো আমাদের পোস্টের নোটিফিকেশন পেতে আমাদের ওয়েবসাইট ফলো করবেন। আর হ্যাঁ, পুরাতন ল্যাপটপ কেনার বিষয়ে বহুল জিজ্ঞাসিত কোন প্রশ্ন বা মন্তব্য থেকে থাকলে কমেন্ট সেকশনে জানিয়ে দেবেন।  সবাইকে আল্লাহ হাফেজ। 

Also Read:

Facebook Comments

Leave a Reply

Top