You are here
Home > জরুরী টিপস > প্রথম স্প্রেডশিট সফটওয়্যার কোনটি?

প্রথম স্প্রেডশিট সফটওয়্যার কোনটি?

প্রথম স্প্রেডশিট সফটওয়্যার কোনটি

প্রথম স্প্রেডশিট সফটওয়্যার কোনটি? সঠিক উত্তর হচ্ছে ভিসিক্যালক। আবার প্রশ্নটি যদি এমন হয়ে থাকে– পৃথিবীর প্রথম স্প্রেডশিট প্রোগ্রাম কোনটি, তাহলে সেক্ষেত্রেও উত্তর হবে Visicalc. 

তো যাই হোক, মূলত এই প্রশ্নটি অনেক গুরুত্বপূর্ণ প্রশ্নগুলোর মধ্যে একটি। তাই আইসিটি বিষয়ক পরীক্ষায় অথবা বিভিন্ন চাকরির পরীক্ষায় এমসিকিউ প্রশ্ন আকারে জানতে চাওয়া হয়, প্রথম স্প্রেডশিট সফটওয়্যার এর নাম। 

আজকের টপিকে আমরা মূলত প্রথম স্প্রেডশিট সফটওয়্যার সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু বিষয় আলোচনা করব। পাশাপাশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে স্প্রেডশিটের আবির্ভাব কিভাবে হয়েছিল, কোন কোম্পানি এ সফটওয়্যারটি প্রথম আবিষ্কার করেছিল সে সম্পর্কেও জানাবো খুঁটিনাটি। তাই আজকের নিবন্ধনটি মনোযোগ সহকারে পড়ুন আর জানুন স্প্রেডশিট সফটওয়্যার প্রোগ্রাম সম্পর্কে গুরুত্বপূর্ণ বিষয়গুলি। 

প্রথম স্প্রেডশিট সফটওয়্যার কোনটি?

ভিসিক্যালক হলো সর্বপ্রথম তৈরিকৃত একটি স্প্রেডশিট সফটওয়্যার। জানা যায়– ৭০ দশকের শেষের দিকে অ্যাপেল কোম্পানির সর্বপ্রথম এই সফটওয়্যার টি আবিষ্কার করেন। আর তাই যদি প্রথম স্প্রেডশিট সফটওয়্যার কোনটি, এই প্রশ্নের সম্মুখীন হয়ে থাকেন তাহলে চোখ বন্ধ করে দিয়ে ফেলুন সঠিক অ্যানসার। অতএব ভিসিক্যালক। 

তো আপনি না হয় জানলেন, প্রথম স্প্রেডশিট সফটওয়্যার কোনটি। কিন্তু এটা কি জানেন– স্প্রেডশিট সফটওয়্যার বলতে কী বোঝায় এবং কোন কোন সফটওয়্যার গুলো স্প্রেডশিট সফটওয়্যার এর অন্তর্ভুক্ত! যদি জেনে থাকেন তাহলে কমেন্ট সেকশনে জানিয়ে দিন। আর না জানলে আর্টিকেলের পরবর্তী অংশটুকু পড়ার মাধ্যমে জানুন স্প্রেডশিট কি, স্প্রেডশিট সফটওয়্যার এর ব্যবহার অর্থাৎ স্প্রেডশিট প্রোগ্রাম দিয়ে কি কাজ করা হয় এবং বর্তমানের সবচেয়ে জনপ্রিয় স্প্রেডশিপ সফটওয়্যার কোনটি এ সম্পর্কে সঠিক উত্তর ও বর্ণনা। 

স্প্রেডশিট কি?

স্প্রেডশিট হলো ছড়ানো বড় মাপের কাগজ। কেননা আভিধানিক অর্থ হিসেবে এই অর্থই প্রকাশ করা হয়। স্প্রেডশিটকে ইংরেজিতে উচ্চারণ করা হয় Spreadsheet. 

স্প্রেডশিট কাকে বলে?

স্প্রেডশিট হচ্ছে এক ধরনের প্রোগ্রাম বা টুলস। মূলত ইলেকট্রনিক কম্পিউটার প্রোগ্রাম এর মাধ্যমে এটিকে ব্যবহার করা হয়। বলতে পারেন ডাটা প্রস্তুত, সংরক্ষণ, সম্পাদনা, ডাটা এনালাইসিস এবং প্রেজেন্টেশনের জন্য যে সফটওয়্যার বা যে প্রোগ্রাম ব্যবহার করা হয় সেটাই হচ্ছে স্প্রেডশিট। 

মাইক্রোসফট এক্সেল, গুগলশিট, অ্যাপ্লেল নাম্বারস প্রভৃতিকে বলা হয় এক একটি স্প্রেডশিট। মূলত ব্যবসা প্রতিষ্ঠানের আর্থিক হিসাব সংরক্ষণ সহ বিভিন্ন ধরনের কাজের জন্য স্প্রেডশিট অর্থাৎ ছরানো বড় মাপের কাগজ ব্যবহার করা হয়। রো এবং কলাম আকারে তৈরিকৃত এই সফটওয়্যার এর মাধ্যমে ঝামেলা ছাড়াই পূর্ণাঙ্গ আর্থিক চিত্র তুলে ধরা সম্ভব হয়। 

আর তাই এই ধরনের প্রোগ্রামের মাধ্যমে টেবিল বা সারনে আকারে তথ্য সন্নিবেশ ও উপস্থাপন করা যায় বলে এগুলোকে প্রেডশিপ সফটওয়্যার বলে আখ্যায়িত করা হয়। 

স্প্রেডশিট সফটওয়্যার বলতে কী বোঝায়?

প্রথম স্প্রেডশিট সফটওয়্যার কোনটি

ইতিমধ্যে আমরা স্প্রেডশিট কি, স্প্রেডশিট সফটওয়্যার কাকে বলে তা বর্ণনা করেছি। কিন্তু এ পর্যায়ে জানাবো স্প্রেডশিট সফটওয়্যার বলতে কী বোঝায় এ-সম্পর্কে আরো কিছু গুরুত্বপূর্ণ তথ্য। কেননা কখনো কখনো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক পরীক্ষাতে স্প্রেডশিট সফটওয়্যার বলতে কী বোঝায় তা বিস্তারিতভাবে বর্ণনা করার নির্দেশ দেওয়া হয়। তাই আপনি আমাদের উল্লেখিত এই আলোচনাটি পড়লে স্প্রেডশিট সফটওয়্যার সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা অর্জন করতে পারবেন এবং লেখনীর মাধ্যমে তা সম্পূর্ণভাবে প্রকাশ করতে সক্ষম হবেন। 

স্প্রেডশিট সফটওয়্যার হচ্ছে এমন একটি প্রগ্রাম সিস্টেম, যা ডেটা প্রস্তুত, সংরক্ষণ এবং সম্পাদন করার সুবিধা প্রদান করে থাকে। মূলত এই সফটওয়্যার গুলি সর্বদা একটি গ্রীডে যেটা প্রদর্শন করে। আর এই কারণেই ইউজাররা ডেটা এনালাইসিস, প্রেজেন্টেশন খুব সহজভাবে করে উঠতে সক্ষম হয়। 

সাধারণত বিভিন্ন স্প্রেডশিট সফটওয়্যার রয়েছে। যেগুলো ব্যবহার করে অনেক ধরনের কাজ করা যায়। যেমন ধরুন– ব্যাংকিং বিষয়ক হিসাব নিকাশ, পরিসংখ্যান, বৃত্ত ব্যবস্থাপনা, প্রকল্প পরিচালনা পরিকল্পনা, বিভিন্ন হিসাব বই সংগ্রহ সহ প্রভৃতি। 

অতএব সবশেষে এটা বলা যায়– যে সফটওয়্যার বা যে প্রোগ্রাম ব্যবহার করে সহজেই ডেটা এনালাইসিস থেকে শুরু করে যেটা সংরক্ষণ এবং গ্রাফ ও টেবিল আকারে সুন্দরভাবে ডেটা উপস্থাপন করা সম্ভব হয়, সেটাই হচ্ছে স্প্রেডশিট সফটওয়্যার। আর স্প্রেডশিট সফটওয়্যার গুলোর সাধারণ কিছু বৈশিষ্ট্য হলো–

  • সেলবেস– মানে স্প্রেডশিট সফটওয়্যার গুলোর মূল অংশ হিসেবে অবস্থান করে সেল। যেখানে ডেটা প্রদর্শন এবং ডেটা প্রস্তুতির কাজ সম্পাদন করা হয়।
  • ফর্মুলা– যার সাহায্য তে যেটা গণনা করা হয়
  • ফরমেটিং– ডেটা সুন্দরভাবে প্রদর্শনের জন্য টেক্সট নম্বর ছবি ইত্যাদি সঠিকভাবে আপলোড করা সম্ভব হয়। 
  • ডেটা এনালাইসিস এবং সহজেই ব্যবহার করা যায়। মানে স্প্রেডশিট সফটওয়্যার গুলো সহজেই ব্যবহারযোগ্য এবং ব্যবহারকারীরা সেগুলো বেশি সময় সংরক্ষণ করে রাখতে পারে। 

যেমন ধরুন, আমি এই যে আর্টিকেল গুলো লিখছি এগুলো ক্লাইন্ট আমাকে পাঠিয়েছেন। তাদের কাছ থেকে আমি মোটামুটি ১০০ প্লাস কিওয়ার্ড পেয়েছি। মূলত একই ওয়ার্ডগুলো থেকে কতগুলো আমি লিখেছি, কতগুলো কীওয়ার্ড কত ওয়ার্ডের হয়েছে, পেমেন্ট হিসেবে পার আর্টিকেলে কত পাচ্ছি এবং আমাকে পেমেন্ট করা হয়েছে কিনা, আর যদি পেমেন্ট করা হয়ে থাকে তাহলে কোন তারিখের কোন সময় পেমেন্ট করা হয়েছে এই প্রত্যেকটি বিষয় আলাদা আলাদা কলাম বা সারণিতে সুন্দরভাবে তুলে ধরা সম্ভব হয় স্প্রেডশিট সফটওয়্যার গুলোতে। আমি মূলত সচরাচর সবচেয়ে বেশি ব্যবহার করে থাকি গুগল সীট স্প্রেডশিট সফটওয়্যার। 

যাই হোক, এখন আসুন আরো জেনে নেই জনপ্রিয় স্প্রেডশিট সফটওয়্যার এর নাম গুলো। অতঃপর প্রথম স্প্রেডশিট সফটওয়্যার সম্পর্কে গুরুত্বপূর্ণ বিষয়গুলি। আশা করছি আমরা যে বিষয়গুলো তুলে ধরছি সেগুলো আপনাদের কাজে আসবে। তবে এর পাশাপাশি আপনি চাইলে আমাদের ফ্রিল্যান্সিং থেরাপি ওয়েবসাইট থেকে আরও পড়তে পারেন–  কয়েকটি অ্যাপ্লিকেশন সফটওয়্যার এর নাম এবং হিসাব বিকাশের জন্য কোন ধরনের সফটওয়্যার প্রয়োজন এ সম্পর্কিত আরো পোস্ট।

কয়েকটি স্প্রেডশিট সফটওয়্যার এর নাম | বর্তমানে সবচেয়ে জনপ্রিয় স্প্রেডশিট সফটওয়্যার কোনটি?

বর্তমানে সবচেয়ে জনপ্রিয় স্প্রেডশিট হলো মাইক্রোসফট এক্সেল। তবে এর পাশাপাশি আরও বেশ কয়েকটি স্প্রেশিট সফটওয়্যার অধিক বেশি ব্যবহৃত হয়ে থাকে। যেমন–

1. Microsoft Excel

2. Google Sheets

3. Apple Numbers

4. LibreOffice Calc

5. Apache OpenOffice Calc

6. WPS Office Spreadsheets

7. Zoho Sheet

8. OnlyOffice Spreadsheet

9. Quip Spreadsheets

10. Airtable.

11. Smartsheet

12. Gnumeric

যাই হোক, এর বাহিরেও অসংখ্য স্প্রেডশিট সফটওয়্যার রয়েছে। আপনি যদি ফ্রি এবং ওপেন সোর্স সফটওয়্যার সহ বিভিন্ন ধরনের সফটওয়্যার এর নাম জানতে চান তাহলে ভিজিট করুন সাজেস্টকৃত লিংকে। 

প্রথম স্প্রেডশিট সফটওয়্যার ভিসিক্যালক এর প্রতিষ্ঠাতা এবং পরিচিতি

প্রথম স্প্রেড শিট সফটওয়্যার ভিসিক্যাল এর প্রতিষ্ঠাতা কোম্পানির নাম হচ্ছে অ্যাপল। জনপ্রিয় কিছুর সফটওয়্যার রয়েছে তবে সেগুলোর মধ্যে প্রথম উদ্ভাবনকৃত সফটওয়্যার হচ্ছে এটিই। এটি এমন একটি কম্পিউটার সফটওয়্যার যার মাধ্যমে আপনি সুশৃংখলভাবে ডেটা প্রস্তুত এবং প্রদর্শন করতে পারবেন। 

এই সফটওয়্যার ব্যবহার করে একটি স্প্রেডশিটে ডাটা সাজানো যায়, গণনা করা যায়, প্রয়োজন অনুযায়ী চার্ট তৈরি করা যায়, ফর্মুলা প্রযুক্তি ব্যবহার করা যায় এমনকি এক্সেল ফাইল তৈরি করা সহ আরো অসংখ্য কাজ সম্পাদন করা সম্ভব হয়। মূলত ভিসিক্যালক স্প্রেডশিটের একটি জনপ্রিয় উদাহরণ হলো– Microsoft Excel, তবে অন্যান্য সফ্টওয়্যার যেমন Google Sheets, LibreOffice Calc ইত্যাদি এও ভিসিক্যালক স্প্রেডশিট সমর্থন করে। 

তো যাই হোক, আপনি যদি এই স্প্রেডশিট সফটওয়্যারটি সম্পর্কে আরও বিস্তারিত জানতে চান তাহলে youtube ভিডিও দেখতে পারেন। তাই এখনই ক্লিক করুন নিচের সাজেস্ট কৃত ভিডিওটি। 

স্প্রেডশিট সফটওয়্যার সম্পর্কিত প্রশ্ন ও তার উত্তর

১. স্প্রেডশিট কত প্রকার?

✓ স্প্রেডশিট মূলত বিভিন্ন ধরনের হয়ে থাকে, আর তাই নির্দিষ্ট করে বলা সম্ভব না যে স্প্রেডশিট মূলত কত প্রকার। তবে হ্যাঁ যে সকল ধরনের স্প্রেডশিট থেকে থাকে সেগুলো হলো –

  • ইলেকট্রনিক স্প্রেডশিট
  • কাগজভিত্তিক স্প্রেডশিট
  • টেমপ্লেট জাতীয় স্প্রেড শিট
  • ম্যাক্রো এবং অ্যাড ইনস জাতীয় স্প্রেডশিট
  • ওয়েবভিত্তিক স্প্রেডশিট
  • মোবাইল স্প্রেডশিট এবং বিশেষায়িত স্প্রেডশিট

২. ২০২৪ সালের সেরা ফ্রি স্প্রেডশীট সফটওয়্যার কোনগুলো?

✓ ২০২৪ সালে এসে জনপ্রিয় একাধিক স্প্রেডশিট গুলোর মধ্যে সবচেয়ে সেরা ফ্রি স্প্রেডশিট সফটওয়্যার গুলো হলো–

  • LibreOffice Calc
  • Google Sheets
  • Smartsheet
  • Gnumeric
  • VisiCalc (“visible calculator”)

৩. স্প্রেডশীট সফ্টওয়্যার ব্যবহারের সুবিধা কি কি?

✓ স্প্রেড শিট সফটওয়্যার এর একাধিক সুবিধা রয়েছে। যেমন–

  • এই সফটওয়্যার গুলো একটি স্বজ্ঞাত ইন্টারফেস অফার করে
  • ডাটা এন্ট্রি পরিচালনা এবং ম্যানিপুলেশন কে অনেক বেশি সহজ করে
  • চার্ট এবং বিভিন্ন গ্রাফ তৈরি করে খুব সুন্দর ভাবে প্রেজেন্টেশন করার সম্ভাব হয়
  • বিভিন্ন ধরনের ডেটা এনালাইসিস খুব সহজে করার সুযোগ প্রদান করে
  • ডেটা প্রস্তুতিতে এবং ডেটা সহজে প্রসেস করার জন্য স্প্রেডশিট নানা ধরনের ফর্মুলা সাজেস্ট করে। 

এক কথায়, স্প্রেডশিপ সফটওয়্যার এর রয়েছে একাধিক সুবিধা এবং কার্যকারিতা। 

৪. স্প্রেডশিট সফটওয়্যার ব্যবহারের অসুবিধা কি?

✓ স্প্রেডশিট এর যেমন বিভিন্ন সুবিধার রয়েছে ঠিক একইভাবে অল্প কিছু অসুবিধাও রয়েছে। আর এক্ষেত্রে ব্যবহার সংক্রান্ত একটি প্রধান অসুবিধা হলো এর কমপ্লেক্সিটি। বেশি সংখ্যক ফাংশনালিটি, বিভিন্ন ফরম্যাট এবং ফরমুলা সম্পর্কে জানার প্রয়োজন হয়। এছাড়াও স্প্রেডশিট সফটওয়্যার ব্যবহার করার সীমাবদ্ধতা থাকার কারণে ডেটাসেটগুলি বড় এবং আরও জটিল হওয়ার সাথে সাথে, স্প্রেডশীট সফ্টওয়্যার ক্রমবর্ধমান গণনামূলক লোড পরিচালনা করতে লড়াই করতে পারে, যার ফলে কর্মক্ষমতা ধীর হয় বা চরম ক্ষেত্রে ক্র্যাশ হয়।

৫. স্প্রেডশিট ব্যবহারের ক্ষেত্র সমূহ কি কি?

✓ স্প্রেড শিট সফটওয়্যার মূলত বিভিন্ন কাজে ব্যবহৃত হয়। আর তাই এই সফটওয়্যার ব্যবহারের ক্ষেত্রে অনেকটাই বিস্তৃত। যাই হোক এ পর্যায়ে আমরা ব্যবহারের পরিধি হিসেবে তুলে ধরছি কয়েকটি ক্ষেত্র

  • হিসাব ও অর্থনৈতিক ক্ষেত্র
  • উদ্যোগ পরিকল্পনা ও বাজেট নিরীক্ষণ
  • ডেটা এন্ট্রি ও ম্যানেজমেন্ট
  • ইনভেন্টরি ম্যানেজমেন্টসহ প্রভৃতি। 

৬. প্রথম স্প্রেডশিট সফটওয়্যার আবিষ্কার করে কোন কোম্পানি?

✓ প্রথম স্প্রেডশিট সফটওয়্যার আবিষ্কার করে অ্যাপল কোম্পানি।

৭. পরীক্ষার ফলাফল সংরক্ষণে ও প্রকাশে স্প্রেডশিট ব্যবহার কেন সুবিধাজনক?

✓ পরীক্ষার ফলাফল সংরক্ষণ করার জন্য মূলত দারুন ব্যবস্থাপনা রয়েছে স্প্রেডশিট সফটওয়্যার গুলোতে। ইতিমধ্যে আমরা উল্লেখ করেছি যে এই ধরনের সফটওয়্যার গুলো ব্যবহার করে বিভিন্ন ধরনের হিসেব-নিকেশের কাজ, বিভিন্ন প্রেজেন্টেশন তৈরি সম্ভব হয়। আর তাই পরীক্ষার ফলাফল সংরক্ষণে ও প্রকাশে স্প্রেডশিট এর ব্যবহার সুবিধা জনক হয়ে দাঁড়ায়। 

৮. তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে স্প্রেডশিটের আবির্ভাব হওয়ার ফলে কি হয়েছে?

তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে স্প্রেড সিটের আবির্ভাবের জন্য হিসাব-নিকাশ এর কাজ অনেক বেশি সহজ হয়ে গিয়েছে এবং কর্মী ব্যবস্থাপনার ক্ষেত্রে নতুন সুযোগ তৈরি হয়েছে এছাড়াও ডাটা এনালাইসিস থেকে শুরু করে বিভিন্ন প্রেজেন্টেশনের কাজ করাও অনেক বেশি সহজ হয়েছে। 

৯. বাজেট প্রণয়নে কোন ধরনের প্রোগ্রাম ব্যবহার করা হয়?

✓ বাজেট প্রণয়নের ক্ষেত্রে মূলত এম এস এক্সেল প্রোগ্রাম ব্যবহার করা হয়। 

তো অডিয়েন্স বন্ধুরা, প্রথম স্প্রেডশিট সফটওয়্যার কোনটি, এ সম্পর্কিত আলোচনার সমাপ্তি টানছি আজ এখানেই। তো যদি এই আর্টিকেলটি পড়ে উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই শেয়ার করবেন। আর হ্যাঁ যদি আপনি এই ধরনের আরো পোস্ট করতে চান অথবা অনলাইন ইনকাম বা ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আরো বিস্তারিত জানতে চান তাহলে আমাদের ফ্রিল্যান্সিং থেরাপি ডট কম ওয়েবসাইট ফলো করুন। সবাইকে আল্লাহ হাফেজ। 

Also Read:

Facebook Comments

Leave a Reply

Top