You are here
Home > গ্রাফিক্স ডিজাইন > গ্রাফিক্সের জন্য কোন ল্যাপটপ ভালো

গ্রাফিক্সের জন্য কোন ল্যাপটপ ভালো

গ্রাফিক্সের জন্য কোন ল্যাপটপ ভালো

গ্রাফিক্সের জন্য কোন ল্যাপটপ ভালো হবে? যারা গ্রাফিক্স ডিজাইন কোর্স কমপ্লিট করেছেন অথবা একজন গ্রাফিক্স ডিজাইনার হিসেবে নিজের স্কিল ডেভেলপ করছেন, তারা মাঝেমধ্যেই এই কীওয়ার্ড লিখে সার্চ করে থাকেন । আর তাই আজকের নিবন্ধনে আমরা জানাবো গ্রাফিক্স ডিজাইনের জন্য বেস্ট কম্পিউটার এর নাম ।

সাথে আরো আলোচনা করব– গ্রাফিক্স ডিজাইনের জন্য ভাল কম্পিউটার কনফিগারেশন কি, গ্রাফিক্সের কাজের ক্ষেত্রে ল্যাপটপ নাকি ডেক্সটপ কোনটা সর্বোত্তম, গ্রাফিক্স ডিজাইনের জন্য একটি ল্যাপটপ নির্বাচনের গুরুত্বপূর্ণ দিকসমূহ এবং গ্রাফিক্সের জনপ্রিয় দুটি ল্যাপটপের নাম ও সেগুলোর সম্পর্কে বিস্তারিত। 

আরো পড়ুন: মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইন, মোবাইল দিয়ে লোগো ডিজাইন, মোবাইল দিয়ে ব্যানার তৈরি.

গ্রাফিক্সের জন্য কোন ল্যাপটপ ভালো

আপনি যদি ল্যাপটপ অথবা কম্পিউটারের কনফিগারেশন সম্পর্কে ধারণা রাখেন তাহলে নিশ্চয়ই জানবেন– বর্তমানে নিত্যনতুন আপডেট এর কারণে গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার গুলো আগের কনফিগারেশনের পিসি গুলোতে ব্যবহার করা প্রায় অসম্ভব হয়ে উঠেছে।। 

আবার কিছু কিছু সফটওয়্যার ব্যবহার করা গেলেও তাতে নাজেহাল অবস্থা হতে হচ্ছে ইউজারকে। আর তাই গ্রাফিক্সের জন্য এমন ল্যাপটপ নির্বাচন করতে হবে, যেটা সফটওয়্যার এর জায়গা দখল করতে পারবে মানে অনেক স্পেস থাকবে। 

মূলত এ বিষয়ে যদি আমি ব্যক্তিগত মতামত দেই তাহলে বলব, গ্রাফিক্স ডিজাইনের জন্য সবচেয়ে বেস্ট কম্পিউটার বা ল্যাপটপ হবে অ্যাপেল ম্যাকবুক (Apple MacBook, ম্যাকবুক প্রো (MacBook Pro এবং iMac. কেননা যারা প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার তারা এই মুহূর্তে এই ডিভাইস গুলোই বেশি ব্যবহার করছে, আর ভালো ভালো রিভিউ দিচ্ছে। তবে যারা বাজেট ফ্রেন্ডলি ডেক্সটপ অর ল্যাপটপ কিনতে চাচ্ছেন তাদের imac কিনতে অনেকটাই কঠিন হয়ে পড়ে। কেননা এর দাম অনেক বেশি হাই। 

সেক্ষেত্রে আপনি উইন্ডোজ কম্পিউটার কিনতে পারবেন। কোন কনফিগারেশনের উইন্ডোজ কম্পিউটার গুলো বেটার হবে সেটা জানতে নিচের চার্ট টি অনুসরণ করুন। আর হ্যাঁ, আপনি যদি এখনো পর্যন্ত জেনে না থাকেন গ্রাফিক্স ডিজাইন কি এবং গ্রাফিক্স ডিজাইন করে কিভাবে কত টাকা আর্ন করা যায়, তাহলে সাজেস্টকৃত আর্টিকেলটি এখনই পড়ুন। পাশাপাশি গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত প্রশ্ন পর্বের A টু Z জানতে পড়তে পারেন গ্রাফিক্স ডিজাইন ক্যাটাগরির অন্যান্য পোস্ট। 

মনে রাখবেন, আমাদের ওয়েবসাইটটি সর্বদা ঘরে বসে স্মার্ট ইনকামের হাতে খড়ি প্রদান করে। আপনি যদি আমাদের পোস্টগুলো ফলো করেন তাহলে ঘরে বসেই ইনকাম করতে পারবেন স্ট্যান্ডার্ড চাকরির স্যালারির সমান অর্থ। 

গ্রাফিক্স ডিজাইনের জন্য কম্পিউটার কনফিগারেশন 

Processor:Intel core i5 / Intel core i7
MotherBoard: Gigabyte
SSD Hard Disk:at lest 128GB
Ram: Minimum 8GB for better performance
Keyboard: A4 Tech
Monitor: Dell/HP/Asus
Mouce: a47tech

গ্রাফিক্স ডিজাইনের জন্য ল্যাপটপ কনফিগারেশন | গ্রাফিক্স ডিজাইনের জন্য পিসি কনফিগারেশন

ইতো মধ্যে আমরা কনফিগারেশন এর বেশ কিছু ইনফরমেশন সংযুক্ত করেছি। তবুও গ্রাফিক্স ডিজাইনের জন্য ল্যাপটপ এবং পিসি কনফিগারেশনের বিষয়ে আরো কিছু বিষয় জানানো প্রয়োজন। মূলত এই অংশটুকু পড়লে আপনি জানতে পারবেন– 

গ্রাফিক্স ডিজাইনের জন্য কেমন ধরনের কম্পিউটার কিনলে ভালো হবে, বাজেট কত থেকে কত হলে গ্রাফিক্স ডিজাইনের জন্য পারফেক্ট ল্যাপটপ কেনা যাবে, গ্রাফিক্সের সকল কাজ করার জন্য কোন ল্যাপটপ বা কোন ডেক্সটপটি বেটার হবে, ডেক্সটপ হলে ভালো হবে নাকি ল্যাপটপ,গ্রাফিক্সের কাজ কোনটাতে ভালো করা যায়, কি কি কনফিগারেশন বা স্পেসিফিকেশন থাকলে গ্রাফিক্সের কাজ করতে সুবিধা হয় এবং গ্রাফিক্সের জনপ্রিয় বাজেট ফ্রেন্ডলি ল্যাপটপের নাম কি কি ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে খুঁটিনাটি।

গ্রাফিক্সের জন্য কোন ল্যাপটপ ভালো

গ্রাফিক্স ডিজাইন কাজের উপযুক্ত কম্পিউটার পার্টস এর ডিটেলস ও নির্ধারিত মূল্য

১. মাদারবোর্ড

✓ বিভিন্ন দামের মাদারবোর্ড রয়েছে, তবে কেউ যদি প্রফেশনালি গ্রাফিক্স ডিজাইনের কাজ করতে চায় তাহলে ৭০০০ থেকে ১৫ হাজারের মাদারবোর্ড নেওয়াটা সর্বোত্তম। তবে আপনি চাইলে কম বাজেটের মধ্যে যদি মাদারবোর্ড কিনতে চান সেক্ষেত্রে সর্বনিম্ন ২৫০০ টাকা থেকে ৫০০০ টাকার মধ্যে কিনতে পারবেন। তবে আমরা সাজেস্ট করব নির্ঝামেলায় কাজ করতে ৭০০০ অথবা তার বেশি টাকার মাদারবোর্ড কেনার জন্য।  

২.র‌্যাম

✓RAM থেকে যদি সর্বোচ্চ পারফরম্যান্স আশা করেন তাহলে অবশ্যই হাই ক্লক স্পিড এবং কম CL লেটেনসি RAM কেনার সিদ্ধান্ত নিতে হবে আপনাকে। আর এই মুহূর্তে গ্রাফিক্সের জন্য বেস্ট র‌্যাম নিতে চাইলে Twinmos / Apacer / A Data কোম্পানির DDR4 ভারসনের ৮ জিবি র‌্যাম নিতে পারেন। কেননা এগুলোই বেশি চলছে এবং ইউজাররা বেশ ভালো রিভিউ প্রদান করছে। 

৩. প্রসেসর

গ্রাফিক্সের জন্য প্রসেসর Intel core i5 / Intel core i7 হলে বেটার। তবে অনেকেই শুধুমাত্র Intel এবং AMD ব্যবহার করেও কাজ করছেন। তাই আপনি আপনার বাজেটের মধ্যে যে কোনটা ইউজ করতে পারেন। কিন্তু একটা বিষয় মাথায় রাখবেন প্রসেসর কেনার সময় প্রসেসর জেনারেশন এবং GHz দেখে নেওয়াটা খুবই জরুরী। তাই কম্পিউটার কেনার সময় প্রসেসর সম্পর্কে বিস্তারিতভাবে খুঁটিনাটি দেখুন।

৪. মনিটর

গ্রাফিক্স ডিজাইনের কাজ করার জন্য মনিটর ২২ ইঞ্চি হলে বেটার হয়। তাই আপনি ২২ ইঞ্চি মনিটর নিবেন এবং ব্র্যান্ড হবে Asus, HP অথবা Dell. যার খরচ মোটামুটি ১০৫০০ টাকা। 

৫. হার্ডডিক্স

ভালো সুবিধা পেতে গ্রাফিক্সের কাজের জন্য হার্ডডিস্ক নেওয়া ভালো 1TB Harddisk. 

৬. কি-বোর্ড এবং মাউস

সবচেয়ে ভালো এবং লং টাইম ব্যবহারের জন্য ভালো কিবোর্ড ও মাউস হচ্ছে A4 Tech. যেটা আমি নিজেও ব্যবহার করি এবং নিজের অভিজ্ঞতা থেকে সাজেস্ট করছি। 

তো অডিয়েন্স বন্ধুরা,  আমরা ডেক্সটপ কনফিগারেশন হিসেবে যে ইনফরমেশন গুলো তুলে ধরছি আপনি যদি এই কনফিগারেশনের ডেক্সটপ কেনেন তাহলে সেটা হবে খুবই স্পিডি ডেস্কটপ। আর এক্ষেত্রে আপনার কেনার জন্য টোটাল খরচ পড়বে মোটামুটি ৪৬ হাজার প্লাস। তাই গ্রাফিক্স ডিজাইনার হিসেবে কাজ করার জন্য প্রথমবারেই কিনে নিন 46 হাজার টাকার মধ্যে একটি ল্যাপটপ অথবা ডেস্কটপ। 

আর আপনি যদি ফ্রিল্যান্সিং এর জন্য কোন ল্যাপটপ ভালো, ডিজিটাল মার্কেটিং এর জন্য সবচেয়ে ভালো ল্যাপটপ, ভালো ল্যাপটপ অথবা কম্পিউটার চেনার উপায় এটা দিয়ে এই বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে ভিজিট করুন সাজেস্টকৃত লিংকে। আর হ্যাঁ, যদি কেউ প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার আমাদের আর্টিকেলটি পড়ে থাকেন, তাহলে নিজের অভিজ্ঞতা থেকে কমেন্ট সেকশনে জানিয়ে দিন কোন ল্যাপটপটি গ্রাফিক্সের কাজের জন্য সর্বোত্তম। 

গ্রাফিক্সের জন্য ভালো ল্যাপটপ এর দাম

ইতিমধ্যে আমরা গ্রাফিক্সের জন্য ভালো ল্যাপটপ হিসেবে বাজেট ফ্রেন্ডলি একটি ধারণা প্রদান করেছি এবং মোটামুটি কত টাকা খরচ করতে পারে সে সম্পর্কেও জানিয়েছে বিস্তারিত। কিন্তু আপনি যদি জানতে চান গ্রাফিক্সের জন্য ভালো ল্যাপটপ এর দাম এবং গ্রাফিক্সের সবচেয়ে জনপ্রিয় ল্যাপটপ সম্পর্কে, তাহলে নিচের অংশটুকু দেখুন। 

মূলত গ্রাফিক্সের জনপ্রিয় দুটি ল্যাপটপ রয়েছে। একটি হলো- Asus ROG STRIX G15 G513IM 15.6 Inch এবং আরেকটি হলো : Lenovo Legion 5 15ACH6H 15.6 Inch। যাদের মোটামুটি দাম ১ লক্ষ ৭০ হাজার থেকে ১ লক্ষ ৯০ হাজার পর্যন্ত। আপনি যদি টাকা জমিয়ে এই দুইটি ল্যাপটপের মধ্যে থেকে একটি ল্যাপটপ কিনেন তাহলে হাই স্পিডে গ্রাফিক্স ডিজাইন এর কাজ করতে পারবেন। 

তবে হ্যাঁ, কনফিগারেশন এর ওপর নির্ভর করে কখনো কখনো এই দুটি ল্যাপটপের দাম আরো কম হতে পারে। কিন্তু আপনি যদি তিন বছরের আন্তর্জাতিক ওয়ারেন্টি দেওয়া AMD Ryzen 7 5800H প্রসেসরের ১৬ জিবি DDR4 3200 MHz র‍্যাম এর Lenovo Legion 5 15ACH6H 15.6 Inch ল্যাপটপটি কিনতে চান সে ক্ষেত্রে সবমিলিয়ে খরচ পূর্বে এক লক্ষ সত্তর অথবা এক লক্ষ আশি হাজার টাকা। 

অন্যদিকে Asus ROG STRIX G15 G513IM 15.6 Inch ল্যাপটপটি কেনেন যার 1080P ওয়েব ক্যাম  এর ওজন ২.৩০ কেজি, সে ক্ষেত্রে খরচ পড়বে এক লক্ষ আশি হাজার থেকে ১ লক্ষ ৯০ হাজার টাকা। 

কোন কোম্পানির ল্যাপটপ সবচেয়ে ভালো?

কিছু কিছু অডিয়েন্স বন্ধুদের প্রশ্ন কোন কোম্পানির ল্যাপটপ সবচেয়ে বেস্ট। সত্যি বলতে- ল্যাপটপের জন্য সবচেয়ে ভালো কোম্পানি সম্পর্কে একটি নির্দিষ্ট উত্তর দেওয়া কঠিন, কারণ এটা ব্যক্তির পছন্দ এবং ব্যবহারের উদ্দেশ্য ছাড়াও রিভিউ এর ওপর নির্ভর করে। একটি কোম্পানি বা মডেল সবকিছুতে সেরা নয়, তবে এই মুহূর্তে অর্থাৎ ২০২৪ সালে যে সকল কোম্পানির ল্যাপটপ কম্পিউটারগুলো সবচেয়ে ব্যবহারযোগ্য এবং বেস্ট হিসেবে গ্রহণযোগ্যতা পেয়েছে সেগুলো হলো: 

  • Apple: MacBook Air এবং MacBook Pro তা মধ্যে অত্যন্ত জনপ্রিয়।
  • Dell: XPS সিরিজ এবং Inspiron সিরিজ অধিক জনপ্রিয়।
  • HP: Spectre এবং Pavilion সিরিজ উন্নত বৈশিষ্ট্যসম্পন্ন ল্যাপটপ হিসেবে সুপরিচিত।
  • Lenovo: ThinkPad এবং Yoga সিরিজ সবচেয়ে জনপ্রিয় এবং
  • Asus এর ZenBook এবং ROG সিরিজ সর্বোত্তম হিসেবে সুপরিচিত। 

আরো পড়ুন: মোবাইল দিয়ে টাকা ইনকামের উপায়.

৩০ হাজার টাকার পিসি গ্রাফিক্সের কোনটা কেমন দাম

ইতোমধ্যে আমরা গ্রাফিক্সের জন্য কোন ল্যাপটপ ভালো এবং সবচেয়ে ভালো ল্যাপটপ এর দাম কত হতে পারে সেটা জানিয়েছি। কিন্তু ৩০ হাজার টাকার কম্পিউটার গ্রাফিক্সের জন্য কোনটা বেটার এবং কোনটার দাম কেমন, এই ধরনের কুয়েরি লিখে সার্চ করেন অনেকেই। 

সত্যি বলতে এর জন্য আপনি google এ অনুসন্ধান করুন। মনে রাখবেন পিসি গ্রাফিক্স কার্ড এর দাম বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত। আর তাই সাধারণত ৩০ হাজার টাকার মধ্যে আপনি গ্রাফিক্সের কাজের জন্য মোটামুটি মানের একটি ল্যাপটপ কিনতে পারবেন।  এই দামের মধ্যে ল্যাপটপ গুলোর নাম হচ্ছে– AMD Radeon RX 5500 XT বা NVIDIA GeForce GTX 1650 Super . তবে দীর্ঘ মেয়াদে কাজ করার জন্য এবং ভালো পারফর্মেন্সের জন্য আরো কিছু টাকা সংযুক্ত করে কেনার চেষ্টা করুন AMD Radeon RX 5600 XT বা NVIDIA GeForce GTX 1660 Super পিসি. যা আপনার কাজে অধিক বেশি সহায়তা প্রদান করবে। 

গ্রাফিক্সের জন্য কোনটা ভালো ল্যাপটপ না ডেক্সটপ

গ্রাফিক্সের কাজের জন্য ল্যাপটপ নাকি ডেক্সটপ কোনটি সবচেয়ে ভালো, এটির আসল উত্তর হলো –  সব ধরনের কাজের জন্য অবশ্যই ডেস্কটপ ভালো। কারণ গ্রাফিক্স ডিজাইন,ভিডিও এডিটিং এই ধরণের কাজে ল্যাপটপের থেকে ডেস্কটপে কাজ করে সুবিধা পাবেন বেশি। তবে ইলেকট্রিসিটির সমস্যা থাকলে ল্যাপটপ নিতে পারেন। মানে এটা আপনি নিজস্ব পছন্দের ওপরেও ছাড়তে পারেন। তবে আমরা সাজেস্ট করব প্রফেশনালি কাজ করার জন্য গ্রাফিক্সের জন্য ডেক্সটপ কেনার সিদ্ধান্ত নিন। 

গ্রাফিক্সের জন্য ল্যাপটপ নির্বাচনের বৈশিষ্ট্যসমূহ কি কি

গ্রাফিক্স ডিজাইন ও গেম ডেভেলপমেন্টের জন্য এমন একটি ল্যাপটপ নির্বাচন করা গুরুত্বপূর্ণ, যে ল্যাপটপে অনেক বেশি স্পেস থাকবে। মূলত এই ক্ষেত্রে কিছু মৌলিক বৈশিষ্ট্য মাথায় রেখে মিলিয়ে নিতে পারেন। যেমন –

1. গ্রাফিক্স কার্ড: গ্রাফিক্স ডিজাইন এবং গেম ডেভেলপমেন্টের জন্য প্রয়োজনীয় একটি পাওয়ারফুল গ্রাফিক্স কার্ড সরবরাহ করা গুরুত্বপূর্ণ। উচ্চ স্পেসফিকেশন গ্রাফিক্স কার্ড, যেমন NVIDIA GeForce বা AMD Radeon. 

2. প্রসেসর: গ্রাফিক্স ডিজাইন এর জন্য একটি দক্ষ প্রসেসরও প্রয়োজন। উচ্চ ধারণার মাল্টিকোর প্রসেসর যেমন Intel Core i7 বা AMD Ryzen সিরিজ। 

3. র‍্যাম: গ্রাফিক্স এর কাজের জন্য প্রয়োজনীয় র‍্যাম সাধারণত অনেক বেশি হতে পারে। সাধারণত সম্প্রতি 16GB র‍্যাম বেশি চলছে। 

4. স্টোরেজ: বেশি সংখ্যক ফাইল, গেম, এবং অ্যাপ্লিকেশন সহ ভালো পরিষেবা সরবরাহ করার জন্য SSD স্টোরেজ পছন্দ করা সর্বোত্তম এতে করে সর্বোচ্চ সুবিধা পাওয়া যায়। 

5. ডিসপ্লে: গ্রাফিক্স ডিজাইন এর জন্য উচ্চ রেজোলিউশন এবং ব্রাইটনেস সরবরাহ করে একটি ভালো ডিসপ্লে নির্বাচন করা ভালো। 

6. অপারেটিং সিস্টেম: অনেক গ্রাফিক্স সফটওয়্যার সাধারণত Windows বা macOS অপারেটিং সিস্টেমে ভালো পারিস্থিতিতে চলতে সমর্থ। তাই এ বিষয়টি ও নজরে রাখা উত্তম। 

তো পাঠক বন্ধুরা, আশা করছি আমাদের দেওয়া ইনফরমেশন গুলো তারপর আপনি খুব সহজেই গ্রাফিক্সের জন্য ভালো ল্যাপটপ অথবা ভালো ডেক্সটপ নির্বাচন করতে পারবেন। এখন আসুন আলোচনার শেষ মুহূর্তে বহুল জিজ্ঞাসিত কিছু প্রশ্ন ও সেগুলোর উত্তর জেনে নেওয়া যাক।

FAQ কোশ্চেন:

১. হ্যাকিং এর জন্য কোন ল্যাপটপ ভালো হ্যাকিং এর জন্য কোন ধরনের ল্যাপটপ ভালো হবে?

যে সকল ল্যাপটপের ব্যাটারি ভালো এবং প্রসেসর উন্নত ও ফার্স্ট, মূলত হ্যাকিংয়ের জন্য ঐ সকল ল্যাপটপ গুলোই পারফেক্ট। 

২. ফ্রিল্যান্সিং এর জন্য কোন ল্যাপটপ ভালো?

অনলাইন কাজের ক্ষেত্রে বা ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রে কোন ল্যাপটপটি ভালো এর জন্য আপনাকে কনফিগারেশন এর বিষয়গুলো। নির্দিষ্ট করে একটি ল্যাপটপের নাম বলা সম্ভব নয়। তবে আপনি আপনার বাজেটের মধ্যে বিভিন্ন ব্র্যান্ডের ভালো ভালো ল্যাপটপ সংগ্রহ করতে পারবেন ফ্রিল্যান্সিংয়ের জন্য। তবে এ সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের ওয়েবসাইটে সার্চ করতে পারেন ভালো ল্যাপটপ চেনার উপায় এই কী ওয়ার্ড টি লিখে। 

৩. কোন কোম্পানির ল্যাপটপ সবচেয়ে ভালো?

এই মুহূর্তে মানে ২০২৪ সালে সবচেয়ে ভালো ল্যাপটপ গুলো হলো- Apple MacBook Air, Dell XPS 15, HP Spectre x360, Dell XPS 13 (Late 2022) এবং LG Gram 17.

৪. ওয়েব ডিজাইনের জন্য কোন ল্যাপটপ ভালো?

ওয়েব ডিজাইনের জন্য বেশ কিছু ভালো ল্যাপটপ রয়েছে। উত্তর পেতে পড়ে ফেলুন ভালো ল্যাপটপ অথবা কম্পিউটার চেনার উপায় সম্পর্কিত পোস্টটি।

তো পাঠক বন্ধুরা আজ এ পর্যন্তই, সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন, আর আপনার যদি গ্রাফিক্সের জন্য কোন ল্যাপটপ ভালো এই সম্পর্কে আরো কিছু প্রশ্ন থাকে তাহলে কমেন্ট সেকশনে জানিয়ে দেবেন। সবাইকে আল্লাহ হাফেজ। 

আরও দেখুনঃ

Facebook Comments

Leave a Reply

Top