You are here
Home > চাকরির খোঁজ > বাংলাদেশিদের জন্য অনলাইনে চাকরি খোঁজার সেরা ওয়েবসাইট

বাংলাদেশিদের জন্য অনলাইনে চাকরি খোঁজার সেরা ওয়েবসাইট

চাকরি খোঁজার ওয়েবসাইট

অনার্স পাস করার পর প্রতিটা স্টুডেন্ট এর মুখেই যেনো চাকরির রব উঠে যায়। তবে মাস্টার্স শেষ করার পর প্রতিটা স্টুডেন্ট এর দেয়ালে যেন পিঠ ঠেকে যায়। যেকোনো উপায়ে হোক একটা চাকরি যোগাড় করতেই হবে। পরিবারের মুখের দিকে তাকিয়ে, তাদের দায়িত্ব নিতে হবে এই কথা ভেবে তারা হন্নে হয়ে চাকরি খোঁজে। সমাজের কাছে তারা পরিচিত হয় “বেকার” হিসেবে। সমাজ কে বুড়ো আঙুল দেখাতে, সবার সামনে নিজেকে যোগ্য প্রমাণ করতে নিজেকে প্রতিষ্ঠিত হতেই হবে। তাই আদা-জল খেয়ে হলেও একটা সরকারি কিংবা বেসরকারি চাকরি পেতেই হবে।

আপনিও এই মুহূর্তে নিশ্চয়ই ঠিক এমনটাই ভাবছেন। এই ভাবনা টা শুধু আপনার বা আমার নয়, এই ভাবনাটা সর্বজনীন। সরকারি চাকরি এখন যেনো হয়ে গেছে সোনার হরিণ! এই সোনার হরিণকে খুঁজতে এখন আর খবরের কাগজে চোখ রাখতে হয় না। অনলাইন ওয়েবসাইট এর মাধ্যমে সহজেই এখন চাকরি খোঁজা যায়। তবে এ জন্য দরকার বিশ্বস্ত চাকরির ওয়েবসাইট, যেখানে সিভি জমা দিয়ে আপনি চাকরি করতে পারবেন। আপনাদের কথা চিন্তা করেই বাংলাদেশের বিশ্বস্ত এবং সেরা কিছু অনলাইন চাকরির ওয়েবসাইট নিয়ে সাজানো হয়েছে এই আর্টিকেল টি। কোথাও স্কিপ না করে পুরো আর্টিকেল টা পড়ার অনুরোধ রইল।

চাকরি খোজাঁর পাশাপাশি কিভাবে বাড়তি ইনকাম করা যায় জানতে পড়তে পারেন। ছাত্রজীবনে টাকা আয় করার সহজ উপায়গুলো কী?

করোনাকালীন সময়ে যদিও অনলাইন ভিত্তিক অনেক চাকরি সৃষ্টি হয়েছে কিন্তু আপনাকে সেই চাকরিগুলো অনলাইন ওয়েবসাইট এর মাধ্যমেই খুঁজতে হবে। তাই অনলাইনে চাকরি খোঁজার সেরা কিছু ওয়েবসাইট নিচে দেওয়া হলো।



বিডি জবস ডট কম (bdjobs.com):

অনলাইনে চাকরি খোঁজার সবচেয়ে সেরা ওয়েবসাইটগুলোর মধ্যে অন্যতম হলো বিডি জবস ডট কম। এটি অতি অল্প সময়ে সবার নজর করেছে এবং হয়েছে এক আস্থার প্রতীক। এখানে অ্যাকাউন্টটিং, ব্যাংক, ইঞ্জিনিয়ারিং, হিউম্যান রিসোর্স, মেডিকেল, আইটি, আইন, ড্রাইভিং প্রায় সব ক্যাটাগরির চাকরি ব্রাউজ করা হয়। এই ওয়েবসাইট টি তে রয়েছে বিভাগীয় শহরে চাকরি খোঁজার মতো সুযোগ। এই ওয়েবসাইটে চাকরি প্রার্থীরা স্পেসিফিক কিওয়ার্ড, স্থান, বয়সসীমা, শিল্প ইত্যাদির মতো বিভিন্ন স্পেসিফিক টপিক সার্চের মাধ্যমে তাদের চাকরির সার্কুলার খুঁজে পেতে পারেন। এই অপশন টি একজন জব প্রার্থীর সঠিক তথ্য খুঁজে পাওয়ার সাথে সাথে তার সময় বাঁচিয়ে দেয়। এই ওয়েবসাইটের প্রতিষ্ঠা কাল ২০২০ সালের জুলাই মাস, ব্যবসা ও প্রযুক্তি তে  অত্যন্ত দক্ষ এরকম ৮ জন মিলে এই ওয়েবসাইট এর যাত্রা শুরু করে। এই ওয়েবসাইট এর বিশ্বস্ততা তাদের ডেটা দেখলেই বোঝা যায়। প্রতি মাসে প্রায় ৪০ মিলিয়ন জব প্রার্থীরা তাদের ওয়েবসাইট ভিজিট করে থাকে। এছাড়া প্রতিদিনের ভিজিটর হিসাব করলে দেখা যায় প্রায় ১ লক্ষ ১০ হাজারের মত মানুষ তাদের ওয়েবসাইট ভিজিট করে। তাদের ওয়েবসাইট এ ১.৭ মিলিয়নের ও বেশি সিভি জমা হয়ে থাকে এবং তাদের ১২ হাজারের ও বেশি কর্পোরেট অ্যাকাউন্ট রয়েছে। আপনি চোখ বুজে এই অনলাইন ওয়েবসাইট টি কে বিশ্বাস করতে পারেন এবং সিভি জমা দিয়ে চাকরি নিতে পারেন। 

লিংকডইন জবস (linkedin jobs):

সাম্প্রতিক সময়ে এই অনলাইন চাকরির ওয়েবসাইট টি বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। যদিও এই সাইট টি জব খুঁজে দেওয়ার জন্য বিশেষভাবে তৈরি করা হয়নি কিন্তু এতে কিছু ফিচার্স যুক্ত আছে যার জন্য এটি জব সার্চের জন্য সবার কাছে অনেক সমাদৃত। যার জন্য বর্তমানে প্রায় ৫০ কোটির বেশি মানুষ এই সাইটটির সাথে যুক্ত। এই সাইটে আপনি নিজস্ব প্রোফাইল তৈরি করতে পারবেন। যারা পেশাজীবি তাদের ইন্ডাস্ট্রি এবং অন্যদের ইন্ডাস্ট্রির কর্মচারীদের সাথে যোগাযোগ করার রয়েছে বিশেষ সুযোগ রয়েছে এখানে। বিভিন্ন জব সার্কুলার সেভ এবং চাকরির আবেদন করার সুযোগ রয়েছে এখানে। লিংকডইন ব্যবহার করতে চাইলে আপনাকে সঠিক তথ্য দিয়ে প্রোফাইল তৈরি করতে হবে। যার উপর বেজ করে আপনাকে কোনো নিয়োগকর্তা চাকরির অফার করতে পারে।

চাকরি ডট কম ( cakri.com):

চাকরির এই ওয়েবসাইট টি ও বর্তমানে অনেক জনপ্রিয় সবার কাছে। এই ওয়েবসাইট টি তে রয়েছে ৫০ টির বেশি চাকরির ক্যাটাগরি। ওয়ার্কশপের মাধ্যমে আপনি আপনার দক্ষতা কে বাড়াতে পারেন এই ওয়েবসাইট এর সাহায্যে। এই জব পোর্টালে রয়েছে বিভিন্ন ধরনের কনটেন্ট। আপনার লোকেশন অনুযায়ী আপনি জব সার্চ করতে পারবেন। সেই সুযোগ ও বহাল রাখা হয়েছে। 

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন ওয়েবসাইট (bpsc.gov.com): 

এটি একটি সরকারি চাকরির ওয়েব পোর্টাল। এর মাধ্যমে আপনি নানা ক্যাটাগরির চাকরি খোঁজার পাশাপাশি অনলাইনের মাধ্যমে রেজিষ্ট্রেশন করতে পারবেন। জব প্রার্থীদের কাছে এটিও অনেক জনপ্রিয় একটি সাইট। এখানে বিসিএস পরীক্ষা, বিভাগীয় পরীক্ষা, নন-কেডার ইত্যাদি পরীক্ষার তথ্য জানার সাথে রেজিষ্ট্রেশন করার সুবিধা রয়েছে।

স্কিল ডট জবস ( skill.jobs):

এটি অনলাইনে চাকরি খোঁজার আরেকটি সুন্দর প্ল্যাটফর্ম যেখানে ২০ বছরের অভিজ্ঞতার আলোকে চাকরির বিভিন্ন দিক তুলে ধরা হয়। প্রযুক্তিগত উন্নয়ন, বাংলাদেশে যে চাকরির সুযোগ সুবিধা বেশি ইত্যাদি বিষয় নিয়ে এই ওয়েবসাইট টি সাজানো। এখানে চাকরির অনেক সার্কুলার রয়েছে। আর এই ওয়েবসাইট এর মাধ্যমে চাকরি পাওয়ার সম্ভাবনা ও অনেক বেশি। সব সাইটের মতো এখানেও রয়েছে ক্যাটাগরি ও লোকেশন অনুযায়ী জব সার্চ করার সুযোগ। এই ওয়েবসাইট এ আপনি আপনার ক্যারিয়ার ডেভেলপমেন্ট করার জন্য বিভিন্ন সার্ভিস ও পেয়ে যাবেন। এই ওয়েবসাইট এর প্রথমে নাম ছিল জবস বিডি ডট  কিন্তু এর উদ্দেশ্য আরও সুন্দরভাবে বোঝানোর জন্য ওয়েবসাইটটির নাম পরিবর্তন করে রাখা হয় স্কিল ডট জবস। 

বিডি জবস টুডে ডট কম (bdjobstoday.com)

এটি মুলত সংবাদপত্র ভিত্তিক একটি ওয়েবসাইট। (ইন্ডেক্স ডট কম) Index.com এর ডেভেলপকৃত একটি ওয়েবসাইট হলো বিডি জবস টুডে ওয়েবসাইট টি। এই ওয়েবসাইট এ আপনি সরকারি চাকরির পাশাপাশি বে-সরকারি চাকরির সন্ধান পেয়ে যাবেন। পত্রিকা তে যে সকল চাকরির খবর ছাপানো হয় সে সমস্ত চাকরির খবর আপনি এই ওয়েবসাইট এ পেয়ে যাবেন। আর এই জন্যই অন্য সব ওয়েবসাইট থেকে এই ওয়েবসাইট কে সবাই ভিন্ন চোখে দেখে। এই অনলাইন জব ওয়েবসাইট টি তে ১৫+ ক্যাটাগরিতে চাকরি খোঁজার সুযোগ রয়েছে। 

জব ডট কম ডট বিডি (job.com.bd)

এই ওয়েবসাইট টি ২০০৫ সাল থেকে সফলতার সাথে বাংলাদেশের মানুষের চাহিদা মিটিয়ে আসছে চাকরির খবর যোগান দেওয়ার মাধ্যমে। এই ওয়েবসাইট টি চাকরির বাজারে নিজেদের স্বকীয়তা বজায় রেখেছে। এদের উন্নত পদ্ধতি কাজে লাগিয়ে জব প্রার্থী এবং জব নিয়োগদাতা দু’জনকে একই ওয়েবসাইট এ নিয়ে আসতে সক্ষম এরা। একজন তরুণের স্বপ্ন পূরনের জন্য এই ওয়েবসাইট টি যথেষ্ট। 

Bd news 24 classified job:

সুযোগ সুবিধার দিক থেকে এই ওয়েবসাইট টি বেশ এগিয়ে রয়েছে৷ তাই তরুণ-তরুণীদের কাছে এক আস্থার যায়গা করে নিয়েছে এই ওয়েবসাইট টি। এই ওয়েবসাইট এ ফ্রি এলার্ট অপশন চালু রয়েছে। এই সুযোগ টি পাওয়ার জন্য প্রথমেই আপনাকে আপনার ই-মেইল দিয়ে সাইন আপ করে নিতে হবে। তারপর আপনি যে রিলেটেড চাকরি খুঁজেছেন তা ওয়েবসাইট টি তে সংরক্ষিত থাকবে। যখন ওই রিলেটেড চাকরির সার্কুলার ওয়েবসাইট এ পাবলিশ হবে তখন আপনাকে সাথে সাথে ই-মেইল এর মাধ্যমে জানিয়ে দিবে। এটি আপনার চাকরি খোঁজার ক্ষেত্রে অনেক সহায়ক। 

unijobs.bd.com

বাংলাদেশের সর্বোৎকৃষ্ট অনলাইন চাকরির ওয়েবসাইট হিসেবে এটি পরিচিত। এই ওয়েবসাইট টি একজন নতুন জব প্রার্থীর ক্ষেত্রে অনেক সহায়ক কারণ এখানে সিভি লেখার টিপস, সিভির স্যাম্পল, ক্যারিয়ার নিয়ে বিভিন্ন তথ্য দেওয়া থাকে। এই সমস্ত কারনেই ওয়েবসাইট টি অদ্বিতীয়। উপরে উল্লেখিত ওয়েবসাইটগুলোর মতো এই ওয়েবসাইটটিতে ও আপনি ওই সমস্ত সুযোগ সুবিধা পেয়ে যাবেন। যেমনঃ লোকেশন অনুযায়ী সার্চ, অনেক ক্যাটাগরিতে চাকরির নিউজ ইত্যাদি। 

শেষ কথাঃ এই অনলাইন জব  ওয়েবসাইটগুলো ছাড়াও আরও বাংলাদেশে অনেক ওয়েবসাইট রয়েছে। তবে এই ওয়েবসাইটগুলোই অধিক পরিচিত। ওয়েবসাইটগুলো তে চাকরির নিউজ সার্চ করার মাধ্যমে সত্যিই একজন জব প্রার্থীর অনেক টাইম বেঁচে যায়। পরিশ্রমের দ্বারা সাফল্য কায়েম করুন। আপনার সাফল্যের জন্য শুভকামনা রইল আমার পক্ষ থেকে।

Facebook Comments
Top