You are here
Home > Uncategorized > কম্পিউটারে কার্টুন তৈরি করার সফটওয়্যার ও ডাউনলোড সোর্স

কম্পিউটারে কার্টুন তৈরি করার সফটওয়্যার ও ডাউনলোড সোর্স

কম্পিউটারে কার্টুন তৈরি করার সফটওয়্যার

কম্পিউটারে কার্টুন তৈরি করার সফটওয়্যার সম্পর্কে জানতে চান অনেকেই। কার্টুন ভিডিও বাচ্চাদের খুবই আকর্ষণ করে থাকে। এ কারণে উক্ত ভিডিওগুলো বানিয়ে ইউটিউব ফেসবুক উভয় থেকেই বেশ মোটা অংকের অর্থ উপার্জন করা সম্ভব হয়। যাইহোক আজকের আলোচনায় আমরা জানাবো– কম্পিউটারে কার্টুন তৈরি করার সফটওয়্যার এর নাম। 

মোটামুটি ২০ টিরও অধিক কার্টুন বানানোর সফটওয়্যার ও অনিমেশন সফটওয়্যার এর সাথে পরিচয় করাব আপনাদেরকে। তাই নিচে দেখুন। সেই সাথে জেনে নিন মোবাইলে কার্টুন তৈরি করার জন্য সবচেয়ে সহজ এবং কার্যকরী মাধ্যম কোনটি সেই সাথে কার্টুন সফটওয়্যার গুলো ব্যবহার করে কিভাবে কার্টুন ভিডিও তৈরি করা যায় এ সম্পর্কে খুঁটিনাটি। 

কম্পিউটারে কার্টুন তৈরি করার সফটওয়্যার 

কার্টুন ভিডিও তৈরি করা কিছুটা কঠিন। আপনি নিশ্চয়ই জানবেন কার্টুন বানানোর সফটওয়্যার ও অ্যানিমেশন সফটওয়্যার গুলো হচ্ছে এক প্রকার ফটোসফট। কেননা ফটো সফট এর কাজ হচ্ছে সুন্দর করা। আর অ্যানিমেশন ভিডিওতে মূলত যে কোন কল্পকাহিনীকে এত সুন্দর ভাবে উপস্থাপন করা হয় যার কাল্পনিক রূপ যে কাউকে আকৃষ্ট করে। আর এই ধরনের ভিডিও গুলো বানানোর জন্য সবচেয়ে ব্যবহারযোগ্য এবং পরিচিত সফটওয়্যার গুলো হলো–

  • 1. Toon Boom Harmony
  • 2. Adobe Animate (formerly Flash)
  • 3. TVPaint Animation
  • 4. Clip Studio Paint
  • 5. Moho (formerly Anime Studio)
  • 6. Pencil2D
  • 7. OpenToonz
  • 8. Synfig Studio
  • 9. Blender (for 3D animation)
  • 10. Krita
  • 11.Pencil2D open source software 
  • 12. PowToon 
  • 13. Stop Motion Vedio 
  • 14. Autodesk Motion Blender 
  • 15. Mari3D software 
  • 16. Unity 3D software Vedioscribe 
  • 17. CelAction2D 
  • 18. Animaker 
  • 19. Adobe animate cc 
  • 20. Adobe after effects. 
কম্পিউটারে কার্টুন তৈরি করার সফটওয়্যার

Toon Boom Harmony

Toon Boom Harmony একটি উচ্চ মানের 2D অ্যানিমেশন সফটওয়্যার প্লাটফর্ম, যা অনেক ধরণের 2D অ্যানিমেশন প্রোজেক্টের জন্য ব্যবহার করা হয়, যেমন টেলিভিশন শো, ফিচার ফিল্ম, ওয়েব সিরিজ, এনিমেশন ফিল্ম, ভিডিও গেম, ওয়েব কনটেন্ট, ইটিসি, এবং অন্যান্য মিডিয়া প্রকল্প। আর তাই যারা প্রফেশনালি কার্টুন ভিডিও তৈরি করতে চান তারা এই সফটওয়্যারটি সম্পর্কে জানতে পারেন এবং ব্যবহার করে দেখতে পারেন এর কার্যকারিতা ও অ্যাডভান্স ফিচার সম্পর্কে। 

Adobe Animate (formerly Flash)

এডোবি অ্যানিমেট হল একটি মাল্টিমিডিয়া এবং অ্যাডমিশন সফটওয়্যার প্রোগ্রাম, যেটা পূর্বে এডোবি ফ্ল্যাশ নামে পরিচিত ছিল। এটি হচ্ছে এডোবি সিস্টেমস দ্বারা তৈরি এবং পরিচালিত একটি এডভান্স লেভেলের ফিচার যুক্ত অ্যানিমেশন সফটওয়্যার। 

এই সফটওয়্যারটি বিভিন্ন ধরনের মাল্টিমিডিয়া প্রকল্পে ব্যবহার করা যায়। সেটা হতে পারে ওয়েব এবং এনিমেশন, গেম ডেভেলপমেন্ট বিজ্ঞান সেক্টরের প্রযুক্তিগত প্রকল্প বা প্রচ্ছদ গ্রাফিক্স। আর কার্টুন ভিডিও তৈরি করার জন্য এডোবি অ্যানিমেট অনেক বেশি জনপ্রিয় হয়ে ওঠার কারণ এতে রয়েছে এনিমেটেড ছবি, অ্যানিমেশন, ইন্টারাক্টিভ মিডিয়া, গেম, বিজ্ঞানসহ অনেক রকমের বিভিন্ন ধরণের বিন্যাস তৈরি করার সুযোগ। 

TVPaint Animation

TVPaint অ্যানিমেশনও একটি প্রফেশনাল 2D অ্যানিমেশন সফটওয়্যার, যা আনিমেশন প্রক্রিয়ায় অর্থাৎ উন্নত অ্যানিমেশন প্রকল্পগুলো তৈরি এবং সম্পাদন করতে ব্যবহৃত হয়।

TVPaint Animation-এর উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো তার সবুজ হাতা অভিনয় ইঞ্জিন, যা অভিনয় পদ্ধতিতে অনেক বেশি এর সহজ করে তোলে। এছাড়াও এটি বিভিন্ন অ্যানিমেশন প্রক্রিয়ার সাথে সহজেই সঙ্গী হতে পারে, যেমন ট্রেডিশনাল 2D অ্যানিমেশন, স্টপ-মোশন অ্যানিমেশন, কার্টুন অ্যানিমেশন, বিজুয়াল ইফেক্ট, এবং অন্যান্য ধরনের অ্যানিমেশন প্রকল্প। আর তাই সবদিক বিবেচনা করে কম্পিউটারের কার্টুন তৈরি করার জন্য প্রিয় সফটওয়্যার গুলোর মধ্যে এটিও একটি। 

Clip Studio Paint

কম্পিউটারের কার্টুন তৈরি করার সফটওয়্যার গুলোর মধ্যে আরও একটি অন্যতম ব্যবহারযোগ্য সফটওয়্যার হলো Clip Studio Paint, যেটা চিত্র সম্পাদনা, পেন্টুল, ব্রাশ সেট, লেয়াউট ডিজাইন, ম্যাঙ্গা/কমিক্স তৈরি এবং অ্যানিমেশন এর জন্য সর্বোচ্চ সহযোগিতা করে। 

এই অ্যানিমেশন সফটওয়্যারটি ব্যবহার করে খুব সুন্দর আকর্ষণীয় ভিডিও তৈরি করা সম্ভব হয়। আর তাই যারা কার্টুন ভিডিও তৈরি করতে চাচ্ছে তাদের জন্য একটি ব্যবহারযোগ্য সফটওয়্যার হল ক্লিপ স্টুডিও পেইন্ট। 

Moho (formerly Anime Studio)

প্রযুক্তিগত এবং ব্যবহারকারীর বন্ধুত্বপূর্ণ ইন্টারফেস সম্পন্ন একটি অ্যানিমেশন সফটওয়্যার মোহ। যেটা রূপান্তর, ম্যানিপুলেট এবং প্রকল্প করার সময় কার্যকর একটি সহায়ক সরঞ্জাম হিসাবে ব্যবহৃত হয়। এই সফটওয়্যারটি আধুনিক কার্টুন, এনিমেটেড সিরিজ, মুভি এবং ইন্টারেক্টিভ এপ্লিকেশন তৈরির জন্য উপযুক্ত।

আর তাই যারা কম্পিউটারে কার্টুন তৈরি কার্টুন ভিডিও তৈরি করে অনলাইন প্লাটফর্মে দারুন একটা ক্যারিয়ার তৈরি করার পরিকল্পনা করছেন তাদের জন্য সহায়ক কম্পিউটার সফটওয়্যার moho.

Pencil2D

নাম শুনেই বুঝতে পারছেন যে ২D অ্যানিমেশন ভিডিও তৈরির জন্য কার্যকরী একটি সফটওয়্যার  Pencil2D, এটি হচ্ছে একটি ওপেন সোর্স সফটওয়্যার। যেটা ব্যবহার করে আপনি আপনার ইচ্ছা মতো যেকোনো কল্পকাহিনীকে সুন্দরভাবে অ্যাট্রাক্টিভ সিনারি যুক্ত করে অ্যানিমেশন ভিডিও তৈরি করতে পারবেন। এক কথায় কম্পিউটারে কার্টুন তৈরি করার সফটওয়্যার পেন্সিল ব্যবহার করে বাস্তব চিত্রে পরিণত করা সম্ভব হয় একটি গল্পকে। 

OpenToonz

অ্যানিমেশন ভিডিও তৈরির জন্য কম্পিউটার সফটওয়্যার হিসেবে আরও একটি পরিচিত মুখ opentoonz, যেটা টুডি এনিমেশন এবং অ্যানিমেটেড কার্টুন তৈরির জন্য দুর্দান্ত ফিচার নিয়ে তৈরি করা হয়েছে। এছাড়াও এই সফটওয়্যারের বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে– ইন্টেগ্রেটেড এনিমেশন টুলসের একটি বিশাল সেট, ফ্রেম-বাই-ফ্রেম এনিমেশন, স্ক্রিপ্টিং, এবং একটি পাওয়ারফুল কার্যকর ভিডিও এডিটিং সিস্টেম রয়েছে। 

সেই সাথে এই সফটওয়্যারটি স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজে (Python) সমর্থন করে, যা ব্যবহারকারীদের কাস্টম টুল এবং পাইপলাইন তৈরির সুযোগ প্রদান করতে পারে। এটি বিভিন্ন চলচ্চিত্র, টেলিভিশন শো, এবং অন্যান্য মাধ্যমে ব্যবহৃত হয়েছে, জানা গিয়েছে “The Tale of The Princess Kaguya” এবং “Futurama”. এটি মূলত উইন্ডোজ, ম্যাক ওএস, লিনাক্স এবং ভিন্ন প্ল্যাটফর্মে সমর্থিত।

Synfig Studio

Synfig Studio আরো একটি ওপেন সোর্ড টাইপের অ্যানিমেশন টুলস। যার সাহায্যে কার্টুন ভিডিও তৈরি করা যায়। মূলত আলাদা কিছু ফিচার এর কারণে কম্পিউটারে কার্টুন তৈরি করার সফটওয়্যার হিসেবে বেশ পরিচিত হয়ে উঠেছে Synfig Studio নামের সফটওয়্যারটি। যেটা আপনি আপনার ল্যাপটপে ডাউনলোড করে খুব সুন্দর অ্যানি মিশন ভিডিও মেক করতে পারেন। 

Blender (for 3D animation)

সত্যি বলতে কম্পিউটারে কার্টুন তৈরি করার সফটওয়্যার হিসেবে যেগুলো অনেক বেশি পরিচিত, তার মধ্যে থেকে সবচেয়ে পরিচিত মুখ হচ্ছে ব্লেন্ডার, যেটা থ্রিডি অ্যানিমেশন ভিডিও তৈরিতে সর্বোত্তম সহযোগিতা করে থাকে। কেননা এর মাধ্যমে খুব সুন্দর অ্যানিমেশন ভিডিও তৈরি করা সম্ভব হয়।

Krita

কম্পিউটারে কার্টুন তৈরি করার সফটওয়্যার এর মধ্যে অবস্থান করছে krita, যেটা একটি ওপেন সোর্স গ্রাফিক্যাল সফটওয়্যার। ব্লুটুথ ডিজিটাল পেইন্ট, raster graphics এবং এনিমেশন ভিডিও তৈরির জন্য এই সফটওয়্যারটি ব্যবহৃত হয়। একে প্রফেশনাল গ্রাফিক্স সম্পাদনার টুলস নামেও আখ্যায়িত করা হয়েছে। 

বিভিন্ন ধরনের চিত্র, আইকন, কার্টুন মডেলিং এবং এনিমেশন তৈরির জন্য যে সকল অপশন বা যে সকল এফেক্ট এর প্রয়োজন তার সব ব্যবস্থাপনায় রয়েছে। কার্টুন ভিডিও তৈরি করার জন্য ব্যবহার করতে পারেন এই কম্পিউটার সফটওয়্যারটি। 

Stop Motion Video 

বিশেষ ধরনের অ্যানিমেশন তৈরির জন্য স্টপ মোশন ভিডিও সফটওয়্যারটি ব্যবহার করা হয়। অনেক সুন্দরভাবে ভিডিও তৈরি করা সম্ভব হয় এর সাহায্যে তবে এই সফটওয়্যারে ভিডিও তৈরি করার সিস্টেম অনেক বেশি সহজ অন্যান্য সফটওয়্যার গুলোর তুলনায়। 

Stop Motion Video সফটওয়্যারটি কাজে লাগিয়ে অনেক সুন্দর এবং উজ্জ্বল এনিমেশন প্রস্তুত করা সম্ভব হয়। এমনকি নিজের পছন্দমত থিম, কালার টেক্স ট ডিজাইন ড্রইং এবং শব্দের ব্যবহার করা সম্ভব হয়ে ওঠে। এজন্য নিজের মনের মত করে এনিমেশন ভিডিও তৈরি করা যায় টপ মোশন ভিডিও মেকিং সফটওয়্যারে। 

তো অডিয়েন্স বন্ধুরা, কম্পিউটারে কার্টুন তৈরি করার সফটওয়্যার হিসেবে আমরা ইতোমধ্যে বেশ কয়েকটি সফটওয়্যার সম্পর্কে জানিয়েছি। কিন্তু যাদের কাছে অ্যান্ড্রয়েড ফোন অথবা আইওএস তারা যদি এনিমেশন ভিডিও তৈরি করতে চান, কোন সফটওয়্যার গুলো ব্যবহার করতে পারেন, এ ব্যাপারে নিশ্চয় জানতে চাইবেন! 

আর তাই আলোচনার এ পর্যায়ে আমরা মোবাইলে কার্টুন বানানোর সফটওয়্যার বা কার্টুন বানানোর অ্যাপস হিসেবে কয়েকটি অ্যাপ্লিকেশন সফটওয়্যার এর নাম সাজেস্ট করব। তাই নিচের অংশটুকু দেখুন। পাশাপাশি কম্পিউটারে কার্টুন তৈরি করার সফটওয়্যার সম্পর্কিত আরো কিছু কুয়েরি এবং প্রশ্নের অ্যানসার সংযুক্ত করব আলোচনার পরবর্তী অংশে। আপনি যদি প্রয়োজন মনে করেন উক্ত ইনফরমেশন গুলো এক নজরে দেখে নিতে পারেন। সেই সাথে আমাদের ওয়েবসাইট থেকে আরও পড়তে পারেন– গ্রাফিক্সের জন্য কোন ল্যাপটপ ভালো এবং মোশন গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে বিস্তারিত। 

কার্টুন ভিডিও তৈরি করুন মোবাইল দিয়ে  | মোবাইলে কার্টুন ভিডিও তৈরি করার সফটওয়্যার

আজকাল স্মার্ট বা আন্ড্রয়েড ফোন গুলো এত বেশি শক্তিশালী যে, যে কাজগুলো কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করে করা যাচ্ছে সেগুলো মোবাইল ফোনেও করা সম্ভব হচ্ছে। আর তাই যারা কার্টুন বানাতে চাচ্ছেন তারা চাইলে ফোনের মাধ্যমেও কার্টুন ভিডিওগুলো তৈরি করতে পারেন কিছু সফটওয়্যার এর সহযোগিতায়। 

মূলত বর্তমানে অ্যান্ড্রয়েড ও আইওএস এর ক্ষেত্রে ব্যবহারযোগ্য সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যার গুলো হলো —

  • Animation creator HD free 
  • Stop motion recorder 
  • Gifboom 
  • Stick draw 
  • Look see animator 
  • Animation studio
  • Animation studio by misoft
  • Toontastic 
  • Pilotagon story 
  • Filpaclip 
  • Draw cartoons 
  • Animate IT 
  • MJOC2 
  • Stick nodes 
  • Twin craft 
  • Mojo maker animation creator সহ-প্রভৃতি। 

কাটুন তৈরি সফটওয়্যার ডাউনলোড 

কম্পিউটারে কার্টুন তৈরি করার সফটওয়্যার এর তালিকাতে আমরা যে নামগুলো সাজেস্ট করেছি মূলত এই প্রত্যেকটি সফটওয়্যার আপনি তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন। আর এই প্রত্যেকটি কাটুন তৈরি সফটওয়্যার ডাউনলোড এর নিয়ম হচ্ছে, উক্ত নামগুলো গুগল ক্রোম ব্রাউজারে গিয়ে সার্চ করা অতঃপর আসল ওয়েবসাইট খুঁজে বের করে সফটওয়্যার ডাউনলোড করা। 

যাইহোক মনে করুন pencil2d নামের এই সফটওয়্যারটি ব্যবহার করে খুব সুন্দর কার্টুন ভিডিও তৈরি করতে চাচ্ছেন। এর জন্য সরাসরি গুগল ক্রোম ব্রাউজারে গিয়ে pencil ২d download লিখে সার্চ করুন। দেখবেন আপনার সামনে তাদের অফিসিয়াল ওয়েবসাইট এমনকি উক্ত সফটওয়্যার ডাউনলোড লিংক শো করানো হচ্ছে। 

অতঃপর সাজেস্কৃত প্রথম ওয়েবসাইটের ভিজিট করে “ডাউনলোড নাও” অপশনে ক্লিক করে সংগ্রহ করে ফেলুন আপনার প্রয়োজনীয় কাটুন তৈরি সফটওয়্যারটি। আর হ্যাঁ যদি মোবাইল দিয়ে কার্টুন ভিডিও তৈরি করতে চান সেক্ষেত্রে, আমরা যে অ্যাপ্লিকেশন সফটওয়্যার গুলোর নাম সাজেস্ট করেছি সেগুলো গুগল প্লে স্টোরে গিয়ে সরাসরি ডাউনলোড করে ফেলুন। 

আর যদি কোন অ্যাপ্লিকেশন সফটওয়্যার অনুসন্ধান করার পরেও খুঁজে না পান সেক্ষেত্রে গুগল ক্রোম ব্রাউজারে গিয়ে উক্ত অ্যাপস বা অ্যাপ্লিকেশন সফটওয়্যার এর নাম লিখে সার্চ করুন। এরপর apk ফাইল ডাউনলোড করে আপনি আপনার এন্ড্রয়েড ফোনে ইন্সটল করে নিন উক্ত সফটওয়্যারটি। 

তো অডিয়েন্স বন্ধুরা, আশা করছি আমরা যে ইনফরমেশন গুলো আপনাদের জন্য তুলে ধরেছি সেগুলোর সহযোগিতায় নিজের ছবি দিয়ে কার্টুন বানান ওর পাশাপাশি আপনি নিজেকে একজন কার্টুন ভিডিও মেকার হিসেবে গড়ে তুলতে পারবেন। এমনকি অনলাইন প্লাটফর্মে এই নিয়ে নিজের একটা প্রফেশনও দাঁড় করাতে সক্ষম হতে পারেন। 

এখন আসুন বহুল জিজ্ঞাসিত কিছু প্রশ্ন এবং সেগুলোর উত্তর জেনে নেই এবং আজকের আলোচনার ইতি টানি। কম্পিউটারে কার্টুন তৈরি করার সফটওয়্যার সম্পর্কিত জিজ্ঞাসিত প্রশ্নগুলো হলো —

১. কার্টুন এনিমেশন করার জন্য কোন সফটওয়্যার ভালো?

✓ আমাদের উল্লেখিত প্রায় প্রত্যেকটি সফটওয়্যার এর মাধ্যমে ভালো কার্টুন এনিমেশন ভিডিও তৈরি করা যায়। তবে মার্কেটপ্লেসে এই মুহূর্তে সবচেয়ে জনপ্রিয় কিছু অ্যানিমেশন সফটওয়্যার গুলো হলো –

  • Visme, Adobe Animate, Adobe Character Animator, Pencil2D, Biteable এবং Animaker

২. কার্টুন ছবি তৈরিতে কোনটি ব্যবহার করা হয়? 

✓ কার্টুন ছবি তৈরিতে কোনটি ব্যবহৃত হয় এক্ষেত্রে যদি অপশন হিসেবে দেওয়া থাকে ওয়েবক্যাম, রং তুলি, অ্যানিমেশন এবং স্ক্যানার। তাহলে সঠিক উত্তর হবে এনিমেশন। 

৩. কম্পিউটারে কার্টুন কিভাবে তৈরি হয়? 

✓ কম্পিউটারে কার্টুন তৈরি করার জন্য মূলত বিভিন্ন ধরনের সফটওয়্যার থাকে। আর সফটওয়্যার প্রোগ্রামে কার্টুন ভিডিও তৈরি করার জন্য যে টেক্সট, বিভিন্ন ইমেজ এবং ইফেক্ট এর প্রয়োজন পড়ে তার সকল ব্যবস্থাপনাই রাখা হয়, আর এভাবেই মূলত কম্পিউটারে কার্টুন ভিডিও তৈরি হয়। 

৪. এনিমেশন ভিডিও কিভাবে তৈরি হয়? 

✓ অ্যানিমেশন ভিডিও সফটওয়্যার এর মাধ্যমে তৈরি হয়। 

৫. 2d অ্যানিমেশনে ডিজনি কোন সফটওয়্যার ব্যবহার করে?

✓ টুডে অ্যানিমেশন ডিজনী Toon Boom Harmony নামের এ সফটওয়্যারটি ব্যবহার করে। 

তো অডিয়েন্স বন্ধুরা, আজ এ পর্যন্তই। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন খুব শীঘ্রই আবারো নতুন টপিকের নতুন কোন আলোচনায় আপনাদের সাথে কথা হবে। সবাইকে জানাই আল্লাহ হাফেজ। 

Facebook Comments

Leave a Reply

Top