You are here
Home > জরুরী টিপস > অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম

অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম

জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম

ডিজিটাল বাংলাদেশের প্রত্যয় যেহেতু সবকিছুতেই ডিজিটালাইজেশন নিশ্চিত করা, তাই অ্যানালগ অনেক কাজকর্মই এখন ইন্টারনেট এর মাধ্যমে ঘরে বসে খুব সহজেই করা যায়। এক সময়ের সেরকম একটি এ্যানালগ কাজ হলো (gpf information)  জিপিএফ হিসাব চেক করা। এখন ইচ্ছা করলেই যখন তখন ইন্টারনেটের মাধ্যমে কয়েক মিনিটে ঘরে বসেই এই কাজটি সেরে ফেলা সম্ভব।

আজকে আমরা এই ব্লগ পোষ্টটির মাধ্যমে একদম পানির মতো সহজ করে জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম শিখিয়ে দেব। তবে তার আগে সবার জেনে রাখা ভালো GPF কি? GPF হল (General Provident Fund) সাধারণ প্রভিডেন্ট ফান্ড।

 

সাধারণ প্রভিডেন্ট ফান্ড ‍কি?

জিপিএফ হচ্ছে General Provident Fund এর সংক্ষিপ্ত রুপ যার বাংলা অর্থ সাধারণ ভবিষ্য তহবিল। সরকারি চাকরীতে যে সকল চাকরীজীবি রাজস্ব খাত হতে বেতন পান তাদের মাসিক বেতন হতে একটি নির্দিষ্ট অংশ কর্তন করে সরকারি তহবিলে জমা করা হয়। চাকরি শেষে, মোট জমাকৃত অর্থ ও তার উপর নির্দিষ্ট হারে সুদসহ পরিশোধ করার পর যে অর্থ সাবেক চাকুরীজীবিকে প্রদান করা হয় তাকেই জিপিএফ বা সাধারণ প্রভিডেন্ট ফান্ড বলে।

 

 

অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম

বর্তমানে খুব সহজে জিপিএফ ব্যালেন্স চেক করা যায়, দেশে ডিজিটালাইজেশন শুরুর আগে জিপিএফ হিসাব জানার জন্য প্রতি অর্থ বছর শেষ হওয়ার পর উপজেলার হিসাবরক্ষক অফিস থেকে সবাইকে জিপিএফ একাউন্টের স্লিপ নাম্বার সংগ্রহ করে GPF Balance check করতে হতো।

তবে বর্তমানে আপনি চাইলেই খুব সহজেই অনলাইনে আপনার মোবাইল অথবা কম্পিউটার এর মাধ্যমে জিপিএফ ব্যালেন্স চেক করতে পারবেন। পুরো প্রসেসটা জানতে আমাদের পোষ্টটা ভালো করে ফলো করুন।

জিপিএফ ব্যালেন্স চেক করার জন্য আপনার মোবাইল অথবা কম্পিউটারের যে কোন একটি ব্রাউজার ওপেন করে নিন। এবং ব্রাউজার এর সার্চ অপশনে টাইপ করুন GPF Balance Check অথবা সরাসরি www.cafopfm.gov.bd এই ওয়েবসাইটটি ভিজিট করুন। ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনি (Office of the Chief Accounts Officer Pension and Fund Management) লেখা একটি অপশন দেখতে পাবেন। তারপর নিচের ছবিতে লাল মার্ক করে দেওয়া জায়াগাতে ক্লিক করতে হবে। জিপিএফ ব্যালেন্স চেক

 

ক্লিক করার পর দ্বিতীয় ধাপে ওয়েবসাইটে প্রবেশ করে একটু নিচের দিকে আসার পর দেখতে পাবেন: Pension Payment Information, GPF Information এবং Grievance Redress System নামে আলাদা তিনটি অপশন দেখতে পাবেন। আপনি মাঝখানে GPF Information এর Click Here-এ ক্লিক করবেন। আচ্ছা ছবির মাধ্যমে আর একটু সহজ করে দেই।

জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম

 

এবার জিপিএফ হিসাব দেখার জন্য GPF information-এ ক্লিক করার পর আপনার সামনে নতুন একটি পেইজ আসবে যেখানে আপনার ভোটার আইডি কার্ড/ স্মার্ট কার্ড আইডি নাম্বার এবং আপনার মোবাইল নাম্বার Fiscal year দিতে হবে।

জিপিএফ ব্যালেন্স চেক

 

তৃতীয় ধাপের সব তথ্য দিয়ে আপনি যখন সাবমিট বাটনে ক্লিক করবেন তখন আপনার ফোনে ৪ ডিজিট এর একটি ভেরিফিকেশন কোড আসবে। এবং সেই কোডটি দিয়ে সাবমিট করতে হবে।

GPF Verification

 

এর পরের ধাপে জিপিএফ ব্যালেন্স চেক করার সাবমিট করার সাথে সাথে আপনার জিপিএফ ব্যালেন্স আপনার সামনে দেখতে পাবেন। ব্যাস হয়ে গেল অনলাইনের মাধ্যমে জিপিএফ ব্যালেন্স চেক করা।

Facebook Comments
Md Shamim Mia
বর্তমানে দেশীয় একটি ডিজিটাল মার্কেটিং এজেন্সিতে চাকুরিরত। টুকটাক লেখালেখির পাশাপাশি অনলাইন পেশার প্রতি ব্যাপক আগ্রহ রয়েছে। নিজের সামান্য অভিজ্ঞতা থেকে সবাইকে ফ্রিল্যান্সিং পেশার সঠিক পথটা দেখাতে চাই। আশাকরি পাশে থাকবেন, দোয়া রাখবেন
https://freelancingtherapy.com
Top