You are here
Home > জরুরী টিপস > অন্যের কল লিস্ট বের করা সফটওয়্যার ও সেগুলো ডাউনলোডের নিয়ম

অন্যের কল লিস্ট বের করা সফটওয়্যার ও সেগুলো ডাউনলোডের নিয়ম

অন্যের কল লিস্ট বের করা সফটওয়্যার

অন্যের কল লিস্ট বের করা সফটওয়্যার গুলোর মধ্যে এই মুহূর্তে সবচেয়ে পরিচিত এবং ব্যবহারযোগ্য সফটওয়্যার হলো – “E2PDF SMS Call Backup Restore” তবে এছাড়াও আরো বেশ কিছু অ্যাপ্লিকেশন সফটওয়্যার রয়েছে যেগুলোর মাধ্যমে মোবাইলের কল লিস্ট বের করা সম্ভব। 

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক বন্ধুরা, আপনি যদি আপনার প্রয়োজনে অন্যের কল লিস্ট বের করতে চান তাহলে আজকের এই নিবন্ধনটি পড়ে ফেলতে পারেন। কেননা আজ আমরা বিভিন্ন সিমের কল লিস্ট কিভাবে বের করতে পারবেন তার উপায়, অন্যের কল লিস্ট বের করা সফটওয়্যার এর নাম, অন্যের কল লিস্ট বের করার সবচেয়ে সহজ মাধ্যমসহ এ-সম্পর্কিত বিষয় এ জানাবো খুঁটিনাটি। 

আশা করছি আমরা যে টিপসগুলো দেওয়ার চেষ্টা করব এগুলো ফলো করে আপনি খুব সহজেই জানতে পারবেন আপনার প্রিয়জন কার সাথে কথা বলছে, কার সাথে এসএমএস করছে ইত্যাদি বিষয়ে। যাই হোক আসুন জেনে নেই অন্যের কল লিস্ট বের করার কার্যকরী পদ্ধতি এবং অন্যের কল লিস্ট বের করা সফটওয়্যার ডাউনলোড লিংক সমূহ। 

আরো পড়ুন– ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার সফটওয়্যার

অন্যের কল লিস্ট বের করা সফটওয়্যার

অন্যের কল লিস্ট বের করা সফটওয়্যার এর তালিকায় আমরা সাজেস্ট করব ৫/৬টি সফটওয়্যার এর নাম। মূলত আপনি নিচে উল্লেখিত সফটওয়্যার গুলো ব্যবহার করে খুব সহজেই সকল প্রকার সিম কোম্পানির সিমের কল হিস্ট্রি অর্থাৎ কল লিস্ট বের করতে পারবেন। যথা –

  • Truecaller – Leading Global Caller ID & Call Blocking App
  • CallApp – Free Caller ID & Phone Call Blocker app
  • Sync.ME – Caller ID & Spam Call Blocker
  • CIA – Caller ID & Call Blocker
  • Whoscall | Your Caller ID App and Spam Blocking App ও 
  • E2PDF SMS Call Backup Restore app. 

: যেকোনো নাম্বারের কল লিস্ট বের করার জন্য ব্যবহারযোগ্য একটি অ্যাপ্লিকেশন সফটওয়্যার Truecaller, যা সাহায্যে অজানা নম্বর শনাক্ত করা যায় পাশাপাশি স্প্যাম কল বা এসএমএস ব্লক করা যায় অতি সহজে। আর তাই অন্যের কল লিস্ট বের করা সফটওয়্যার হিসেবে যারা সবচেয়ে কার্যকরী মোবাইল অ্যাপ্লিকেশন সফটওয়্যার খুঁজছেন তাদের জন্য আমরা সাজেস্ট করছি Truecaller নামের এই অ্যাপটি। 

CallApp: আরো একটি জনপ্রিয় মোবাইল এপ্লিকেশন সফটওয়্যার কল অ্যাপ, যার সাহায্যে অন্যের কল লিস্ট অতি সহজেই বের করা যায়। এজন্য কল লিস্ট বের করার সফটওয়্যার হিসেবে দ্বিতীয় পর্যায়ের সাবজেক্ট করছি CallApp – Free Caller ID & Phone Call Blocker app, যার সাহায্যে আপনি কল আপগ্রেড করতে পারবেন, কলের রেকর্ডিং সনাক্ত করতে সক্ষম হবেন, কন্টাক্ট ম্যানেজমেন্ট এর সুবিধা সরবরাহ করতে পারবেন এমনকি দীর্ঘদিনের কল হিস্ট্রি সংগ্রহ করার পাশাপাশি স্প্যাম নম্বর অথবা এসএমএস গুলো আসা বন্ধ করতে পারবেন। 

এক কথায়— অন্যের কল লিস্ট বের করা সফটওয়্যার গুলো ব্যবহার করে আপনি কল লিস্ট সংগ্রহ করার পাশাপাশি প্রয়োজনীয় আরো কিছু কাজ সম্পাদন করতে পারবেন উল্লেখিত মোবাইল অ্যাপ্লিকেশন সফটওয়্যার গুলোর সহযোগিতায়। 

অন্যের কল লিস্ট বের করা সফটওয়্যার

Sync.ME: উল্লেখিত অ্যাপ্লিকেশন সফটওয়্যার গুলোর মত অন্যের কল লিস্ট বের করা সফটওয়্যার হিসেবে আরেকটি জনপ্রিয় নাম হচ্ছে Sync.ME, যার সাহায্যে খুব সহজেই ডিলিট করা কল লিস্ট বের করা যায়, অন্যের কললিস্ট বের করা যায় এবং যে কোন অপারেটর অর্থাৎ যে কোন সিমের কল লিস্ট সংগ্রহ করা সম্ভব হয়। তাই এখনই ইন্সটল করতে পারেন এই সফটওয়্যারটি। সফটওয়্যার ডাউনলোডের জন্য গুগল ক্রম ব্রাউজারে সার্চ করুন অথবা অন্যের কললিস্ট বের করা সফটওয়্যার ডাউনলোড লিস্ট অনুসরণ করুন, যা এই নিবন্ধনের পরবর্তী স্টেপে তুলে ধরা হয়েছে। 

CIA: সংক্ষিপ্ত নাম CIA, যার পুরো নাম CIA – Caller ID & Call Blocker, মূলত এটিও একটি জনপ্রিয় সফটওয়্যার। আর তাই অন্যের কললিস্ট বের করার সফটওয়্যার হিসেবে আমরা সাজেস্ট করছি এই অ্যাপটি। যার মাধ্যমে আপনি কলার আইডি সনাক্ত করতে পারবেন, কল রেকর্ডিং সংগ্রহ করতে পারবেন, ব্লকলিস্ট ম্যানেজ করতে পারবেন পাশাপাশি যে কোন স্প্যাম এসএমএস বা কল বন্ধ করতে পারবেন অর্থাৎ ব্লক করার সিস্টেম চালু করতে পারবেন। আর খুব সহজেই ডাউনলোড করতে পারবেন গুগল প্লে স্টোর থেকে। 

Whoscall: বর্তমানে অন্যের কললিস্ট বের করা সফটওয়্যার হিসেবে এই নামটি খুবই পরিচিত হয়ে উঠছে। কেননা খুব সহজেই মাত্র কয়েকটি স্টেপ ফলো করে যেকোন মোবাইল ফোনের কল লিস্ট বের করা সম্ভব হয় এই সফটওয়্যারটির মাধ্যমে। 

বলতে পারেন, এটি একটি বিশ্বব্যাপী ডাটাবেজ ব্যবহার করে, যা নম্বরের মাধ্যমে বিভিন্ন ধরনের তথ্য প্রদান করে। আর এই অ্যাপটি ব্যবহার করলে কল বা এসএমএস গ্রহণের পূর্বে অজানা নম্বরের তথ্য পূর্বেই জেনে নেওয়া যায়। এক কথায়– সফটওয়্যারটির সহযোগিতায় কল স্ক্রিনিং এবং অজানা নম্বর সনাক্ত করা খুব সহজ হয়। 

E2PDF SMS Call Backup Restore:  অন্যের কললিস্ট বের করার সফটওয়্যার হিসেবে যদি ব্যক্তিগতভাবে আমি সাজেস্ট করি তাহলে বলব দেরি না করে এখনই ইন্সটল করুন E2PDF SMS Call Backup Restore নামের এই অ্যাপ্লিকেশন সফটওয়্যারটি। যেটা আপনি আপনার মোবাইল ফোন এমনকি কম্পিউটার ডেক্সটপ উভয়তেই ব্যবহার করতে পারবেন। 

এর সাহায্যে অ্যান্ড্রয়েড ডিভাইসের এসএমএস, কল লগ ব্যাকআপ এবং যেকোনো দিনের মুছে ফেলা কল হিস্ট্রি পুনরুদ্ধার করা সম্ভব হয়। আর তাই যারা অন্যের কল লিস্ট বের করার সফটওয়্যার খুঁজছেন তাদের জন্য পারফেক্ট হতে পারে এই সফটওয়্যারটি। 

যাই হোক, অন্যের কল লিস্ট বের করা সফটওয়্যার গুলোর নাম না হয় জানা হলো। যারা জানেন না যে কিভাবে অ্যাপ বা বিভিন্ন সফটওয়্যার ইন্সটল করতে হয় তাদের জন্য আলোচনার এ পর্যায়ে আমরা সরাসরি অন্যের কললিস্ট বের করা সফটওয়্যার ডাউনলোড লিংক সাজেস্ট করব। তাই নিচের টেবিলটি অনুসরণ করুন। 

অন্যের কললিস্ট বের করা সফটওয়্যার ডাউনলোড

অন্যের কল লিস্ট বের করার সফটওয়্যার এর নামঅন্যের কললিস্ট বের করা সফটওয়্যার ডাউনলোড লিংক
১. Truecaller – Leading Global Caller ID & Call Blocking AppDownload link
২. CallApp – Free Caller ID & Phone Call Blocker appDownload link
৩. Sync.ME – Caller ID & Spam Call BlockerDownload link
৪. CIA – Caller ID & Call BlockerDownload link
৫. Whoscall | Your Caller ID App and Spam Blocking AppDownload link
৬. E2PDF SMS Call Backup Restore app. Download link

অন্যের কল লিস্ট বের করার নিয়ম | সফটওয়্যার এর সাহায্যে অন্যের কল লিস্ট বের করার পদ্ধতি

ইতিমধ্যে আমরা অন্যের কল লিস্ট বের করা সফটওয়্যার এর জনপ্রিয় কিছু নাম সাজেস্ট করেছি। কিন্তু যারা একদমই নতুন এবং এর আগে এই ধরনের সফটওয়্যার গুলো কাজে লাগাননি তারা মাঝেমধ্যেই প্রশ্ন করেন সফটওয়্যার এর সাহায্যে অন্যের মোবাইলের কল লিস্ট কিভাবে বের করব অর্থাৎ সঠিক পদ্ধতিটা কি এবং কোথায় থেকে অ্যাপ বা সফটওয়্যার ইন্সটল করব!

সাধারণত বেশিরভাগ প্রয়োজনীয় অ্যাপ গুলো গুগল প্লে স্টোর থেকে সংগ্রহ করা যায়। তবে কখনো কখনো কিছু সমস্যার কারণে গুগল প্লে স্টোর থেকে অ্যাপ সংগ্রহ করা না গেলে গুগল ক্রোম ব্রাউজারে গিয়ে উক্ত অ্যাপ এর apk ফাইল ডাউনলোড করার প্রয়োজন পড়ে। যাইহোক আমরা মূলত ইতোমধ্যে অন্যের কল লিস্ট বের করার সফটওয়্যার গুলোর ডাউনলোড বা ইনস্টল লিঙ্ক শেয়ার করেছি। তাই আপনি সরাসরি ক্লিক করেই সেগুলো সংগ্রহ করতে পারবেন। তবে স্টেপ বাই স্টেপ কোন নিয়ম ফলো করে আপনি আপনার সম্পূর্ণ কাজ সম্পন্ন করতে পারবেন এটা বুঝতে নিচের স্টেপগুলো অনুসরণ করুন এবং স্ক্রিনশট গুলো ফলো করুন। 

মনে করুন আপনি অন্যের কল লিস্ট বের করা সফটওয়্যার গুলোর মধ্যে থেকে ফ্রি সফটওয়্যার হিসেবে গুগল প্লে স্টোরে গিয়ে E2PDF SMS Call Backup Restore নামের এই অ্যাপটি ইন্সটল করেছেন। ইনস্টলেশন কার্যপ্রক্রিয়া সমাপ্ত হওয়ার পর এখন আপনি নিজের অথবা যে কোন মোবাইলের কল লিস্ট বের করার জন্য যা যা করবেন সেগুলো হচ্ছে। 

প্রথমত: ইনস্টলেশন কার্যপ্রক্রিয়া সমাপ্ত হলে অ্যাপটি ওপেন করবেন। 

দ্বিতীয়ত: ক্লিক করবেন নিচের চিহ্নিত অপশনে। অবশ্যই I have read and agree with term of use লেখাটি সিলেক্ট করতে ভুলবেন না।

তৃতীয়ত: ক্লিক টু কন্টিনিউ অপশনে ক্লিক করবেন, যেখানে আপনি এসএমএস, কল লিস্ট সহ আরো বেশ কিছু প্রয়োজনীয় ব্যাকআপ থেকে আনতে পারবেন। নিচের ছবিটি লক্ষ্য করুন। 

চতুর্থত: ক্লিক করুন জেনারেল কল লক অপশনে। যেহেতু আপনি অন্যের কললিস্ট বের করতে চাচ্ছেন। 

পঞ্চমত: পুনরায় সিলেক্ট করুন কল লক ডিটেলস অপশনটি। যাইহোক এ মুহূর্তে আপনার সামনে চারটি অপশন শো করানো হবে আপনি আপনার প্রয়োজনীয় অপশনটি সিলেক্ট করবেন। অপশনগুলো হলো –

ষষ্ঠমত: কিছু পারমিশন এবাউট করুন, মূলত এ পর্যায়ে আপনার ডিভাইসে একটি ফোল্ডার ক্রিয়েট হবে। অতঃপর উক্ত ফোল্ডারটি ওপেন করুন। যেখানে আপনি কল লিস্ট এ থাকা প্রত্যেকটি নম্বর দেখতে পারবেন। 

এখন আসুন জেনে নেই কিভাবে গ্রামীন সিম থেকে অন্যের কল লিস্ট বের করা যায় বা গ্রামীণ সিম থেকে অন্যের কল লিস্ট বের করা সফটওয়্যার, রবি কল লিস্ট বের করার নিয়ম, বাংলালিংক কল লিস্ট দেখার নিয়ম, ডিলিট করা কল লিস্ট সম্পর্কিত আর কিছু বিষয়ে।

রবি কল লিস্ট দেখার নিয়ম

আমাদের দেশে মূলত কয়েকটি সিম কোম্পানি রয়েছে, আর সচরাচর ওই সিমগুলো আমরা অধিক বেশি ব্যবহার করি। নামগুলো হলো –

  • রবি
  • গ্রামীণ
  • বাংলালিংক
  • এয়ারটেল
  • টেলিটক

তো যাইহোক, ইতিমধ্যে আমরা অন্যের কল লিস্ট বের করা সফটওয়্যার এর নাম সাজেস্ট করেছি। পাশাপাশি একটি সফটওয়্যার এর মাধ্যমে মূলত কোন কোন পদ্ধতিতে বা কোন কৌশল অবলম্বন করে আপনি সম্পূর্ণ কল লিস্ট সংগ্রহ করতে পারবেন সেটাও জানিয়েছি। কিন্তু অনেকেই আবার এটা বলেন রবি কল লিস্ট বের করার নিয়ম কি!

আপনি যদি রবি সিম থেকে কল লিস্ট বের করতে চান অর্থাৎ রবি কল লিস্ট সংগ্রহ করতে আগ্রহী হন তাহলে, প্রথমত গুগল প্লে স্টোর থেকে আপনাকে মাই রবি অ্যাপ ইন্সটল করতে হবে। অতঃপর উক্ত মোবাইল নাম্বার দিয়ে লগইন এর কার্যপ্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। আপনি যদি এই কাজটুকু করে রাখেন অতঃপর শুধুমাত্র মোবাইল থেকে স্টার ১২১# ডায়াল করে অতঃপর একটি বাংলালিংক অফারের জন্য ১ প্রেস করে সকল অফারের জন্য কল লিস্ট দেখতে সক্ষম হবেন। আপনি যদি এ ব্যাপারে আরও স্পষ্ট ধারণা পেতে চান তাহলে রবি কাস্টমার কেয়ার নাম্বার এ কল করে এ ব্যাপারে জানতে পারেন আরো বিস্তারিত।

গ্রামীণফোন কল লিস্ট দেখার নিয়ম

একইভাবে গ্রামীণফোন কল লিস্ট দেখার নিয়ম ও বলতে পারেন একই। আপনি যদি গ্রামীণ সিম ব্যবহার করেন সে ক্ষেত্রে গ্রামীণ অর্থাৎ মাই জিপি অ্যাপটি ইন্সটল করতে হবে এবং লগইন কার্যপ্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। আর ওই অ্যাপ থেকে আপনি কল হিস্ট্রি চেক করতে পারবেন। অতএব সংগ্রহ করতে পারবেন গ্রামীণফোন কল লিস্ট। 

Banglalink কল লিস্ট বের করার নিয়ম | বাংলা লিংক সিমের কল লিস্ট দেখার নিয়ম

একইভাবে বাংলালিংক সিম ব্যবহার করলে আপনাকে গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি সংগ্রহ করতে হবে এবং লগইন কার্যপ্রক্রিয়া সম্পাদন করার পরবর্তীতে আপনি ওই একই নিয়মে সিমের কল লিস্ট অর্থাৎ হিস্ট্রি চেক করতে পারবেন।  আরো দেখুন– কিভাবে wi-fi পাসওয়ার্ড চেঞ্জ করা যায়। 

এয়ারটেল কল লিস্ট বের করার নিয়ম

অন্যের কললিস্ট বের করা সফটওয়্যার এবং এয়ারটেল কল লিস্ট বের করার নিয়ম, গ্রামীণফোন কল লিস্ট দেখার নিয়ম মূলত দুইটি আলাদা ধরনের প্রশ্ন। অনেক সময় আমাদের বিভিন্ন প্রয়োজনে কল লিস্ট সংগ্রহ করার প্রয়োজন পড়ে। আর এক্ষেত্রে যদি আপনি অন্যের কললিস্ট গুলো বের করতে চান তাহলে সবচেয়ে বেশি সহযোগিতা করবে উক্ত সফটওয়্যার গুলো যাদের নাম আমরা ইতিমধ্যে সাজেস্ট করেছি। 

কিন্তু আপনি যদি সামগ্রিকভাবে এটা জানতে চান যে গত পরশুদিন আপনাকে কে কল করেছিল এর জন্য আপনি এত ঝামেলা না করে শুধুমাত্র উক্ত সিমের অ্যাপ গুলো ইন্সটল করে সেখান থেকেই জেনে নিতে পারবেন সেগুলো। যেমন ধরুন airtel। আপনি যদি এয়ারটেল সিম ব্যবহার করেন তাহলে কল হিস্ট্রি চেক করতে পারবেন, অথবা যদি কোনো কারণে সেগুলো ডিলিট করে ফেলেন তাহলে কাস্টমার কেয়ার সার্ভিস নেওয়ার মাধ্যমেও সে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন। 

তো অডিয়েন্স বন্ধুরা, আশা করছি অন্যের কল লিস্ট বের করা সফটওয়্যার হিসেবে আমরা যাদের নাম উল্লেখ করেছি আপনি এগুলো ব্যবহার করতে পারবেন সঠিকভাবে। আর হ্যাঁ যদি আমাদের এই পোস্ট থেকে আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে পোস্টটি শেয়ার করুন। পরবর্তীতে আবারও দেখা হবে, তবে ভালো থাকুন সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

Facebook Comments

Leave a Reply

Top