You are here
Home > চাকরির খোঁজ > মাদ্রাসায় চাকরির আবেদন পত্র লিখবেন যেভাবে

মাদ্রাসায় চাকরির আবেদন পত্র লিখবেন যেভাবে

মাদ্রাসায় চাকরির আবেদন পত্র

মাদ্রাসায় চাকরির আবেদন পত্র কিভাবে লিখতে হয়, মাদ্রাসায় দরখাস্ত লেখার নিয়মানুবর্তিতা নিয়ে আমাদের আজকের নিবন্ধন। হ্যালো এভরিওয়ান, আসসালামু আলাইকুম, সবাই কেমন আছেন? আপনি কি মাদ্রাসায় চাকরি করতে ইচ্ছুক বা মাদ্রাসায় কোনো চাকরির আবেদন করতে দরখাস্ত লিখতে চাচ্ছেন? যদি আপনার উত্তর হয় “হ্যাঁ” তাহলে মাদ্রাসায় চাকরির আবেদন পত্র বা মাদ্রাসায় চাকরির জন্য দরখাস্ত পত্র লেখার নিয়মানুবর্তিতা জেনে নিন আজকের আলোচনার মধ্য দিয়ে। 

কেননা আজ আমরা মাদ্রাসায় চাকরির আবেদন পত্র কিভাবে লিখতে হয়, কিভাবে লিখলে দরখাস্ত সুন্দর ও স্মার্ট হিসেবে বিবেচ্যতা পায় , সে ব্যাপারে জানাবো বিস্তারিত। তবে আপনি চাইলে এর পাশাপাশি আমাদের ওয়েবসাইট থেকে আরো পড়তে পারেন– পাসপোর্ট করার নিয়ম এবং বাংলাদেশীদের জন্য অনলাইনে চাকরি খোঁজার সেরা ওয়েবসাইট সম্পর্কিত অন্যান্য আরো কিছু পোস্ট। 

মাদ্রাসায় চাকরির আবেদন পত্র | চাকরির জন্য আবেদন পত্র

সাধারণত মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর তাদের অফিসিয়াল ওয়েবসাইটে মাঝেমধ্যে প্রয়োজনের উপর ভিত্তি করে বিভিন্ন ধরনের সার্কুলার প্রকাশ করে থাকে। যে সার্কুলারগুলো আপনি মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর নতুন জব সার্কুলার ২০২৪ লিখে সার্চ করলেই সংগ্রহ করতে পারবেন অতি সহজেই। মূলত এক এক সময় এক একটি শূন্য পদ পূরণের নিমিত্তে সার্কুলার প্রকাশিত হয়। আর মাদ্রাসাতে কখনো ফুলটাইম অথবা পার্টটাইম হিসেবে নারী-পুরুষ উভয়কেই নিয়োগ দেওয়া হয়ে থাকে। 

শিক্ষাগত যোগ্যতা কখনো কখনো এসএসসি, এইচএসসি অথবা ডিগ্রী পাসের প্রয়োজন পড়ে। কখনো বিনা অভিজ্ঞতায় আবার কখনো কখনো অভিজ্ঞতা সম্পন্নদেরকে চাকরির জন্য আবেদনের আহ্বান জানানো হয়। আবেদনের নিয়ম সরাসরি, ডাগযোগে অথবা অনলাইনের মাধ্যমে সম্পন্ন করার নির্দেশনা প্রদান করা হয়। শুধু তাই নয়, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর জব সার্কুলারে সর্বদা চাকরির নিয়মানুবর্তিতা এবং শর্তাবলী খুব সুস্পষ্ট ভাবে উল্লেখ থাকে। 

কিন্তু কখনো কখনো এলাকাভিত্তিক বা ইউনিয়ন ভিত্তিক মাদ্রাসাগুলোতে অফলাইনে চাকরি দেওয়া হয়ে থাকে। এর জন্য কাগজে মাদ্রাসায় চাকরির আবেদন পত্র পাঠাতে হয় কর্তৃপক্ষের নিকট। আপনি হয়তো সহকারী শিক্ষক পদে চাকরির দরখাস্ত লেখার নিয়ম, সরকারি চাকরির বিভিন্ন পদে দরখাস্তের আবেদনের নিয়ম এবং আবেদনপত্র লেখার নিয়মাবলী জেনে থাকবেন। 

মূলত সেই একই ধারায় মাদ্রাসায় চাকরির আবেদন পত্র লিখতে হবেআপনাকে। যদি আপনি আমাদের মাদ্রাসা চাকরির আবেদন পত্র হিসেবে একটি নমুনা দরখাস্ত পত্র দেখে নেন তাহলে বিষয়টা আরও বেশি সুস্পষ্ট হবে। তাই দেরি না করে নিজের অংশটুকু দেখুন এবং নিজের মতো করে সাজিয়ে গুছিয়ে মাদ্রাসায় চাকরির আবেদন পত্র প্রেরণ করুন। 

মাদ্রাসায় চাকরির আবেদন পত্র

মাদ্রাসায় চাকরির আবেদন পত্র লেখার নিয়ম | মাদ্রাসায় দরখাস্ত লেখার নিয়ম

তারিখ: ৫-৩-২০২৪

বরাবর,

সভাপতি

কাটাখালি দাখিল মাদ্রাসা

রাজশাহী, কাটাখালি

বিষয়: মাদ্রাসায় শিক্ষক পদে নিয়োগের জন্য আবেদন।

জনাব,

সবিনয় নিবেদন এই যে আমি আপনার প্রতিষ্ঠানে যোগ দিতে ইচ্ছুক এবং আমার প্রফেশনাল ক্যাপাবিলিটি, কাজের প্রতি ভালোবাসা এবং সময় সংক্রান্ত দক্ষতা দিয়ে আপনার প্রতিষ্ঠানের উন্নতির অংশ হতে পারি। আমি চাকরিপ্রার্থীদের বিনোদনের জন্য আমার পূর্বের অভিজ্ঞতা এবং কাজের ক্ষমতা সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করার জন্য সব সময় প্রস্তুত। আমি আপনার প্রতিষ্ঠানে চাকরি করার সুযোগ পেতে একটি সাক্ষাৎ অক্ষরপ্রার্থী হিসেবে আপনার সাথে পরিচিত হতে চাই। তাই আমি উক্ত পদের একজন প্রার্থী হিসেবে নিম্নে আমার শিক্ষাগত যোগ্যতা সহ পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ও আনুষঙ্গিক তথ্যাদি মহোদয়ের নিকট উপস্থাপন করছি। 

১। নামঃ

২। পিতার নামঃ

৩। মাতার নামঃ

৪। বর্তমান ঠিকানাঃ

৫। স্থায়ী ঠিকানাঃ

৬। জন্ম তারিখঃ

৭। জাতীয়তাঃ

৮। জাতীয় পরিচয় পত্র নংঃ

৯। বৈবাহিক অবস্থাঃ

১০। ধর্মঃ

১১। মোবাইল নাম্বারঃ

১২। রক্তের গ্রুপঃ

১৩। শিক্ষাগত যোগ্যতাঃ

পরীক্ষার নামগ্রুপ/বিষয়বোর্ড/বিশ্ববিদ্যালয়পাশের সাল প্রাপ্ত গ্রেড
এসএসসিবিজ্ঞানরাজশাহী২০০৬জিপিএ-৫
এইচএসসিবিজ্ঞানরাজশাহী২০০৮জিপিএ-৫
বিএসএসরাষ্ট্রবিজ্ঞানজাতীয় বিশ্ববিদ্যালয়২০১২প্রথম শ্রেণী
এমএসএসরাষ্ট্রবিজ্ঞানজাতীয় বিশ্ববিদ্যালয়২০১৩প্রথম শ্রেণী

১০। অভিজ্ঞতাঃ

অতএব, মহোদয়ের নিকট বিনীত আবেদন এই যে, উল্লেখিত শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা বিবেচনাপূর্বক উক্ত পদের একজন প্রার্থী হিসেবে আমাকে মনোনীত করতে আপনার মর্জি হয়।

বিনীত

(আরিয়ান ইসলাম)

মোবাইল নম্বর: +৮৮ ০১৭১০-০০০০৯৯

সংযুক্তিঃ

১। পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি ২ কপি।

২। সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের সত্যায়িত অনুলিপি।

৩। নাগরিকত্ব সনদপত্র।

৪। চারিত্রিক সনদপত্র।

৫। জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন সনদপত্রের সত্যায়িত অনুলিপি।

৬। ১০০০ টাকার ব্যাংক ড্রাফট।

কাওমী মাদ্রাসায় চাকরি আবেদন পত্র

মাদ্রাসায় চাকরির আবেদনপত্র কিভাবে লিখতে হয় সেটা বোঝার সুবিধার্থে আমরা ইতিমধ্যে একটি নমুনা সংযুক্ত করেছি আজকের পোস্টে। আশা করা যায় আপনি চাকরির বিষয়ে বিস্তারিত জেনে এখন যেকোনো মাদ্রাসায় চাকরির দরখাস্ত পাঠাতে পারবেন। 

অনেকেই মাদ্রাসায় চাকরির আবেদন পত্র লেখার নিয়ম, কাওমি মাদ্রাসাতে চাকরির আবেদন পত্র লেখার নিয়ম জানতে চান। মূলত আপনি যে উদ্দেশ্যেই দরখাস্ত লেখেন না কেন দরখাস্ত লেখার নিয়ম ও বর্ণনা করার ধরন মূলত একই। শুধুমাত্র নিজের ভাষায় গুরুত্বপূর্ণ কিছু ইনফরমেশন সংযুক্ত করার মধ্য দিয়ে দরখাস্তের সমাপ্তি টানতে হবে। ব্যাস এতটুকুই।

 তবুও আলোচনার এ পর্যায়ে আমরা– বোনের বিবাহ বা অনুপস্থিতির জন্য ছুটিতে মাদ্রাসায় দরখাস্ত লেখার নিয়ম, মাদ্রাসায় ভর্তির জন্য দরখাস্ত লেখার নিয়ম, প্রশংসা পত্র চেয়ে প্রধান শিক্ষকের নিকট বা প্রধান হুজুরের নিকট দরখাস্ত পাঠানোর নিয়ম এবং অসুস্থ বা অন্য কোন কারণে অনুপস্থিতির জন্য ছুটি চেয়ে মাদ্রাসায় দরখাস্ত লেখার নিয়ম হিসেবে কিছু নমুনা চিত্র। তবে আপনি চাইলে এর পাশাপাশি আমাদের ফ্রিল্যান্সিং থেরাপি ডট কম ওয়েবসাইট থেকে আরো পড়তে পারেন– চাকরির পাশাপাশি বাড়তি আয়ের উপায় এবং শিক্ষার্থীদের আয়ের উৎস সম্পর্কে গুরুত্বপূর্ণ বিষয়গুলি সম্পর্কে এ টু জেড। 

বিভিন্ন ধরনের দরখাস্ত লেখার নিয়ম ও নমুনা

১. মনে করুন আপনি মাদ্রাসার একজন ছাত্রী। আপনার বোনের বিয়ে, হঠাৎ করে বিবাহ কার্য সম্পন্ন হওয়ার কারণে আপনি তিনদিন অনুপস্থিত ছিলেন। পূর্বেই ছুটি নেওয়ার সময় ও সুযোগ কোনটাই ছিল না। এখন অনুপস্থিতির বিষয় জানিয়ে জরিমানা মওকুফের জন্য মাদ্রাসায় প্রধান শিক্ষকের নিকট দরখাস্ত লিখুন। 

মাদ্রাসায় ছুটির জন্য দরখাস্ত লেখার নিয়ম

তারিখ: ৪-৩-২০২৪

 বরাবর,

প্রধান শিক্ষক,

আল-জামিয়া আল ইসলামিয়া পটিয়া

চট্টগ্রাম,

বিষয়: অনুপস্থিতির জন্য ছুটি চেয়ে আবেদন।

জনাব, 

সবিনয় নিবেদন এই যে আমি আপনার প্রাণপ্রিয় মাদ্রাসার সপ্তম শ্রেণীর একজন নিয়মিত ছাত্রী। আগামী পহেলা জানুয়ারি আমার বড় ভাইয়ের বিয়ে অনুষ্ঠিত হওয়ার কারণে গত তিন দিন বিদ্যালয়ে অনুপস্থিত ছিলাম। আমার বিদ্যালয়ে অনুপস্থিতির তারিখ সমূহ ০১-০১-২০২৪, ০২-০১-২০২৪ ও ০৩-০১-২০২৪. 

অতএব মহোদয়ের নিকট আমার আকুল আবেদন, আমাকে উক্ত তিনদিনের ছুটির প্রদান করে জরিমানা মওকুফ করে পুনরায় মাদ্রাসায় উপস্থিত হওয়ার অনুমতি প্রদান করবেন। 

বিনীত নিবেদিকা

আপনার অনুগত

মোছা: সুমাইয়া ইসলাম

রোল:০২

২. মনে করুন আপনি চট্টগ্রামের জামিয়া ইসলামিয়া ওবায়দিয়া নানুপুর মাদ্রাসার একজন সহকারী শিক্ষক। কয়েকদিন অসুস্থ থাকার কারণে মাদ্রাসায় উপস্থিত থাকতে পারেননি। অতএব অসুস্থ বা অনুপস্থিতির জন্য ছুটি চেয়ে মাদ্রাসার প্রধান শিক্ষকের নিকট দরখাস্ত লিখুন।

শিক্ষক হিসেবে মাদ্রাসায় ছুটি চেয়ে দরখাস্ত লেখার নিয়ম

তারিখ: ৮-৩-২০২৪

বরাবর,

প্রধান শিক্ষক,

জামিয়া ইসলামিয়া ওবায়দিয়া নানুপুর মাদ্রাসা, চট্টগ্রাম

বিষয়: ছুটি চেয়ে আবেদন।

জনাব,

এই যে আমি আপনার মাদ্রাসার একজন সম্মানিত শিক্ষক, অসুস্থতার কারণে গত কয়েকদিন মাদ্রাসায় সঠিক নিয়মধারায় উপস্থিত হতে পারিনি। মার্চের ৫,৬,৭ তারিখ অনুপস্থিত থাকার কারণে আমি দুঃখিত। আর তাই মোট ৩ দিনের ছুটি গ্রহণ আমার জন্য অত্যন্ত প্রয়োজন।

অতএব মহোদয়ের নিকট আমার নিবেদন এই যে, আমাকে উত্তর দিনগুলোর ছুটি প্রদানে আপনার অনুমতি কাম্য থাকিবে। 

বিনীত নিবেদক

মোহাম্মদ রফিকুল ইসলাম

সহকারী শিক্ষক

জামিয়া ইসলামিয়া ওবায়দিয়া নানুপুর চট্টগ্রাম মাদ্রাসা.

৩. মনে করুন আপনি আপনার সাত বছরের শিশুকে মাদ্রাসায় ভর্তি করতে চাচ্ছেন। অভিভাবক হিসেবে মাদ্রাসায় ভর্তির জন্য দরখাস্ত পাঠাতে ইচ্ছুক। ভর্তির জন্য দরখাস্ত লেখার নিয়ম হিসেবে যে রুলস বা যে ধারাবাহিকতা বজায় রাখবেন সেটা জানতে নিচের নমুনা দরখাস্তটি দেখুন। 

ভর্তির জন্য মাদ্রাসায় দরখাস্ত লেখার নিয়ম

তারিখ: ৪-৩-২০২৪

বরাবর,

অধ্যক্ষ

কাটাখালি দাখিল মাদ্রাসা 

রাজশাহী

বিষয়: মাদ্রাসায় ভর্তির জন্য আবেদন।

জনাব,

যথাবিহিত সম্মানপূর্বক সবিনয় নিবেদন এই যে আমি রাজশাহী পাইলট উচ্চ বিদ্যালয়ের একজন সম্মানিত সহকারী শিক্ষক, আমার মেয়ে মালিহা ইসলামকে মাদ্রাসায় ভর্তি করাতে ইচ্ছুক। আমি মনে করি আমার মেয়ের সুন্দর ভবিষ্যৎ গঠনে মাদ্রাসা প্রতিষ্ঠান এবং সম্মানিত শিক্ষকবৃন্দ সহযোগিতা করবেন। 

অতএব জনাবের নিকট আগুন আবেদন এই যে, আমার মেয়ের সুশিক্ষার জন্য মাদ্রাসার শিক্ষা লাভের সুযোগ প্রদানে বাধিত থাকিবেন। 

বিনীত নিবেদক

মোহাম্মদ রফিকুল ইসলাম

রাজশাহী, কাটাখালি।

৪. মনে করুন, মাদ্রাসা থেকে আপনি সম্মানের সাথে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। এখন অন্য প্রতিষ্ঠানে ভর্তির জন্য প্রশংসা পত্রের প্রয়োজন। অতএব প্রশংসা পত্র চেয়ে মাদ্রাসার প্রধান শিক্ষকের নিকট দরখাস্ত লিখুন।

প্রশংসাপত্র চেয়ে মাদ্রাসায় শিক্ষকের নিকট দরখাস্ত পাঠানোর নিয়ম

তারিখ: ৫-৩-২০২৪

বরাবর,

প্রধান শিক্ষক

আল মাদ্রাসাতুল জামহুরিয়া কামিল মাদ্রাসা

নাটোর-সদর,

বিষয়: প্রশংসা পত্রের জন্য আবেদন।

জনাব,

সবিনয় নিবেদন এই যে আমি মোছা: সামিয়া আক্তার আপনার মাদ্রাসার একজন নিয়মিত ছাত্রী। ২০২৩ সালে রাজশাহী বোর্ডের অধীনে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় আমি জিপিএ ফাইভ পেয়ে উত্তীর্ণ হয়েছে। বিদ্যালয়ে গত পাঁচ বছর অধ্যায়ন কালে আমি সকল প্রকার কর্মকান্ডে সক্রিয়ভাবে জড়িত ছিলাম। এমনকি সকল নিয়ম শৃঙ্খলা মান্য করে আমি দীর্ঘ পাঁচ বছর শিক্ষাজীবন সম্পূর্ণ করেছি। আমি কলেজে উচ্চ মাধ্যমিক শ্রেণীতে ভর্তি হতে আপনার নিকট থেকে স্বাক্ষরিত প্রশংসা পত্র পাওয়ার অত্যন্ত প্রয়োজন মনে করছি।

অতএব জনাবের নিকট আমার বিনীত নিবেদন, অনুগ্রহপূর্বক আমাকে চারিত্রিক ও শিক্ষা বিষয়ক প্রশংসা পত্র প্রদান করে সহযোগিতা করবেন।

বিনীত নিবেদিকা

আপনার অনুগত ছাত্রী

মোছা: সামিয়া আক্তার

এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রী।

মাদ্রাসায় চাকরির আবেদন পত্র আরবি | চাকরির আবেদন পত্র pdf

আমাদের দেশে মাদ্রাসায় চাকরির আবেদন পত্র গুলোর সাধারণত বাংলাতে লেখা হয়ে থাকে। কখনো কখনো ইংরেজিতে লেখা হয়। খুব কম সময়ে আরবি দরখাস্ত লেখার প্রয়োজন পড়ে। তবুও অনেকেই মাদ্রাসায় চাকরির আবেদনের জন্য আরবি দরখাস্ত লেখার নিয়ম জানতে চান। 

যাদের আরবি লেখা সুন্দর এবং আরবিতে মাদ্রাসায় চাকরির আবেদন পত্র লিখতে চান তারা চাইলে আমাদের সাজেস্ট কৃত ভিডিওটি দেখে পূর্ণাঙ্গ ধারণা নিতে পারেন। এর জন্য এখনই দেখুন নিচের ইউটিউব ভিডিওটি। 

তো সুপ্রিয় অডিয়েন্স বন্ধুরা, মাদ্রাসায় চাকরির আবেদন পত্র কিভাবে লিখতে হয়, মাদ্রাসায় শিক্ষক পদে চাকরির আবেদন পত্র লেখার সঠিক নিয়ম সম্পর্কে আশা করছি আপনাদের পূর্ণাঙ্গ ধারণা এসেছে। তবুও এ সম্পর্কে যদি আরো কিছু জানার থাকে কমেন্ট সেকশনে জানিয়ে দিন। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেজ।

Facebook Comments

Leave a Reply

Top