You are here
Home > আপওয়ার্ক > আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম জানুন

আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম জানুন

আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম

আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম সম্পূর্ণভাবে জেনে নেওয়া জরুরী, যারা কিনা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে প্রফেশনালি কাজ করতে চাচ্ছেন। হ্যালো এভরিওয়ান আসসালামু আলাইকুম, আপনারা যারা অনলাইন ইনকাম সম্পর্কে জানেন এবং অনলাইন সেক্টরে কোনো না কোনো কর্মে নিয়োজিত রয়েছেন তারা হয়তো জেনে থাকবেন– আপওয়ার্ক হচ্ছে একটি জনপ্রিয় ফ্রিল্যান্সিং প্লাটফর্ম, যেখানে ফ্রিল্যান্সাররা অসংখ্য প্রকল্পে কাজ করতে পারেন এবং ক্লায়েন্টদের জন্য উপলব্ধ সেবা প্রদান করতে সক্ষম হোন।

আজ আমরা আমাদের আলোচনার মধ্য দিয়ে এটা জানাবো– কীভাবে আপওয়ার্ক এ একাউন্ট খুলতে হয় এবং কিভাবে আপওয়ার্কে রেজিস্ট্রেশন করতে হয়। তো আপনারা যারা নতুন এবং প্রথম প্রথম Upwork একাউন্ট খুলতে চাচ্ছেন তারা জেনে নিন, Upwork অ্যাকাউন্ট তৈরি করার সঠিক নিয়মাবলী সম্পর্কে বিস্তারিত। পাশাপাশি আমাদের ওয়েবসাইট থেকে আরও পড়তে পারেন নতুনদের জন্য আপওয়ার্ক চাকরি এবং আপওয়ার্ক এ কাজ পাওয়ার উপায় সম্পর্কে আরো বিস্তারিত। 

আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম | আপওয়ার্ক একাউন্ট খোলার সঠিক নিয়ম

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস আপওয়ার্কে অ্যাকাউন্ট ক্রিয়েট করা খুবই সহজ। তবে যারা জানেন না তাদের কাছে সহজ বিষয়টাও অনেক সময় কঠিন হতে পারে। আর যেহেতু ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস থেকে প্রফেশনালি কাজ করা যায় এবং ক্লায়েন্ট হায়ার করা যায়, অতএব অবশ্যই আপনি আপওয়ার্কে যে অ্যাকাউন্ট ক্রিয়েট করছেন এবং আপনার যে প্রোফাইল তৈরি করছেন সেটা সুন্দর হতে হবে এমনকি ১০০% নির্ভুল হওয়াও অতীব  জরুরী। 

আর এর জন্য শুধুমাত্র আমাদের দেওয়া ইনস্ট্রাকশন ফলো করুন আর এখনই ক্রিয়েট করে ফেলুন আপনার নতুন upwork একাউন্ট। মূলত অন্যান্য অনলাইন একাউন্ট খোলার মতই আপওয়ার্ক ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্মে একাউন্ট ক্রিয়েট করতে হয়। এরজন্য—

✓ প্রথমত: আপওয়ার্ক ওয়েবসাইট ভিজিট করুন 

✓ দ্বিতীয়ত: একাউন্ট রেজিস্ট্রেশন করুন। মানে ওয়েবসাইটে একাউন্ট রেজিস্ট্রেশন বাটন বা লিঙ্ক খুঁজে বের করুন অতঃপর নির্দিষ্ট তথ্য প্রদান করুন, যেমনঃ ইমেইল, পাসওয়ার্ড, আপনার নামসহ ইত্যাদি।

✓তৃতীয়ত: ভেরিফিকেশন সম্পন্ন করুন। কেননা এই ধরনের কিছু সাইটে আপনার একাউন্ট ভেরিফাই করার জন্য আপনাকে আপনার ইমেল ঠিকানা বা ফোন নম্বরে প্রেরণ করা একটি লিঙ্ক বা কোড পরিপ্রেক্ষিত করতে বলা হবে। আপনি যদি সঠিক সময়ের মধ্যে কোড সাবমিট করেন তাহলে পরবর্তী ধাপে যেতে পারবেন। 

✓চতুর্থত: আপওয়ার্ক প্ল্যাটফর্ম এর বিষয়ে পরিচিত হন। মানে এই প্ল্যাটফর্মের ব্যবহার নীতি, বিশেষ নোটিশ, পেমেন্ট রুলস ইত্যাদি সম্পর্কে সঠিকভাবে জানুন। 

✓ পঞ্চমত: আপওয়ার্কে প্রোফাইল সেটআপ করুন: আর এপর্যায়ে আপনি আপনার প্রোফাইলে ঐ সকল বিষয়গুলো সিলেক্ট করুন যেগুলো সম্পর্কে আপনার স্কিলস রয়েছে এবং আপনি নির্দিষ্ট যেসকল সেবা প্রদান করতে পারবেন । মানে আপনি আপনার প্রোফাইল সেটআপ করুন নির্দিষ্ট সেবাগুলো বা প্রজেক্টগুলো এক্সপ্লোর করার মধ্য দিয়ে। 

✓ ষষ্ঠমত: ভেরিফাইড অ্যাকাউন্ট পেতে আবেদন করুন (যদি প্রযোজ্য হয়), কেননা এই ধরনের প্ল্যাটফর্ম আপনার প্রোফাইল ভেরিফাই করতে আপনার পরিচিতির প্রমাণ সরবরাহ করতে এটি বাধ্যতামূলক করে থাকবে। 

✓ সপ্তমত: প্রজেক্ট অনুমোদন করুন বা প্রপোজাল বিশ্লেষণ করুন। মানে আপনার পছন্দের প্রজেক্টে যোগদান করার জন্য প্রজেক্ট অনুমোদন করুন যদি আপনি একটি ফ্রিল্যান্স প্ল্যাটফর্ম ব্যবহার করতে ইচ্ছুক হয়ে থাকেন। 

✓ অষ্টমত: পেমেন্ট মেথড যোগ করুন, মানে আপনি আপনার কোন সার্ভিসের জন্য কত টাকা পেমেন্ট ধার্য করছেন এবং পেমেন্ট মেথডগুলো কি কি ইত্যাদি বিষয়গুলো ক্লিয়ার ভাবে উল্লেখ করুন। ব্যাস এটুকুই। 

Upwork অ্যাকাউন্ট রেজিস্ট্রেশনের নিয়ম

আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম

আপওয়ার্ক অ্যাকাউন্ট ক্রিয়েট করা, upwork অ্যাকাউন্ট তৈরি করা এবং আপওয়ার্ক অ্যাকাউন্টে রেজিস্ট্রেশন করা ইত্যাদি এই প্রত্যেকটি বিষয় একই। মূলত একই পদ্ধতি বা একই ধারাবাহিকতা বজায় রেখে এই কাজগুলো সম্পাদন করা হয়। 

যখন আমরা নতুন কোন প্ল্যাটফর্ম বা ওয়েবসাইটে প্রবেশ করি, তখন কিছু কিছু ওয়েবসাইট আমাদের ইনফরমেশন কালেক্ট করার জন্য সাধারণ কিছু শর্ত আরোপ করে রাখে। আর এর জন্য সাইন আপ/রেজিস্ট্রেশন অপশন চালু থাকে। একইভাবে আপওয়ার্ক একাউন্ট অর্থাৎ www.upwork.com ওয়েব সাইটে আপনি যদি প্রফেশনাল ভাবে একটি প্রোফাইল ক্রিয়েট করতে চান তাহলে ইতিমধ্যে আমরা আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম হিসেবে যে স্টেপগুলো ফলো করতে সাজেস্ট করছি সেগুলো মাথায় রাখুন। 

পাশাপাশি অ্যাকাউন্ট খোলার সময় অবশ্যই –

  • সঠিক তথ্য প্রদান করবেন অর্থাৎ জাতীয় পরিচয় পত্র অনুসারে নাম ঠিকানা এবং অন্যান্য ইনফরমেশন সংযুক্ত করবেন
  • বৈধ ইমেইল ব্যবহার করবেন এবং সঠিকভাবে পেমেন্ট মেথড যোগ করে সবশেষে আপনার একাউন্টে ভেরিফাই করে নেবেন। 

আর হ্যাঁ, যদি এখনো পর্যন্ত আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম ভালোভাবে বুঝতে না পারেন তাহলে নিচের স্ক্রিনশট গুলো লক্ষ্য করুন এবং এখনই আপনাকে নিজের রেজিস্ট্রেশন কার্যপ্রক্রিয়াটি সম্পন্ন করুন। 

তো অডিয়েন্স বন্ধুরা, ইতোমধ্যে আমরা- আপওয়ার্ক মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট খুলবেন কিভাবে এ সম্পর্কে জানলাম। এখন আসুন আপওয়ার্ক মার্কেটপ্লেস সম্পর্কিত গুরুত্বপূর্ণ এই রিলেটেড আরো কিছু বিষয়ে জেনে নেই। তবে তার পাশাপাশি আপনি চাইলে আরো জানতে পারেন–  ফ্রিল্যান্সারদের সংখ্যার দিক বিবেচনা করে সবচেয়ে বড় মার্কেটপ্লেস কোনটি সে সম্পর্কে আরো বিস্তারিত। 

আপওয়ার্ক কি | আপওয়ার্ক অ্যাকাউন্ট খোলার প্রয়োজনীয়তা কি?

আপ ওয়ার্ক হচ্ছে সবচেয়ে জনপ্রিয় ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম। যেখানে কনটেন্ট রাইটার থেকে শুরু করে অনলাইন কাজের জন্য যেকোনো ধরনের সার্ভিসারদের কে খুঁজে পাওয়া সম্ভব হয়। এটি মূলত এমন একটি ওয়েবসাইট যেখানে ১২ মিলিয়ন নিবন্ধিত ফ্রিল্যান্সার এবং প্রায় ৫ মিলিয়ন নিবন্ধিত ক্লায়েন্ট রয়েছে। 

যারা অনলাইন ইনকাম সম্পর্কে জানেন এবং অনলাইনে ফেসবুক গ্রুপ বা অন্য কোন মাধ্যম থেকে ক্লায়েন্টদের সাথে কাজ করে ইতোমধ্যে অর্থ উপার্জন করেছেন অথচ আপনার সুন্দর একটি পোর্টফলিও তৈরি করতে চাচ্ছেন এবং কাজের পরিধিকে বৃদ্ধি করতে চাচ্ছেন সেক্ষেত্রে আপনার সবচেয়ে সেরা মাধ্যম হতে পারে আপওয়ার্ক ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস। কেননা সেখানে অগণিত ক্লায়েন্ট রয়েছে যারা আপনার যোগ্যতা এবং দক্ষতার উপর নির্ভর করে সঠিক পারিশ্রমিক প্রদান করার মাধ্যমে কাজ করিয়ে নেবে। 

আরো পড়ুন– মোবাইল দিয়ে কি কি করা যায় এবং মোবাইল দিয়ে টাকা ইনকামের উপায়.

আ পওয়ার্ক অ্যাকাউন্টে কোন নাম ব্যবহার করতে হয়?

প্রত্যেকটি অ্যাকাউন্টের এক একটি নাম থেকে থাকে। আর তাই কেউ কেউ এটা জানতে চান– আপওয়ার্ক একাউন্টে নাম কোনটি ব্যবহার করা উচিত? মানে কোন নামটি আপনি ব্যবহার করতে পারবেন। ফেসবুক প্রোফাইলে আমরা যে নামগুলো ব্যবহার করে থাকি সেগুলো কি ব্যবহার করা যাবে? 

সত্যি বলতে আপনি যদি অনলাইন প্লাটফর্মে কাজ করার উদ্দেশ্যে এসে থাকেন এবং আপওয়ার্কে একজন প্রফেশনাল অনলাইন সার্ভিসার হিসেবে কাজ করতে চান তাহলে নিজের আইডি কার্ডে যে নামটি রয়েছে সেটাই ব্যবহার করা সর্বোত্তম। 

আর তাছাড়াও আপওয়ার্ক ফ্রিল্যান্সিং প্লাটফর্মে বেশ কিছু রুলস এর বিষয় নজর রাখার শর্ত আরোপ করা রয়েছে। আর তাই upwork একাউন্টে নাম ব্যবহার গুরুত্বপূর্ণ একটা জিনিস। এক্ষেত্রে একাউন্টে আপনি আপনার নিজের নাম অথবা বিজনেসের সাথে রিলেটেড বা কাজ সম্পর্কিত এমন নাম সিলেক্ট করতে পারবেন। ধরুন আপনি আপওয়ার্ক অ্যাকাউন্ট খুলছেন এবং নিজের প্রোফাইল সেটআপ করছেন। 

আর আপনি অনলাইন মার্কেটপ্লেসে একজন কন্টেন্ট রাইটার হিসেবে সার্ভিস দিয়ে থাকবেন। সেক্ষেত্রে আপনার নাম যদি হয়ে থাকে সেতু রানী, তাহলে আপনার কাজের সঙ্গে মিল রেখে এটা দিতে পারেন “সেতু রানী কনটেন্ট রাইটার”। তবে আমার ব্যক্তিগত মতামত হচ্ছে, আপনি শুধুমাত্র নিজের আসল নামটি ব্যবহার করুন আপওয়ার্ক অ্যাকাউন্ট খোলার সময়।  

কারণ আপনি যে একজন কনটেন্ট রাইটার হিসেবে মার্কেটে রয়েছেন এটাতো আপনি আপনার কাজের বিষয় সম্পর্কিত ইনফরমেশনে স্পষ্টভাবে উল্লেখ করছেন। আর এতে করে খুব সহজে বোঝা সম্ভব হচ্ছে যে, আপনি একজন কন্টেন্ট রাইটার। তবে যাই হোক, এটা মূলত আপনার পছন্দের উপর নির্ভর করবে। তবে সব সময় চেষ্টা করা উচিত এই ধরনের অ্যাকাউন্ট গুলোতে নিজের আসল সুন্দর নামটি সিলেক্ট করা। 

আপওয়ার্ক ডট কমে একাউন্ট করতে হয়?

বহুল জিজ্ঞাসিত একটি প্রশ্ন– আপওয়ার্ক ডট কমে অ্যাকাউন্ট করতে হয়? সত্যি বলতে এই অ্যাকাউন্ট তৈরি করতেই হবে বা আপওয়ার্কে আপনাকে রেজিস্ট্রেশন করতেই হবে এমন কোন কথা নেই। তবে যদি আপনি মার্কেটপ্লেস এ ভালো ভালো কাজের অফার পেতে চান এবং নিজের একটি সুন্দর পোর্টফলিও দাঁড় করাতে চান তাহলে আপওয়ার্ক ডটকম ওয়েব সাইটে ভিজিট করে সাইন আপ বা রেজিস্ট্রেশন করার মধ্য দিয়ে অ্যাকাউন্ট তৈরি করতে হবে। 

এই প্ল্যাটফর্মটি মূলত আমাদের কাজ খুঁজে পাওয়ার একটি সুযোগ তৈরি করে দিয়েছে। এমনকি এর পাশাপাশি আরও বেশকিছু ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস রয়েছে যাদের নাম হলো–

  • ফাইবার
  • ফ্রিল্যান্সার ডটকম
  • বিল্যান্সার
  • পিপল পার আওয়ার
  • গুরু ডট কম
  • ৯৯৯ ডিজাইনস
  • টপটাল সহ প্রভৃতি।

আপওয়ার্কের টেমপ্লেট নয় কোনটি?

সত্যি বলতে আপওয়ার্ক ফ্রিল্যান্স প্লাটফর্মের নির্দিষ্ট কোন টেমপ্লেট নেই। আর তাই আপওয়ার্কের টেমপ্লেট নয় কোনটি, এই প্রশ্নের কোন বর্ণনা দেওয়া সম্ভব হচ্ছে না। তবে আপনি আপনার প্রোফাইলে আপনার প্রপোজাল কভার লেটার এবং অন্যান্য ডকুমেন্ট তৈরি করতে পারবেন। 

আর হ্যাঁ, যারা হাই রেটে কাজ করে থাকেন তাদের জন্য মার্কেটপ্লেসের এই প্লাটফর্মটি বেশ সহযোগিতা প্রদান করবে। যেমন ভালো মানের সার্ভিসার দের আনাগোনা রয়েছে ঠিক একই ভাবে রয়েছে ভালো মানের ক্লায়েন্টদের। তাই নিঃসন্দেহে এই স্থানটি ফ্রিল্যান্সারদের জন্য উপযুক্ত স্থান। 

Upwork এ কি কি কাজ আছে?

আপনাকে সাধারণত অনলাইন সেক্টর এর প্রত্যেকটি কাজেরই সার্ভিস প্রদানের জন্য বিভিন্ন বায়ার এবং সেলার রয়েছে । মূলত আপনি যে কাজে এক্সপার্ট সেই কাজেরই অর্ডার নেওয়া যায় আপ ওয়ার্ক থেকে। তবুও বোঝার সুবিধার্থে এ পর্যায়ে আমরা উল্লেখ করছি upwork কাজের লিস্ট। যথা –

  • ওয়েব ডেভেলপমেন্ট
  • অ্যাপ ডেভেলপমেন্ট
  • সফটওয়্যার ডেভেলপমেন্ট
  • গ্রাফিক্স ডিজাইন
  • ডিজিটাল মার্কেটিং
  • ভিডিও এডিটিং
  • কনটেন্ট রাইটিং সহ প্রভৃতি। 

বহুল জিজ্ঞাসিত প্রশ্নোত্তর

১. আপওয়ার্কে বায়ার একাউন্ট কিভাবে খুলব?

✓আপওয়ার্কে বায়ার একাউন্ট খুলতে–  সেটিংস > যোগাযোগের তথ্যে যান এবং অতিরিক্ত অ্যাকাউন্টে নিচে স্ক্রোল করুন। নতুন ক্লায়েন্ট অ্যাকাউন্ট নির্বাচন করুন । একবার সেট আপ করার পরে, ক্লায়েন্ট, ফ্রিল্যান্সার বা এজেন্সি হিসাবে Upwork ব্যবহার করার মধ্যে স্যুইচ করতে আপনার স্ক্রিনের উপরের-ডানে অ্যাকাউন্ট মেনুটি ব্যবহার করুন।

২. আপওয়ার্কে প্রথম প্রজেক্ট কিভাবে পাব?

upwork এ প্রথম প্রজেক্ট হাতে পাওয়ার জন্য মূলত নিম্ন বর্ণিত কাজগুলো করতে পারেন। যেমন

  • উক্ত ওয়েবসাইট ভালোভাবে ঘাটাঘাটি করা
  • প্রজেক্ট সার্চ করা
  • কমিউনিটি সংযোগ স্থাপন
  • সম্প্রতি প্রজেক্ট গুলো নিয়ে এনালাইসিস
  • সাক্ষাৎকার অর্থাৎ কাজ সম্পর্কে বিস্তারিত আলোচনার মাধ্যমে প্রস্তুত হওয়া।

৩. আপওয়ার্ক কি ভালো বেতন দেয়?

হ্যাঁ অবশ্যই এই ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এ কাজ করে ভালো বেতন পাওয়া সম্ভব। মূলত গড়ে একজন ফ্রিল্যান্সার ঘন্টায় ৩০ থেকে ৪০ ডলার ইনকাম করতে পারেন। আর এই ডলারের পরিমাণ কাজের ধরন এবং প্রজেক্টের উপর নির্ভর করে কম বেশি হয়ে থাকে। যাইহোক সবমিলিয়ে আপওয়ার্কে বেশ ভালো বেতনের কাজ পাওয়া সম্ভব হয়।

৪. ফ্লেক্স জব নাকি আপওয়ার্ক কোনটা ভালো?

আপনার দক্ষতা যোগ্যতা এবং ভালোলাগার উপর নির্ভর করবে কোন জবটি আপনার জন্য পারফেক্ট। কেননা ফ্লেক্স জব এবং আপ ওয়ার্ক জব দুটিই আলাদা। তবে যাই হোক জনপ্রিয়তার দিক বিবেচনা করলে এবং আপওয়ার্ক ওয়েবসাইটের বায়ার ও সেলারদের সংখ্যা গণনা করলে বলতে পারেন এই ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসটি সর্বোত্তম। 

৫. আমরা কি একই ল্যাপটপে দুটি আপওয়ার্ক অ্যাকাউন্ট ব্যবহার করতে পারি?

একই ল্যাপটপে দুইটি up work account create করা যাবে এবং ব্যবহার করা যাবে তবে আপনার নিজের জন্য প্রথম অ্যাকাউন্ট খোলার পর ওই একই ইনফরমেশন প্রদান করে দ্বিতীয় একাউন্ট ক্রিয়েট করতে পারবেন না। 

তো অডিয়েন্স বন্ধুরা, এই ছিল আমাদের আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কিত আজকের আলোচনা। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং ফ্রিল্যান্সিং থেরাপি ডট কম ওয়েবসাইটের আর্টিকেলগুলো যদি আপনাদের উপকারে আসে তাহলে নিয়মিত ভিজিট করতে ভুলবেন না। সবাইকে আল্লাহ হাফেজ।

Facebook Comments

Leave a Reply

Top