You are here
Home > অনলাইন ইনকাম > সার্ভে কি? সার্ভে করে আয় করার সেরা ৫টি ওয়েবসাইট

সার্ভে কি? সার্ভে করে আয় করার সেরা ৫টি ওয়েবসাইট

সার্ভে করে আয়

যারা অনলাইনে অল্প পরিশ্রম করে ডলার ইনকাম করতে চান তাদের জন্য সার্ভে তে কাজ করা যুক্তিযুক্ত। কারণ এখানে কিছু সহজ প্রশ্নের উত্তর দিয়ে আপনি ডেইলি ১০ ডলার এর বেশি ইনকাম করতে পারবেন। আপনি যত বেশি টাইম স্পেন্ড করবেন সার্ভে তে তত বেশি ডলার আয় করতে পারবেন। স্টুডেন্ট অবস্থায় পার্ট টাইম জব হিসেবে আপনি এই কাজ টি করতে পারেন। অথবা আপনি চাইলে নিজের ক্যারিয়ার ও গড়তে পারেন এই কাজের উপর। তাই চলুন জেনে নেওয়া যাক সার্ভে সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্য।

ছাত্রজীবনে টাকা আয় করার সহজ উপায়গুলো কী?

সার্ভে কি

সার্ভে শব্দের অর্থ হলো জরীপ। বাংলাদেশের প্রেক্ষাপটে বিভিন্ন ধরনের জরীপ পরিচালিত হয়। কৃষক জরীপের কথা ভাবা যাক। একটা নির্দিষ্ট সময়ে সরকার দেশে কত জন কৃষক রয়েছে এবং তাদের জমির পরিমাণ জানার জন্য জরীপ পরিচালনা করে থাকে। এই কাজের জন্য বাড়ি বাড়ি ঘুরে কিছু লোক আমাদের কাছ থেকে সঠিক তথ্য চায়। আমরাও আগ্রহ সহকারে উক্ত তথ্য দিয়ে থাকি। আমাদের দেশ নিম্ন আয়ের দেশ হওয়ায় এই প্রক্রিয়াগুলো ম্যানুয়ালি করে থাকে। কিন্তু যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ অনেক ধনী রাষ্ট্র তাদের কোম্পানির জরীপ অনলাইন এর মাধ্যমে করে থাকে। আর এটাই হচ্ছে সেই সার্ভে যার মাধ্যমে বাংলাদেশের অনেক মানুষ ডলার ইনকাম করছে। চলুন বিস্তারিত জানা যাক। ধরুন, আমেরিকার কোনো কোম্পানি তাদের বিজনেস শুরু করেছে ৬ মাস আগে। ৬ মাস আগে যে প্রোডাক্ট টি তারা লঞ্চ করেছিলো সেই প্রোডাক্ট সম্পর্কে ইউজারদের কি অভিমত, কেমন উপকার হচ্ছে প্রোডাক্ট টি ব্যবহার করে, কারা কারা এই প্রোডাক্ট টি ব্যবহার করছে এই সমস্ত তথ্য যাচাই বাছাই করার জন্য তারা বিভিন্ন সার্ভে কোম্পানিগুলো কে হায়ার করে। এই সার্ভে কোম্পানিগুলো তাদের প্রোডাক্ট এর বাজার ভ্যালু যাচাই করে দেয়। আর এই কাজের জন্য সার্ভে কোম্পানি উক্ত কোম্পানি থেকে ডলার নিয়ে থাকে। আর যারা এই সার্ভে তে অংশ গ্রহণ করে, তাদের কে অংশ গ্রহণের জন্য আরও উৎসাহিত করতে সার্ভে কোম্পানি কিছু কমিশন দিয়ে থাকে।



সার্ভে করে আয় করতে যা যা প্রয়োজন

কিছু সহজ প্রশ্নের উত্তর দিয়ে আপনি ডেইলি অনেক ডলার আয় করতে পারবেন এই সার্ভে করে। সার্ভে যেহেতু যুক্তরাষ্ট্রের মানুষদের জন্য বেশি করা হয়ে থাকে তাই এখানে সব প্রশ্ন করা হয় ইংরেজি তে। আপনি যদি ইংরেজি তে ভালো হয়ে থাকেন তাহলে আপনি কাজ টি করতে পারবেন। এখানে কোনো শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই। আপনি যদি ইংরেজি তে দূর্বল হয়ে থাকেন তাহলে প্রশ্ন বোঝার জন্য গুগল ট্রান্সলেট ব্যবহার করতে পারেন। তবে এক্ষেত্রে আমি আপনাকে উৎসাহিত করবো না কারণ গুগল ট্রান্সলেট অনেক সময় ভুল ভাবে ট্রান্সলেশন করে থাকে। তাই আপনি ইংরেজি তে পারদর্শী হলে তবেই সার্ভে তে কাজ করুন। 

সার্ভের উপর আপনি যদি আপনার ক্যারিয়ার গড়তে চান তাহলে আপনাকে ডেইলি ৬-৭ ঘন্টা কম্পিউটার এর সামনে বসে থাকার ধৈর্য থাকতে হবে। এক্ষেত্রে আমার পার্সোনাল একটি টিপস হচ্ছে আপনি অনেকগুলো ওয়েবসাইট এ সার্ভে অ্যাকাউন্ট খুলুন। এতে আপনার ডেইলি ২০ ডলার এর মতো আয় হবে। সার্ভে করে আয় করতে যে জিনিসগুলো আপনার মাস্ট লাগবেই তা হলোঃ 

  • সার্ভের কাজ যেহেতু যুক্তরাষ্ট্রের মানুষদের জন্য তাই বাংলাদেশ থেকে আপনি যদি সার্ভে তে কাজ করতে চান তাহলে আপনার যুক্তরাষ্ট্রের মানুষদের নাম দিয়ে অ্যাকাউন্ট খুলতে হবে। 
  • Residential ip অথবা Vpn/vps কিনতে হবে যার সর্বনিম্ন দাম ১ হাজার টাকা থেকে ৩ হাজার টাকার মধ্যে। 
  • আপনার পিসি অথবা ল্যাপটপ থাকতে হবে। মোবাইল দিয়েও করা যাবে কিন্তু এখানে অনেক জটিলতা আছে। তাই আমি রিকমেন্ড করবো আপনি পিসি দিয়ে কাজ টি শুরু করুন।
  • ভালো ইন্টারনেট কানেকশন থাকতে হবে। প্রশ্নগুলোর উত্তর অনেক দ্রুত দিতে হয় তাই এ সময় যেনো নেট কানেকশন স্লো না হয়ে যায় এদিকে খেয়াল রাখুন।
  • আপনার ভেরিফাইড আমেরিকার ব্যাংক এ্যাকাউন্ট খুলতে হবে এবং সাথে ডেবিট কার্ড।
  • যুক্তরাষ্ট্রের রিয়াল নাম্বার সাইট ভেরিফিকেশন করতে হবে। 
  • অরিজিনাল যুক্তরাষ্ট্রের এড্রেস।

যাতে কোন সাইট আপনার অ্যাকাউন্ট ব্যান করে না দেয় তার জন্য উপরিউক্ত বিষয়গুলো মাস্ট থাকতে হবে। তাছাড়া বাংলাদেশ থেকে আপনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য কিংবা কানাডার সার্ভে তে অংশ গ্রহণ করতে পারবেন না। ফলে আপনার ডলার ইনকাম ও হবে না।

চলুন এখন দেখে আসি সেরা ৫ টি সার্ভে করার ওয়েবসাইট যার মাধ্যমে আপনি সহজেই ডলার ইনকাম করতে পারবেন।

1.Swagbucks

আমার মতে swagbucks বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় সার্ভে ওয়েবসাইট। কেননা Swagbucks এর প্রতিটি সার্ভে করার জন্য আপনাকে দেওয়া হবে সর্বনিম্ন ৫০ সেন্ট এবং সর্বোচ্চ ৫ ডলার। আপনি জেনে অবাক হবেন যে, আপনার একটি সার্ভে কম্পলিট করতে মাত্র সময় লাগবে ১০-২০ মিনিট। তবে কখনো কখনো ৩০ মিনিট সময় ব্যয় হতে পারে। এই সার্ভে ওয়েবসাইট টি সবার কাছে  জনপ্রিয় হওয়ার আরও একটি কারণ হলো খুব কম পরিমাণ ডলার হলেও সেটি আপনি উইথড্র করতে পারবেন। আপনি সার্ভে করে যদি ৫ ডলার ইনকাম করেন তাহলেও সেটি আপনি উইথড্র করতে পারবেন। এবং মজার বেপার হলো উইথড্র করার ২৪-৪৮ ঘন্টার ভেতর আপনি পেমেন্ট পেয়ে যাবেন। 

2.Survey junkie 

কেও কেও সার্ভে জাংকি কে সার্ভে করার সেরা ওয়েবসাইট মনে করে। ইউটিউব ঘাটলে সার্ভে জাংকি নিয়ে আপনি অনেক ভিডিও পেয়ে যাবেন।  এতেই বোঝা যায় এই সাইট টার জনপ্রিয়তাও কম নয়। যারা একদম নিউবি এই সেক্টরে, অথচ সার্ভে করে টাকা ইনকাম করতে চাচ্ছে তাদের জন্য সার্ভে জাংকি পারফেক্ট সাইট। কেননা এই সাইট থেকে একজন নিউবি সহজেই ডলার ইনকাম করতে পারবেন। সার্ভে জাংকি তে নতুন অ্যাকাউন্ট খোলার সাথে সাথে আপনি ০.২৫ ডলার পেয়ে যাবেন। এছাডাও প্রতিটি সার্ভে কম্পলিট করার পর আপনি কয়েক ডলার ইনকাম করতে পারবেন। সার্ভে জাংকি ওয়েবসাইট এ আপনি যদি অ্যাকাউন্ট ওপেন করতে চান তাহলে আপনার সর্বনিম্ন বয়স হতে হবে ১৮ বছর। আমার এক ফ্রেন্ড সার্ভে জাংকি তে কাজ করে ভালো আয় করছে। তার সাথে কথা বলে জানলাম, সার্ভে তে কাজ করার সময় ইন্টারনেট কানেকশন যদি ডিসকানেকটেড হয়ে যায় তাহলেও সার্ভে জাংকি থেকে কিছু ডলার পাওয়া যায়। তাই আপনি সার্ভে তে নতুন হয়ে থাকলে সার্ভে জাংকি ওয়েবসাইট এ অ্যাকাউন্ট ওপেন করে কাজ শুরু করতে পারেন। 

3.Inbox Dollars

Inbox dollars এর জনপ্রিয়তা ও কোনো অংশে কম নয়। কেননা শুধু মাত্র আপনি এই ওয়েবসাইট এ অ্যাকাউন্ট ওপেন করার মাধ্যমেঈ পেয়ে যাবেন ৫ ডলার। যা প্রতিটা সার্ভেকারীর জন্যই ভীষণ আনন্দের। এই ওয়েবসাইট এ প্রতিটি সার্ভে করার পর আপনি পয়েন্ট পাবেন। এবং আপনার পয়েন্ট যখন ১০০ হবে তখন আপনি ১ ডলার করে পাবেন। এখানে প্রতিটি সার্ভে কম্পলিট করার জন্য আপনার ৫-৩০ মিনিট ব্য্য হতে পারে। আর প্রতিটি সার্ভে করে এই সাইট থেকে আপনি ০.৫০-৩.০০ ডলার আয় করতে পারবেন। 

4.Pinecone research

এই ওয়েবসাইট টি তে sign up করার জন্য আপনি কোন বোনাস পাবেন না। তবে হ্যাঁ, আমাকে যদি জিজ্ঞেস করেন সবচেয়ে কোন ওয়েবসাইটে সার্ভে করে বেশি টাকা ইনকাম করা যায় তাহলে আমি বলবো pinecone research থেকে। এখানে আপনি বেশ মোটা অংকের টাকা ইনকাম করতে পারবেন। এই ওয়েবসাইট থেকে আপনি যদি বেশ ভালো টাকা ইনকাম করতে চান তাহলে সেটাও সম্ভব। তার জন্য আপনাকে পেইড মেম্বারশিপ নিতে হবে। কিন্তু আপনি যদি তা করতে না চান তাহলে আপনার ডলারের পরিমাণ টা কমে যাবে। এখানে প্রতিটি সার্ভে করতে ২০-৩০ মিনিট সময় লাগবে।

5.Branded survey

যারা সার্ভে তে অনেকদিন ধরে কাজ করেন তারা নিশ্চয়ই এই সাইটটির সাথে পরিচিত। এই সাইট টি ও সবার কাছে অনেক পরিচিত একটি সাইট। এখানে কাজের সময়কাল ২০-৩০ মিনিট। এই সাইট আপনাকে প্রতিটি সার্ভের জন্য ২-৩ ডলার দিবে। এই সার্ভে টি ও inbox dollars এর মতো। ১০০ পয়েন্ট হলে তবে আপনার ১ ডলার হবে। এই সাইট থেকে ডলার উইথড্র করার জন্য আপনার অ্যাকাউন্টে মিনিমাম ১০ ডলার থাকতে হবে। 

এই ৫ টি সার্ভে ওয়েবসাইট ছাড়াও আরও জনপ্রিয় কিছু সার্ভে ওয়েবসাইট হলোঃ- 
  • FeaturePoints
  • My points
  • Toluna
  • Prizerebel
  • Surveytime
  • MySurvey
  • American consumer opinion 
  • Opinion outpost etc

আপনি চাইলে এই সমস্ত জনপ্রিয় এবং বিশ্বস্ত ওয়েবসাইট এ অ্যাকাউন্ট ওপেন করে কাজ শুরু করতে পারেন। সার্ভে রেফার করেও টাকা ইনকাম করা যায়। আপনি রেফার এর মাধ্যমে ও অনেক টাকা ইনকাম করতে পারবেন। আর এটা কে প্রফেশন হিসেবে নিতে চাইলে একসাথে কয়েকটা ওয়েবসাইট এ অ্যাকাউন্ট ওপেন করুন এবং ডেইলি ৬-৮ ঘন্টা টাইম দিন। এতে আপনি মাসে কয়েকশো ডলার ইনকাম করতে পারবেন।

Facebook Comments
Top