You are here
Home > জরুরী টিপস > গুগল ট্রান্সলেট বাংলা টু ইংলিশ অনুবাদ করুন সহজেই

গুগল ট্রান্সলেট বাংলা টু ইংলিশ অনুবাদ করুন সহজেই

ইংরেজি থেকে বাংলা অনুবাদ

 

অনেকেই প্রয়োজনের কারণে ইংলিশ টু বাংলা ট্রান্সলেট এবং বাংলা টু ইংলিশ ট্রান্সলেট বিভিন্ন এপস কিংবা ওয়েবসাইট ব্যবহার করে থাকে। তবে সমস্যা হলো সেগুলোর বেশিরভাগ এপস এবং ওয়েবসাইটই ঠিকঠাকমতো কাজই করতে পারে না। ফলে এসব অ্যাপস বা ওয়েবসাইট ব্যবহারকারী পরিপূর্ণ সঠিক ইংরেজি বাংলা অনুবাদ পায় না। তবে চিন্তার কোনো কারণ নেই! কেননা আজ আমরা বিস্তারিত আলোচনা করবো গুগল ট্রান্সলেট কি, গুগল ট্রান্সলেট কিভাবে কাজ করে, গুগল ট্রান্সলেট ইংলিশ টু বাংলা কিভাবে করা যায়, কিভাবে ব্যবহার করবেন গুগল ট্রান্সলেট ইত্যাদি সহ অন্যান্য টপিক সম্পর্কে। মোটকথা এক আর্টিকেলেই আপনি গুগল ট্রান্সলেট বাংলা টু ইংলিশ এবং অন্যান্য সকল টুকিটাকি সম্পর্কে সঠিক তথ্য পেয়ে যাবেন। সুতরাং মিস করতে না চাইলে সাথেই থাকুন।

গুগল কি? গুগল কিভাবে তৈরি হলো? গুগলের আয়ের উৎস কি? ইত্যাদি প্রশ্নের উত্তর জানতে পড়ুনঃ

 

গুগল ট্রান্সলেট কি?

পৃথিবীর যেকোন ভাষার অনুবাদ করতে পারার সার্ভিস হলো গুগল ট্রান্সলেট। এই ধরণের সার্ভিসের সাহায্যে আপনি যদি একজন বাঙালিও হোন তবুও স্পানিশ বা ইংলিশ বা হিন্দি ভাষা সম্পর্কে ইজিলি জানতে পারবেন বা অনুবাদ করতে পারবেন। আপনি অবশ্যই বাংলা ভাষায় পারদর্শী হলেও হয়তো স্পানিশ বা ইংলিশ বা হিন্দি ভাষায় অনুবাদ করতে পারবেন না! 

তবে গুগল ট্রান্সলেট এক্ষেত্রে আপনাকে কারো কোনো সাহায্য ছাড়াই যেকোনো ভাষা অনুবাদ করে দিবে এবং তা একেবারে ফ্রিতেই! আবার আপনি যদি অন্য দেশের ভাষা সম্পর্কেও জানতে চান সেক্ষেত্রেও আপনি এই গুগল ট্রান্সলেট ব্যবহার করে নিজেদের বাংলা ভাষায় অনুবাদ করে তারা কি বলছে তা ইজিলি বুঝতে পারবেন।

 

গুগল ট্রান্সলেট বাংলা টু ইংলিশ কিভাবে কাজ করে?

ধরুন আপনি এখনই বাংলা বাক্য – তুমি কি করছো” বাক্যটির ইংরেজি ট্রান্সলেশন করতে চান! এখন আপনি কি করবেন? হয়তো আপনি নিজ থেকে কোনোভাবেই এর ইংরেজি মিনিং খুঁজে বের করতে পারছেন। এক্ষেত্রে আপনাকে কিন্তু হতাশায় ডুবতে হবে না। এক্ষেত্রে গুগলের ট্রান্সলেটর আপনাকে সেই শব্দ বা বাক্য ইংরেজিতে অনুবাদ করে তার রেজাল্ট দেখিয়ে দিবে। অর্থ্যাৎ এই বাক্যটির ইংরেজি মিনিং অর্থ্যাৎ what are you doing?” খুঁজে বের করতে আপনাকে বেগ পেতে হবে না।

শুধু বাংলা থেকে ইংরেজি বাক্যকে নয়, আপনি চাইলে গুগল ট্রান্সলেটরের সাহায্যে যেকোনো ভাষার শব্দ বা বাক্য অন্য যেকোনো ভাষার শব্দ বা বাক্যতে অনুবাদ করিয়ে নিতে পারবেন৷ আশা করি গুগল ট্রান্সলেট বা গুগল অনুবাদ কি বা কিভাবে কাজ তা পুরোপুরিভাবে বুঝতে পেরেছেন। চলুন আর্টিকেলের পরবর্তী পার্টে যাই।

 

গুগল ট্রান্সলেট ইংরেজি থেকে বাংলা অনুবাদ কিভাবে করা যায়?

কম্পিউটার এবং মোবাইল থেকে সহজেই অনুবাদ করতে হলে আপনাকে গুগল অনুবাদ ওয়েবসাইট ব্যবহার করতে হবে। এই অনুবাদের কাজ করতে হলে আপনাকে কম্পিউটার, ল্যাপটপ বা স্মার্টফোনের যেকোনো ব্রাউজার (Browser) ব্যবহার করতে হবে। অতঃপর আপনাকে চলে যেতে হবে চলে যেতে হবে Google translate এর ওয়েবসাইটে। আপনি চাইলে কাজটি ট্রান্সলেশন করার যেকোনো অ্যাপের সাহায্যেও করে নিতে পারেন।

তবে আপনি যদি কোনো ওয়েবসাইটে না গিয়ে অনুবাদের কাজ সারতে চান, কিংবা কোনো ধরণের অ্যাপস ব্যবহার না করে সরাসরি অনুবাদ করতে চান এক্ষেত্রে আপনাকে কেবল মাত্র একটি গুগল সার্চের সাহায্য নিতে হবে। মোবাইল বা কম্পিউটার থেকে Google.com সরাসরি সার্চ করে সেই পেইজে পুনরায় “Google translate“ লিখে সার্চ সার্চ করে তাতে ইংলিশ লেখাটা পেস্ট করলেই আপনার কাজ শেষ। আর অ্যাপের ক্ষেত্রে প্রতিটি অ্যাপেই কিন্তু আপনি দুটি ভাষা বাছাই করার অপশন পেয়ে যাবেন। বাম পাশের ভাষাটি আপনার অনুবাদ করার ভাষা হলে ডান পাশের অপশনটি হচ্ছে আপনি কোন ভাষায় অনুবাদ করতে চাচ্ছেন তার অনুবাদ করা রেজাল্ট। সোজা কথায় ‘Enter Text’ নামে একটি লেখার জন্য দেখতে বক্সটি হলো আপনার হাতে থাকা অনুবাদযোগ্য ভাষা আর তাতে ট্রান্সলেট অপশনে ক্লিক করলে যে রেজাল্টটি আসবে সেটি হলো আপনার অনুবাদিত ভাষা (যেটা আপনি চাচ্ছেন)।

 

কিভাবে ব্যবহার করবেন গুগল ট্রান্সলেট?

Google Translate অনেক ভাবে ব্যবহার করা গেলেও সবাই মেইনলি গুগল ট্রান্সলেট দু ভাবে ব্যবহার করতে কমফোর্ট ফিল করে। কাজটি চাইলে মোবাইল অ্যাপস এর মাধ্যমে করা যায় আবার তাতে আগ্রহ না লাগলে ওয়েবসাইটের মাধ্যমে করে ফেলা যায়। তবে ব্যবহারের দিক দিয়ে ওয়েবসাইটের মাধ্যমে অনুবাদ করার কাজটিকে অনেকেই বেশ সহজ মনে করে এবং যথেষ্ট উপভোগ করে। বর্তমানে Google Translate সম্পর্কে জানলেও যারা এখনো ইস্যুটি বোঝেননি তারা একটু অপেক্ষা করুন। কেননা পরবর্তী ধাপ বা পার্টগুলিতে আরো বিস্তারিতভাবে আলোচনা থাকবে। এতে করে আপনি ইজিলি বিষয়গুলি বুঝতে পারবেন।

 

গুগল ট্রান্সলেট ওয়েবসাইটে কিভাবে ব্যবহার করবেন?

গুগল ট্রান্সলেট সম্পর্কিত আজকের এই আর্টিকেলের এই পর্বে আমরা জানবো গুগল ট্রান্সলেট ওয়েবসাইটে কিভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে। চলুন শুরু করা যাক। গুগল ট্রান্সলেট ওয়েবসাইটের সাহায্যে অনুবাদের কাজ সারতে প্রথমে আপনাকে যেতে হবে নিজের কম্পিউটার বা ল্যাপটপের ব্রাউজারে। সেটি হতে পারে যেকোনো ব্রাউজার। ব্রাউজার ওপেন করে এবার আপনি Google translate এর ওয়েবসাইটে প্রবেশ করুন। এখানে সাধারণত দুইটি বক্স দেখতে পাবেন।

এবার আপনাকে বামদিকে বক্সের উপরের আইকন (icon) ক্লিক করুন এবং আপনি যে লেখাটিকে অনুবাদ করতে চাচ্ছেন সে লেখাটির ভাষাটি সিলেক্ট করে নিন। ধরুন আপনি বাংলা (Bangla) ভাষার কোনো লেখাকে ইংরেজিতে অনুবাদ করতে চান। এক্ষেত্রে আপনাকে বাংলা ভাষাটিকেই সিলেক্ট করে নিতে হবে। এবার আপনাকে ফোকাস করতে হবে ডানদিকের icon এর দিকে। এটির কাজ যদিও বাম দিকের আইকনের মতোই! এই আইকনে আপনি আপনার লেখাটিকে যে ভাষায় অনুবাদ করতে চান সেই ভাষা সিলেক্ট করে নিন।

এবার আপনাকে বামদিকের বক্সে আপনার অনুবাদ করতে চাওয়া লেখাটিকে কপি করে সেই বক্সে পেস্ট করতে হবে। তবে আপনি চাইলে বা ছোট লেখা হলে নিজেই টাইপ করে নিতে পারেন। এতে কোনো সমস্যাই নেই। বামদিকে লেখাটি টাইপ করলে বা পেস্ট করলেই দেখবেন ডানদিকের বক্সে অটোমেটিক ভাবে google ট্রান্সলেট হয়ে গেছে। খুবই ইজি তাই না?

 

কিভাবে মোবাইল বা স্মার্টফোনে গুগল ট্রান্সলেট ব্যবহার করবেন?

যেকোনো ফোনে যদি ইন্টারনেট সংযোগ এবং Google Translate করার অ্যাপ থাকে তবে আপনি খুব সহজেই মোবাইল বা স্মার্টফোনে গুগল ট্রান্সলেট ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে ট্রান্সলেটর অ্যাপ ওপেন করে সেখানে আপনি যে ভাষায় অনুবাদ করতে চাইছেন সে ভাষা সিলেক্ট করলেই অনুবাদের কাজ হয়ে যাবে। টাইপ করতে মন চাইলে অনেক অ্যাপ আপনাকে ভয়েস এর মাধ্যমে ইনপুট করার সুবিধাও দিবে। আপনি আপনার কমফোর্ট জোন থেকেই ইজিলি অনুবাদ করে নিতে পারবেন।

 

বাংলা টু ইংরেজি ট্রান্সলেশন App

চলুন এবার আমরা কিছু বাংলা টু ইংরেজি ট্রান্সলেশন app সম্পর্কে বিস্তারিত জেনে নিই। এতে করে পছন্দ মতো যেকোনো বাংলা টু ইংরেজি ট্রান্সলেশন app ডাউনলোড করে তা ব্যবহার করা অনেক ইজি হবে আমাদের কাছে। চলুন আলোচনায় যাওয়া যাক এবার।

 

ইয়ান্ডেক্স ট্রান্সলেট

এই রাশিয়ার সর্ববৃহৎ সার্চ ইঞ্জিনটি এমন একটি ট্রানসলেশন অ্যাপ, যার সাহায্যে আপনি সহজেই ইংরেজি থেকে বাংলা অনুবাদ করতে পারবেন। শুধুই কি তাই? এছাড়াও এর সাহায্যে আপনি ইজিলি আরো 90 টি ভাষায় অনুবাদ করতে পারবেন। যদিও ব্যবহারকারী জানিয়েছে অ্যাপটি ব্যবহারে কিছু অসুবিধা সৃষ্টি হয়। তবে আশা করা যায় ভবিষ্যতে ইয়ান্ডেক্স ট্রান্সলেট এই সমস্যা কাটিয়ে উঠে পুরোপুরি কমফোর্ট ট্রান্সলেশন অ্যাপ হিসেবে বেশ জনপ্রিয় হয়ে উঠবে।

 

গুগল ট্রান্সলেট

আপনি যদি সহজেই ১০০ টিরও বেশি ভাষায় এক অ্যাপেই অনুবাদ করতে চান তবে গুগল ট্রান্সলেট হতে পারে আপনার পারফেক্ট সমাধান। এই অ্যাপটির সাহায্যে আপনি অফলাইন ট্রান্সলেশন এর মাধ্যমেও অনুবাদের কাজ সেরে ফেলতে পারবেন। ট্যাপ টু ট্রান্সলেট, Phrasebook ট্রান্সলেট, ইনস্ট্যান্ট ক্যামেরা ট্রানসলেশনস ইত্যাদি হলো এই অ্যাপটির দারুন কিছু ফিচারস।

 

ইতি কথা

গুগল ট্রান্সলেট ওয়েবসাইটে কিভাবে ব্যবহার করবেন বা গুগল ট্রান্সলেট ব্যবহার করে ইংরেজি টু বাংলা ট্রানসলেশন করবেন সে সম্পর্কে লেখা আজকের আর্টিকেলটি আশা করি আপনার ভালো লেগেছে। ইংরেজি অযথা ভয় না পেয়ে গুগল ট্রান্সলেটরের সাহায্যে নিজের স্কিলকে ডেভেলপমেন্ট করুন। হ্যাপি লার্নিং! 

 

Facebook Comments
Md Shamim Mia
বর্তমানে দেশীয় একটি ডিজিটাল মার্কেটিং এজেন্সিতে চাকুরিরত। টুকটাক লেখালেখির পাশাপাশি অনলাইন পেশার প্রতি ব্যাপক আগ্রহ রয়েছে। নিজের সামান্য অভিজ্ঞতা থেকে সবাইকে ফ্রিল্যান্সিং পেশার সঠিক পথটা দেখাতে চাই। আশাকরি পাশে থাকবেন, দোয়া রাখবেন
https://freelancingtherapy.com
Top